Blogger SEO Friendly পোস্ট লেখার উপায় | Blogger SEO Friendly Article

দর্শক বর্তমান সময়টা হচ্ছে কমপিড়িশনের যোগ, এখানে আপনি শুধু Article লিখে পোস্ট করলে রেঙ্ক করতে পারবেন না। আপনাকে SEO Friendly পোস্ট লিখতে হবে। আজকে আমি “Blogger SEO Friendly পোস্ট লেখার উপায়” নিয়ে আলোচনা করবো।

দর্শক আপনি যদি Blogger SEO Friendly পোস্ট কিভাবে লিখবেন এটা নিয়ে চিন্তায় আছেন, তাহলে আপনার চিন্তার সময় শেষ। আজকে আমি “Blogger SEO Friendly পোস্ট লেখার উপায়” নিয়ে আলোচনা করবো। এই পোস্টে আমি ব্লোগারদের SEO Friendly পোস্ট লেখার উপায় এবং কিভাবে পোস্ট লিখলে ভালো রেঙ্ক করা যায়, এই বিষয়গুলো নিয়ে আলোচনা করবো।

আমরা অনেক কষ্ট করে Article লিখি আর এতো কষ্টের পর যদি পোস্টটি রেঙ্ক না করে তাহলে কাজ করার ইচ্ছা হারিয়ে যায়। আপনার গত একবছর ধরে Bloging নিয়ে কাজ করছি। আমি প্রথম অবস্থায় ইউটিউবে Blogger SEO Friendly পোস্ট লেখার উপায় খুঁজতাম, কিন্তু আমি সঠিক ভিডিও খুবই কম দেখতে পেয়েছি।

আমি এই canbebangali সাইটে প্রায় ৪০০+ পোস্ট লিখেছি, কিন্তু রেঙ্ক করতে পারিনি, এমনকি Google Adsense Approval ও পাইনি।আমি নিজেই SEO Friendly পোস্ট লেখার উপায় খুঁজে বের করেছি, এবং সেটা আমার ওয়েবসাইটে প্রয়োগ করেছি। যার ফলে আজকে আমার পোস্ট আপনার সামনে।

আপনি যদি ব্লোগিং নিয়ে কেরিয়ার তৈরি করতে চান, তাহলে সঠিক ভাবে কাজ করতে হবে। আর সময় নষ্ট না করে, আসল পয়েন্টে যাই

Free Blogger Official WebsiteVisit Now
Canbebangali Official WebsiteVisit Now
Telegram Group Join Now
Blogger SEO Friendly পোস্ট লেখার উপা
Blogger SEO Friendly পোস্ট লেখার উপায়

Blogger SEO Friendly পোস্ট লেখার উপায় ?

দর্শক আমরা ব্লোগিং শুরু করার পর শুধু পোস্ট লিখতে থাকি আর শেয়ার করি। ৫০/১০০ পোস্ট লেখার পর যখন পোস্ট রেঙ্ক না করে তখন ভাবি এটা আমার দ্বারা হবে না। এই ভূল ধারনা যদি আপনার থাকে তাহলে এখনি সেটা ভুলে যান।

আপনি যদি ব্লোগিং শুরু করার পর ১০টা পোস্ট লিখেন, তাহলে আপনি এই ১০টা পোস্ট কেই ভাইরাল বা রেঙ্ক করাতে পারবেন। এই জন্য আপনাকে কিছু উপায় অনুসরণ করতে হবে।

  • Keyword Research
  • Tittle and Heading এর সঠিক ব্যবহার
  • Keyword Placement
  • Post লেখার সঠিক নিয়ম
  • Use Blog Post Image
  • Use FAQs

আরো পড়ুন;

ব্লোগিং থেকে টাকা ইনকাম করার উপায়

Keyword Research

আমাদের পোস্ট রেঙ্ক না করার সবচেয়ে বড়ো কারণ হচ্ছে সঠিকভাবে Keyword Research না করা। Keyword Research বিরাট ভূমিকা পালন করে SEO Friendly পোস্ট লেখার জন্য। যদিও Keyword Research একটা আলাদা টপিক।

আপনি যদি সঠিক ভাবে Keyword Research করে পোস্ট না লিখেন, তাহলে আপনার পোস্ট কখনোই রেঙ্ক করবে না। আপনি যদি অন্যের Keyword বা Tittle এর উপর কাজ করেন, তাহলে আপনার ‌পোস্ট রেঙ্ক করবে না।

