Aadhaar DOB Limit Cross: আধার কার্ড জন্মতারিখ আপডেট(Aadhar DOB Update) DOB Limit Cross হলে কি করবেন – Canbebangali.com

 Aadhaar Card বর্তমান সময়ে প্রতিটি ভারতীয়দের জন্য খুবই গুরুত্বপূর্ণ Document. আজকের আলোচনাতে আমরা Aadhaar DOB Limit Cross এবং DOB Limit Cross হলে কি করবেন এই সব বিষয় নিয়ে আলোচনা করবো। 

আধার কার্ড UIDAI এর পক্ষ থেকে নির্ধারিত ১২ সংখ্যার একটি নাম্বার, যার দ্বারা আপনার নাম, ঠিকানা এবং ফিঙ্গারপ্রিন্ট এর সকল তথ্য প্রদান করা হয়। Aadhaar Card বর্তমান সময়ে প্রতিটি ভারতীয়দের জন্য খুবই গুরুত্বপূর্ণ Document আপনি ভারতের যেকোনো স্থানে যান না কেন, আপনার আধার কার্ড আপনার পরিচয় করিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। কিন্তু, সাম্প্রতিক সময়ে আধার কার্ডের অনেক সমস্যা দেখা যাচ্ছে, যার মধ্যে সবচেয়ে বড়ো সমস্যা হল Aadhaar DOB Limit Cross এর মানে হচ্ছে আপনি নিজের জন্মতারিখ আর পরিবর্তন করতে পারবেন না আধার কার্ডে। আধার কার্ডের DOB Limit Cross এবং সমাধান নিয়ে আলোচনা করবো, অতেব আপনিও যদি এই সমস্যায় আছেন তাহলে এই অ্যাটিকেল সম্পুর্ন পড়ুন, তাহলে আপনার সমস্যার সমাধান হবে যাবে।

Aadhaar DOB Limit Cross কেন‌ আসে (Aadhaar DOB Limit Cross Reason)

আপনি যখন আধার কার্ড তৈরি করেন, এই সময় থেকে আধার কার্ডের কিছু নিয়ম লাগু হয়ে যায়। যেমন – Name – 2 Time Update, Date of Birth – 1 Time Update, Gender – 1 Time Update, Address – Any Time Update করতে পারবেন। এখন ধরুন আপনার আধার কার্ড তৈরি করার সময় নাম, জন্মতারিখ ভুল হয়ে গেছে, এখন আপনাকে সেটা ঠিক করতে হবে। কিন্তু এখানে ধরুন দ্বিতীয় বার যে জন্মতারিখ আপড়েট করলেন সেটাও ভুল আপড়েট হয়েছে। এই সময় তৃতীয় আপড়েট করার সময় Aadhaar DOB Limit Cross Problem দেখতে পাবেন। আপনার যদি Aadhaar DOB Limit Cross Problem আসে তাহলে আপনাকে প্রথমে জানতে হবে, কেন এই Aadhaar DOB Limit Cross Problem আসলো। এই সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

1/ Typo Mistake / ভুল জন্মতারিখ বসানো

এটা খুবই সাধারণ একটা মিসটেক । এই Typo Mistake আসে Aadhaar Seva Kendra Employee বা আধার সেভা কেন্দ্র কর্মচারীদের ভুলের জন্য হয়। এই সমস্যা নতুন আধার কার্ড তৈরি করার সময় দেখা যায়। নতুন আধার কার্ড তৈরি করার সময় প্রচুর লোকের এই সমস্যা হয়েছিল।


2/ Wrong Document Upload / ভুল কাগজপত্র আপড়েট

এই সমস্যা অনেক লোকের দেখা যায়। অনেকের দেখবেন Birth Certificate, Ration Card, Voter ID তে অন্য অন্য জন্মতারিখ আছে। আপনি যখন আধার কার্ড তৈরি করলেন তখন‌ Ration Card দিলেন। কিন্তু পরবর্তীতে দেখা যাচ্ছে Birth Certificate এর DOB সব জায়গায় আছে, এই কারনে Aadhaar DOB Update করতে হবে। 

নোট:- আপনি নিজের ভুল করেছেন, কিন্তু নিজের বাচ্চাদের এই ভুল করবেন না, জন্মতারিখ সব জায়গায় একি রাখার চেষ্টা করবেন।

3/ Won Mistake / নিজের ভুল

 ‘Won Mistake / নিজের ভুল‘ এই সমস্যা আসে আসলে নিজের ভুলের জন্য এখানে প্রথম ও দ্বিতীয় কোনো সমস্যা করে না। এই সমস্যা আসার কারণ – এখনকার সময় গ্ৰামের বা শহরের ছেলেরা 18 বছর হওয়ার আগেই কাজ করার জন্য বিভিন্ন জায়গায় চলে যায়। যেখানে 18 বছর না হওয়ার কারনে কাজে নেয় না, এই সময় তারা বিভিন্ন আধার সেবা কেন্দ্র থেকে কিছু টাকা দিয়ে বয়স বাড়িয়ে নেয়। যার ফলে পরবর্তীতে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। 

