What is Bitcoin Mining ? Mining কত টাকা ইনকাম করা সম্ভব। জানুন বিস্তারিত…

 

Bitcoin-mining

Bitcoin Mining

What is Bitcoin Mining ? Mining কত টাকা ইনকাম করা সম্ভব। জানুন বিস্তারিত…

    ▪️ What Is Mining ?

    Mining কথার অর্থ হলো খনির। আমরা প্রায় সবাই Gold Mining সম্পর্কে জানি, কিন্তু আজকের মাইনিং টা সম্পূর্ণ আলাদা। আজকের দিনে Digital Money বা Crypto Currency এর চাহিদা বাড়ছে। তাই এই Mining প্রসেসটাকে ব্যবহার করা হয়। এখানে Digital Money বা Crypto Currency এক প্রকার Blockchain মাধ্যমে কাজ করে। আর এই মাইনিং এর কাজ Blockchain গুলোকে একে অপরের সঙ্গে যুক্ত করা এবং এদের লেনদেন এর হিসাব রাখা। কিন্তু, এটা এতটা সহজ পদ্ধতি নয়। এখানে Mining করার জন্য উন্নত প্রজোক্তির কোম্পিউটার ব্যবহার করা হয়। এবং এই মাইনিং এর সম্পুর্ন প্রক্সিয়াটি NASA এর SHA-256 algorithm এর দেখা শোনার মধ্যে হয়। মাইনিং সাধারণ Bitcoin, Ethereum এর মতো Crypto Currency এর করা হয়। আপনিও যদি এই কাজ করতে চান তাহলে সঙ্গে থাকুন, বিস্তারিত জানতে পারবেন।

    ▪️ Mining কিভাবে কাজ করে ?

    Mining এর কাজ করার উপায় কে উদাহরণ দিয়ে বোঝানোর চেষ্টা করছি।

    আমরা ভারতীয় বা আপনি যে দেশের হন না কেন, আপনি যদি নিজের দেশ থেকে অন্য দেশে টাকা পাঠাতে চান, তাহলে আপনাকে প্রথমে বেঙ্কে গিয়ে টাকা কনভার্ট করতে হবে। যেমন আপনি যদি ভারত থেকে আমেরিকাতে কারো কাছে টাকা পাঠাতে চান, তাহলে আপনাকে প্রথমে Indian Rupees কে American Dollar এ বদল করতে হবে। তার পর সেটা আপনি পাঠাতে পারবেন। কিন্তু, এখানে এই সম্পুর্ণ প্রক্সিয়াটি বেঙ্কিং প্রসেসে হয়, যার জন্য কিছু চার্জ লাগে এবং অনেক সময় লাগে। এখানেই কাজ করে মাইনিং (Mining)। আজকের দিনে এমন অনেক মাইনার আছে যারা Bitcoin আর Ethereum কে Crypto Currency তে‌ পরিবর্তন সাহায্য করে এবং লেনদেনের হিসাবে রাখে, যার বিনিময়ে মাইনার’রা কিছু টাকা পেয়ে থাকেন।

    ▪️ Mining করার জন্য কি লাগবে ?

    মাইনিং করার জন্য আপনাকে প্রথমে Crypto Currency সম্পর্কে ভালো ধারনা রাখতে হবে। এবং ভালো ভাবে কাজ করার জন্য রির্সাচ করতে হবে। মাইনিং শুরু করার জন্য প্রথম অবস্থায় কোম্পিউটার সেটাপ এবং ইন্টারনেট কানেকশান এর প্রয়োজন হবে। 

    ▪️ Mining করার প্লাটফর্ম ?

