ব্লগারদের জন্য ৫টি গুরুত্বপূর্ণ টুলস। Blogger Best 5 Tools – canbebangali

আপনি যদি ব্লোগিং নিয়ে কাজ করছেন, বা শুরু করতে চাচ্ছেন, আজকে আমি ব্লগারদের জন্য ৫টি গুরুত্বপূর্ণ টুলস। Blogger Best 5 Tools এই অ্যাটিকেলটি সম্পুর্ন পড়ুন। আসা করছি আপনার অনেক কাজে আসবে।

বর্তমান সময়ে ব্লোগিংএ অনেক কম্পিটিশন আপনি যদি শুধু অ্যাটিকেল লিখে পোস্ট করতে থাকেন, তাহলে আপনি কোনো দিন গ্ৰো করতে পারবেন না। আপনার ফ্রি ব্লোগার সাইটকে গ্ৰো (Free Blogger Site) করার জন্য কিছু টুলস এর প্রয়োজন হবে।

আপনি যদি ওয়াডপ্রেস ব্যবহার করেন, তাহলে আপনি অনেক প্লাগিন পাবেন, কিন্তু ব্লোগারে এসব কিছুই পাবেন না। আমি ব্লগারদের জন্য ৫টি গুরুত্বপূর্ণ টুলস। Blogger Best 5 Tools নিয়ে আলোচনা করবো। আপনি একটু সময় দিয়ে এই পোস্টটি সম্পুর্ন পড়ুন, আসা করছি আপনার অনেক কাজে আসবে।

Blogger Best 5 Tools

ব্লগারদের জন্য ৫টি গুরুত্বপূর্ণ টুলস। Blogger Best 5 Tools

আপনি যদি ব্লোগার নিয়ে কাজ করেন, তাহলে আপনার ৫টি গুরুত্বপূর্ণ টুলস(Blogger Best 5 Tools) নিয়ে এসেছি। এই ৫টি টুলস নতুন থেকে পুরোনো সবাই ব্যবহার করতে পারবেন।

  1. GTmetrix
  2. Ahrefs Keyword Research Tool
  3. Image Compresser
  4. Canva
  5. MakeStories.io

GTmetrix

আপনি যদি ব্লোগিং করছেন, আর GTmetrix সম্পর্কে না জানেন তাহলে আপনি অনেক বড়ো ভুল করে চলেছেন। GTmetrix একটি ওয়েবসাইট যার সাহায্যে আপনি নিজের ওয়েবসাইটের স্পিড চেক করতে পারবেন।

আপনি যদি নিজের ওয়েবসাইটের স্পিড না জানেন তাহলে আপনি নিজের ওয়েবসাইট কে কোনো দিন গ্ৰো করতে পারবেন না। একজন ব্লোগারের জন্য একটি খুবই গুরুত্বপূর্ণ একটি টুলস।

GTmetrix দিয়ে ওয়েবসাইট স্পিড চেক করার উপায়?

আপনি যদি GTmetrix দিয়ে ওয়েবসাইট স্পিড চেক করতে চান, তাহলে আপনাকে প্রথমে গুগল ক্সোম ওপেন করে, এখানে সার্চ করতে হবে – GTmetrix.com এরপর, GTmetrix এর সাইট চলে আসবে, এখানে ক্লিক করুন এবং মোবাইল এর Desktop Mode On করুন।

এরপর, আপনি একটা সার্চ বক্স দেখতে পাবেন, এখানে আপনার ওয়েবসাইটের লিঙ্ক ‌বসিয়ে Test Your Site এ ক্লিক করুন। আপনার সাইটের তথ্য আসতে একটু সময় নিবে, এরপর, আপনার সাইটের সমস্ত তথ্য চলে আসবে।

এখানে যদি আপনার সাইটের স্পিড A To C এর মধ্যে থাকে, তাহলে আপনার সাইটের স্পিড ঠিক আছে।আপনার ওয়েবসাইটের স্পিড যদি লাল রঙের দেখায় তাহলে আপনার সাইটের অবস্থা ভালো নয়।

এটাকে ঠিক করতে হবে। আপনাকে এই GTmetrix টুল ব্যবহার করতে হবে। আর মাঝে মাঝে সাইটের স্পিড চেক করতে হবে। এটা এছাড়াও আপনি Google Search Console এর মাধ্যমেও ওয়েবসাইটের স্পিড চেক করতে পারবেন।