আধার কার্ড জন্মতারিখ আপডেট(Aadhar DOB Update)

আজকের এই Digital সময়ে আধার কার্ড জন্মতারিখ আপডেট(Aadhar DOB Update) করা খুব একটা কঠিন ব্যাপার নয়। আপনি নিজেই Aadhar DOB Update করতে পারবেন। এটা করার জন্য আপনাকে কিছু স্টেপ অনুসরণ করতে হবে,যা নিচে আলোচনা করা হয়েছে।

Step 1

প্রথমে আপনাকে UIDAI Official Website এ Visit করতে হবে।

Step 2

এখন আপনি UIDAI Home Page এ চলে আসবেন।

Step 3

এখন Get Aadhaar এর মধ্যে Download Aadhaar এ ক্লিক করুন।

Step 4

এখন আপনার সামনে Login Option চলে আসবে এখানে ক্লিক করুন।

Step 5

এরপর Aadhaar Number And Captcha বসিয়ে Send OTP তে ক্লিক করুন।

Step 6

এখন আপনার Aadhar Link Mobile Number এ OTP আসবে OTP বসিয়ে Verify করলেই My Aadhaar Option খুলে যাবে।

Step 7

এখন Update Aadhaar Online Option থেকে Date of Birth এ ক্লিক করুন।

Step 8

Date of Birth এ ক্লিক করতেই নিয়ে Prosess & Update Option এখানে ক্লিক করুন।

Step 9

এখন আপনাকে 3 Step Complete করতে হবে। যেখানে আপনার সঠিক নাম বসাতে হবে, সঠিক ডকোমেন্স এবং পেমেন্ট করতে হবে।

Step 10

এইসব করলেই আপনার Aadhaar Date of Birth Update হয়ে যাবে।

আপনি নিশ্চয় বুঝতে পারলেন যে কিভাবে আধার জন্মতারিখ আপড়েট করতে হয়।

আপনি যদি নিজের আধার কার্ড ডাউনলোড় করতে চান তাহলে এখানে ক্লিক করুন Download Aadhaar

Aadhaar Card DOB Limit Cross Problem Solved(আধার DOB Limit Cross সমাধান কি)

আমি এই অ্যাটিকেলের প্রথমদিকে Aadhaar Card DOB Limit Cross কেন আসে সেটা নিয়ে আলোচনা করেছি, আপনি যদি না পড়ে থাকেন তাহলে এখনি প্রথম থেকে পড়ুন। কিন্তু এখন সমস্যা হল Aadhaar Card DOB Limit Cross Problem Solved(আধার DOB Limit Cross সমাধান কি) এই অবস্থায় আপনি নিজে DOB Update করতে পারবেন না। DOB Limit Cross সমস্যার সমাধানের জন্য আপনাকে Aadhar Seva Kendra যেতে হবে এবং এখানে আপনাকে সঠিক Document And Fingerprint এর মাধ্যমে DOB Update করতে হবে। কিন্তু এখানে বেশির ভাগ Aadhar Seva Kendra এটা করতে চাইবে না, কারন এই ভাবে DOB Limit Cross Problem Solved হবে না। আপনি যে ভাবেই হোক না কেন Aadhar Seva Kendra থেকে DOB Update করিয়ে নিন এবং এখান থেকে Acknowledgment Receipt নিয়ে নিন। এখন আপনার আসল কাজ করতে হবে, আপনি Acknowledgment Receipt, Document And Self Declaration Form একসঙ্গে pdf file করে Aadhaar Regional Office এ By Post বা Email করে পাঠাতে হবে। তাহলে 7-90 দিনের মধ্যে সঠিক DOB Update হয়ে যাবে। 

নোট:- আপনি যদি Aadhaar Card DOB Limit Cross সমস্যায় আছেন, আধার কার্ড ঠিক করতে পারছেন না, তাহলে আপনি এই অ্যাটিকেলটি সম্পুর্ন পড়ুন আসা করি নিজেই ঠিক করতে পারবেন। কিন্তু যদি আপনি এই সব না করতে চান তাহলে আমরা আপনার জন্য কাজ করবো এবং সবকিছু ঠিক করে দেব, আপনি শুধু Aadhar Seva Kendra থেকে DOB Update করিয়ে নিন এবং এখান থেকে Acknowledgment Receipt নিয়ে নিন এবং আপনার Acknowledgment Receipt, Document And Self Declaration Form আমাদের Whatsapp Number এ পাঠিয়ে দিন। আমরা 7-20 দিনের মধ্যে আপনার কাজ করে দেব কিন্তু এরজন্য আপনাকে কিছু টাকা পেমেন্ট করতে হবে। আসা করি বুঝতে পেরেছেন।

আমাদের Whatsapp Number – 7605815004 এখানে শুধু ‘Hi / Hello লিখবেন। ধন্যবাদ

Leave a Comment