    এই প্রতিবেদনে আমি 10টি মাইনিং প্লাটফর্ম (10 Best Crypto Mining Platform) নিয়ে আলোচনা করবো।

    1. Ecos

    ECOS একটি Crypto বিনিয়োগ প্লাটফর্ম। এটার মধ্যে Cryptocurrency wallet, Exchange, Crypto portfolios for investors পেয়ে যাবেন। এছাড়া এটি একটি মোবাইল ‌প্লাটফর্ম। এই প্লাটফর্ম টি আপনি নিজের মোবাইল এ ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি App Store And Google Play Store এ পেয়ে যাবেন।

    2. Shamining

    Shamining একটি Paid পরিষেবা এখানে আপনাকে কম করে 150 US Dollar বিনিয়োগ করতে হবে। এছাড়া এই প্লাটফর্মে BTC বা Bitcoin সাপোর্ট করে।

    3. StormGain

    StormGain একটি সম্পূর্ণ ফ্রি মাইনিং প্লাটফর্ম। এখানে এক ক্লিকে আপনি মাইনিং শুরু করতে পারবেন। এই প্লাটফর্ম‌ ব্যবহার করার কোনো চার্জ দিতে হয় না। এখানে আপনি Buy, Sell, Trade, Exchange, and Mining করতে পারবেন, সেই কারনে একটা “All In One” বলা হয়। 

    4. Slushpool

    Slushpool মাইনিং প্লাটফর্ম এটি এক্সপার্ট মাইনার দের জন্য খুবই ভালো প্লাটফর্ম। এখানে আপনি Bitcoin Mining করার জন্য 3.5% পর্যন্ত কমিশন পেয়ে পারেন। Slushpool এই প্লাটফর্মটি ব্যবহার করার জন্য আপনাকে ২% পুল চার্জ দিতে হয়। এবং এখানে কিছু ASIC মাইনারদের জন্য এই প্লাটফর্মের চার্জ 0% হতে পারে।

    5. CryptoTab Browser

    CryptoTab Browser এটি একটি খুবই উন্নত Cryptocurrency প্লাটফর্ম। এখানে আপনি মাইনিং এর Built-in এর সুবিধাও পাবেন। CryptoTab Browser দাবা করে এটির অটোমেটিক অ্যালগোরিদম আপনার ইনকাম বাড়াতে সাহায্য করে। এবং আপনার মাইনিং করার সময় যন্ত্রপাতি অনিরিক্ত গরম না হতে এবং ব্যাটারি নষ্ট হওয়ার থেকে সাহায্য করে। এটি আপনি Windows, Mac, Android And iOS এ পেয়ে যাবেন।

    6. Awesome Miner

    Crypto mining প্লাটফর্ম এর মধ্যে একটি Awesome Miner । এই প্লাটফর্মটি কিছুটা Cudo Miner প্লাটফর্মের মতো। এই Awesome Miner প্লাটফর্মটি আপনি শুধু মাত্র Windows And Linux ব্যবহারকারীদের জন্য। এই প্লাটফর্মটি দুই জন ব্যবহারকারীর জন্য একদম বিনামূল্যে। কিন্তু, এর Paid Plan আছে যা প্রতি মাসে 4$ ডলার করে পড়বে, একবছরের বিলিং এর সাথে। এবং প্রথম অবস্থায় ৩০ দিনের জন্য ফ্রি ব্যবহার করতে পারবেন।

    7. Bitfly(Ethermine.org)

    Bitfly প্লাটফর্মে ছয়টি Crypto Mine করা সম্ভব, ETH, ETC, ZEC, BEAM, RVN And ERG. এখানে আপনি আলাদা আলাদা ডোমিন নেম পেয়ে যাবেন, এবং আপনি নির্দিষ্ট কয়েন এর জন্য আলাদা ভাবে নিয়মাবলী সেট করুন। এই প্লাটফর্মটি ব্যবহার করার জন্য আপনাকে 1% চার্জ দিতে হবে। এবং এটি Android And iOS দুই সিস্টেমে সাপোর্ট করে।

    8. Cruxpool

    Cruxpool মাইনিং প্লাটফর্মটি একটি খুবই আধুনিক চেহারার প্লাটফর্ম। এই প্লাটফর্ম বলে, ক্রিপ্টো মাইনিং থেকে স্থিতিশীল এবং ভবিষ্যত মূলক আয় করা সম্ভব। এই প্লাটফর্ম ব্যবহার করার জন্য আপনাকে 1% চার্জ দিতে হয়। এখানে আপনি দুটো ক্রিপ্টো মাইনিং করতে পারবেন, ETH এবং ETC.