Ahrefs Keyword Research Tool

এটা দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ টুল। আপনি যদি নিজের ওয়েবসাইটের জন্য প্রতিদিন অ্যাটিকেল লিখছেন, কিন্তু আপনি সঠিক কিওয়ার্ড নিয়ে লিখেছেন কিনা সেটা কিভাবে বুঝবেন।

আপনি যে কিওয়ার্ড নিয়ে অ্যাটিকেল লিখবেন, সেই কিওয়ার্ড এর সার্চ কত সেটা আপনাকে জানতে হবে। আপনি Ahrefs Keyword Research Tool এর সাহায্যে এটা করতে পারবেন।

একটা ওয়েবসাইটে শুধু অ্যাটিকেল লিখলে সেটা রেঙ্ক করে না। আপনাকে সঠিক কিওয়ার্ডের উপর অ্যাটিকেল লিখতে হবে। আপনি Google Keyword Planner এর সাহায্যে কিওয়ার্ড রির্সাচ(Keyword Research) করতে পারবেন।

Ahrefs Keyword Research Tool দিয়ে কিওয়ার্ড রির্সাচ কিভাবে করবেন ?

আপনি যদি সম্পুর্ন ফ্রিতে কিওয়ার্ড রির্সাচ টুল (Free Keyword Research Tool) ব্যবহার করতে চান, তাহলে Ahrefs Keyword Research Tool আপনার জন্য বেস্ট অপশন হতে পারে। আপনি Ahrefs দিয়ে কিওয়ার্ড রির্সাচ করার জন্য প্রথমে গুগল ক্সোমে গিয়ে সার্চ করুন – Ahrefs. এরপর, এই সাইট চলে আসবে, এখানে আপনি Free Keyword Generator অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

আপনি এখানে ক্লিক করার পর এখন আপনি কিওয়ার্ড রির্সাচ করতে পারবেন। আপনি এখানে Free And Paid দুই অপশন‌ দেখতে পাবেন। আপনার যদি বাজেট থাকে তাহলে আপনি Paid এর দিকে যেতে পারেন। কিন্তু, যাদের বাজেট নেই তারা এখানে ফ্রিতে কিওয়ার্ড রির্সাচ করতে পারবেন।

আপনি এখানে আসার পর Enter Keyword অপশনে নিজের কিওয়ার্ড বসিয়ে দিন এবং নিচের অপশনে India সিলেক্ট করুন। এরপর, Find Keywords এ ক্লিক করুন, এখন আপনার সামনে I’m Not Robot অপশন চলে আসবে, এখানে টিক করুন।

এখন আপনার সামনে অনেক কিওয়ার্ড চলে, আসবে আপনি এখানে KD(Keyword Definitely) দেখতে পাবেন এবং সার্চ কত সেটা দেখতে পাবেন। আপনি নিজের পছন্দ মতো অ্যাটিকেল লিখতে পারবেন, এখান থেকে কিওয়ার্ড নিয়ে।

Image Compresser

আপনি নিশ্চয় আপনার অ্যাটিকেলে ছবি ব্যবহার করে থাকেন। কিন্তু আপনি কি জানেন যে ছবি যদি Compress না করে অরিজিনাল সাইজে আপলোড করেন, তাহলে আপনার সাইটের স্পিড কমিয়ে দেয়। আপনাকে অ্যাটিকেলে ছবি ব্যবহার করার আগে সেটাকে Compress করতে হবে।

আপনি নিজের অ্যাটিকেলের জন্য ছবির সাইজ রাখবেন ১৫-২০kb এর মধ্যে। আসা এটা অনলাইনে করতে পারবেন। বর্তমান সময়ে অনেক সাইট আছে, যারা Image Compresser এর কাজ করে থাকে।

Image Compress কিভাবে করবেন ?