    9. HashCity

    HashCity মাইনিং প্লাটফর্মে আপনি ১৪টি ক্রিপ্টো মাইনিং করতে পারবেন। এই প্লাটফর্মে আপনাকে কোনো পেআউট ফি দিতে হয় না। এই প্লাটফর্মের মাইনিং চার্জ 1%

    10. CoinFly

    CoinFly একটি অন্যদের থেকে আলাদা প্লাটফর্ম। এখানে আপনার কোনো ধরনের মাইনিং সেটাপ এর প্রয়োজন হয় না। CoinFly আপনাদের একটা Crypto Operating System(COS) দিয়ে থাকে। এখানে আপনার নিজস্ব কোনো পুল থাকে না, আপনাকে অন্যদের পুলের সাথে সংয়োগ বা কানেকশান করতে হয়। এখানে মাইনিং করার জন্য আপনাকে একটি বুটযোগ্য USB ডিভাইস তৈরি করতে হবে, তারপর এটাকে মাইনিং সিস্টেমের সাথে যুক্ত করতে হবে।

    FaQ.

    1. Bitcoin mining profitable কি ?

    Ans: Bitcoin Mining এমন একটি প্রক্সিয়া যেখানে নতুন বিটকয়েন এর জন্ম হয়। কিন্তু, বিটকয়েনের প্রোটোকল অনুসারে ২১ মিলিয়ন বিটিসি এর মধ্যে সীমাবদ্ধ এই পুরো প্রক্সিয়াটি। তাই এখানে ইনকামের রাস্তা আছে, কিন্তু যদি আপনি ইলেকট্রিক খরচ কম করতে পারেন। কারন এখানে ইলেকট্রিক বিল অনেক চলে আসে। এবং ২৪ ঘন্টা সমস্ত মেশিন চালু রাখতে হয়, যার কারণে কিছু নষ্ট হয়ে যায়। তবুও আপনি যদি সঠিক ভাবে গবেষণা করে কাজটা করতে পারেন, তাহলে এটা লাভজনক ব্যবসা হতে পারে।

    2. How long does it take to mine 1 Bitcoin ?(একটা বিটকয়েন মাইনিং করতে কত সময় লাগে)

    Ans: একটি বিটকয়েন মাইনিং করতে সর্বনিম্ন 10 মিনিট সময় লাগে। কিন্তু, কিছু বড়ো বড়ো মাইনার যাদের উন্নত প্রজোক্তির সেটাপ আছে, তারা জানিয়েছেন অনেক সময় একটা বিটকয়েন(1 Bitcoin) মাইনিং করতে ৩০ দিন‌ পয়ন্ত সময় লাগতে পারে।

    3. Bitcoin Price In India ? (ভারতবর্ষের বিটকয়েনের দাম কত)

    Ans: একটা বিটকয়েনের দাম ভারতবর্ষে (Bitcoin Price In India) 29,87,906.26 টাকা আর যদি আমেরিকার ‌ডলারে ধরি তাহলে এর দাম $40,142.70 ডলার।

    4. What is Bitcoin ?

    Ans: Bitcoin বা BTC হল‌ একটি ডিজিটল‌ বিকেন্দ্রীকৃত মূদ্রা। Bitcoin এর জন্ম বা তৈরি হয় 2009 সালে। বিটকয়েন কে ক্রিপ্টোকারেন্সি ও বলা হয়, কারন এই Bitcoin এর সুরক্ষার জন্য ক্রিপ্টোগ্ৰাফি সিস্টেম ব্যবহার করা হয়। এটা কোনো ফিজিক্যাল বিটকয়েন নয়। এটা একটা ডিজিটল মূদ্রা যার কারণে সবাই এটি ব্যবহার করতে পারবেন। যদিও এর সুরক্ষা এবং লেনদেনের হিসাব রাখা হয়।

    Post By– Santosh Barman (www.canbebangali.com)

    0 thoughts on “What is Bitcoin Mining ? Mining কত টাকা ইনকাম করা সম্ভব। জানুন বিস্তারিত…”

    Leave a Comment