আপনি গুগল ক্সোম ওপেন করুন এবং এখানে সার্চ করুন Compressjpeg.com এই সাইট থেকে অনেকেই Image Compress করে থাকেন।এখানে আসার পর আপনি Upload Files এ ক্লিক করুন।

এরপর, আপনার ফাইল থেকে পছন্দের ছবি বেছে নিন এবং আগে করুন। এরপর, Image Compress হয়ে, আপনার সামনে চলে আসবে। আপনি এখানে Download অপশন দেখতে পাবেন। এখানে ক্লিক করে সেই ছবিটা ডাউনলোড করতে পারবেন।

Canva

Canva এই নামটা আমরা অনেকেই শুনেছি। এর সাহায্যে আপনি ফটো এড়িটিং করতে পারবেন। আপনি নিজের ব্লোগ পোস্টের জন্য যে ছবিটা ব্যবহার করবেন। সেটা আপনি এখান থেকে তৈরি করতে পারবেন।

অনেক বড়ো বড়ো ব্লোগাররা Canva এর ব্যবহার করে থাকেন। কারন এখানে প্রচুর এফেক্ট, টেমপ্লেট, এবং ফির্চাস আছে। যা আপনাকে খুবই সুন্দর ছবি তৈরি করতে সাহায্য করে।

এখানে Canva এর সাহায্যে ইউটিউব থাম্বনেল, অ্যাটিকেল ইমেজ, ফেসবুক ইমেজ, ইন্সটাগ্রাম ইমেজ তৈরি করতে পারবেন। আপনি অ্যাটিকেল ইমেজ তৈরি করার জন্য Canva এর ব্যবহার করতে পারেন।

MakeStories.io

MakeStories.io হল ওয়েব স্টোরি তৈরি করার সাইট। আপনার ওয়েবসাইট যদি নতুন হয়, তাহলে আপনি এই MakeStories.io এর সাহায্যে ওয়েব স্টোরি তৈরি করে খুবই তারাতারি নিজের ওয়েবসাইট কে গ্ৰো করাতে পারবেন।

আমি MakeStories.io সম্পর্কে বিস্তারিত ভাবে একটি অ্যাটিকেল পোস্ট করছি – “মোবাইল দিয়ে ব্লাগারে ওয়েব স্টোরি তৈরি করার উপায়” আপনি যদি না জানেন যে MakeStories.io এর সাহায্যে ব্লোগারে ওয়েব স্টোরি কিভাবে তৈরি করতে হয়, তাহলে আপনি “মোবাইল দিয়ে ব্লাগারে ওয়েব স্টোরি তৈরি করার উপায়” এই পোস্টটি পড়তে পারেন।

সবশেষে,

আমি এই অ্যাটিকেলে ব্লোগারদের জন্য সেরা ৫টি টুলস(Blogger Best 5 Tools) নিয়ে আলোচনা করলাম। কিন্তু, এই ৫টি টুলসের মধ্যে সবচেয়ে বেশি কাজের হচ্ছে – Ahrefs, Compressjpeg, MakeStories.io আর বাকি দুটিও কাজের ।

আপনি যদি পোস্টটি সম্পুর্ন পড়ে থাকেন, তাহলে আপনার কি মতামত সেটা নিচে কমেন্ট করে জানাবেন।

Frequently Asked Questions.

বেস্ট ফ্রি কিওয়ার্ড রির্সাচ টুল ?

আপনি যদি বেস্ট ফ্রি কিওয়ার্ড রির্সাচ টুল খুঁজছেন, তাহলে আপনি Ahrefs এর সাহায্য নিতে পারেন। এখানে আপনি ফ্রিতে কিওয়ার্ড রির্সাচ করতে পারবেন, খুবই ভালো এবং জনপ্রিয় একটি ফ্রি কিওয়ার্ড রির্সাচ টুল(Free Keyword Research Tool)

ব্লোগার সাইটে ট্রাফিক আনার উপায় কি ?

আপনি যদি ব্লোগার সাইটে ট্রাফিক নিয়ে আসতে চান, তাহলে আপনাকে কিওয়ার্ড রির্সাচ করে অ্যাটিকেল লিখতে হবে এবং আপনাকে গুগল ওয়েব স্টোরি তৈরি করতে হবে।

মোবাইল দিয়ে গুগল ওয়েব স্টোরি তৈরি করার উপায় ?

আপনি মোবাইল দিয়ে গুগল ওয়েব স্টোরি তৈরি করতে পারবেন। আমি নিজেও মোবাইল দিয়ে ওয়েব স্টোরি তৈরি করি। আপনি ওয়াডপ্রেস ব্যবহার করলে Web Stories Plugin ব্যবহার না করে MakeStories.io ব্যবহার করুন।

2 thoughts on “ব্লগারদের জন্য ৫টি গুরুত্বপূর্ণ টুলস। Blogger Best 5 Tools – canbebangali”

Leave a Comment