আপনার পোস্টকে গুগলের সার্চ ইঞ্জিনে নিয়ে আসার জন্য Low Competition Keyword নিয়ে কাজ করতে পারবেন। এমন Keyword এর উপর পোস্ট লিখুন, যে Keyword এর উপর অনেক কম পোস্ট গুগলে আছে।

আপনি যদি Low Competition Keyword নিয়ে কাজ করতে চান, তাহলে আপনি ahrefs এর Free Keyword Tool ব্যবহার করতে পারেন। আমি নিজেই এই Tool ব্যবহার করি।

Tittle and Heading এর সঠিক ব্যবহার

আমরা ব্লোগ পোস্ট লেখার সময় Tittle and Heading এর সঠিক ব্যবহার করি না, যা বলে গুগলের কাছে আমাদের পোস্ট পৌঁছাতেই পারে। আপনাকে Tittle এ সবসময় Focus Keyword রাখার চেষ্টা করুন আর Tittle বেশি বড়ো করবেন না।

আপনাকে Tittle, Heading and Subheading সঠিক ভাবে লাগাতে হবে। আপনি যখন পোস্ট লেখেন, তখন আপনার পোস্টের Tittle হয় H1 যা আমরা অনেকেই জানি না। আপনাকে Heading and Subheading এ Keyword রাখার চেষ্টা করুন।

আপনি Peragraph এর মধ্যে Keyword রাখুন আর নাই রাখুন, কিন্তু Heading and Subheading এ Keyword রাখার চেষ্টা করুন।

Keyword Placement

আমরা অনেকেই আছি যারা মনে করি, অ্যাটিকেলের মধ্যে প্রচুর Keyword ব্যবহার করতে অ্যাটিকেল রেঙ্ক করবে। আসলে এটা আমাদের ভূল ধারনা অ্যাটিকেলের মধ্যে প্রচুর Keyword ব্যবহার সেটা রেঙ্ক করে না বরং সেটার SEO নষ্ট হয়ে যায়।

আমিও প্রথম অবস্থায় বেশি বেশি Keyword ব্যবহার করতাম। কিন্তু এটা আপনি কখনোই করবেন না।‌ আপনি Tittle, Heading and Subheading এর মধ্যে যে Keyword ব্যবহার করেছেন, এটা আপনার পোস্টকে রেঙ্ক করার জন্য যথেষ্ট। আপনি শুধু সঠিক Keyword নিয়ে কাজ করুন।

এছাড়াও, আপনি যদি extra keyword ব্যবহার করতে চান, তাহলে আপনাকে অ্যাটিকেলের সঙ্গে মেচ করে বসাতে হবে। যেখানে সেখানে keyword ব্যবহার করলে হবে না।

উদাহরণ স্বরূপ – আপনি এই যে পোস্টটি পড়েছেন, এখানে কি কোথাও ফাল্তু Keyword দেখতে পেয়েছেন, মোটেও না কারণ আমি extra keyword ব্যবহার করিনি।

Post লেখার সঠিক নিয়ম

দর্শক আমাদের মধ্যে ‌অনেকেই আছেন, যারা SEO Friendly Article তো লিখেন, তবুও সেটা রেঙ্ক করে না, এর কারণ হচ্ছে সঠিকভাবে Post না লেখা। আপনি শুধু Keyword Research, Tittle Heading, Keyword Placement করলেই আপনার পোস্ট রেঙ্ক করবে না।

আপনি যে পোস্টটি লিখেছেন, সেটা যেন‌ Visitors দের পড়তে এবং ‌বুঝতে সুবিধা হয়, এই ভাবে লিখতে হবে।‌ আপনি হয়তো‌ ভাবছেন এটা কি করে সম্ভব, আসলে আমরা যখন পোস্ট লিখি তখন এক একটা Peragraph অনেক বড়ো করে লিখি, যেটা গুগল একদম পছন্দ করে না।

আপনি যখন পোস্ট লিখবেন, তখন আপনি এক একটা Peragraph ১৫০-২০০ ওয়াড়ের মধ্যে লেখার চেষ্টা করুন। বর্তমান সময়ে মানুষ বড়ো পোস্ট পড়তে পছন্দ করে না। আপনি যদি ছোটো ছোটো Peragraph লেখেন, তাহলে দর্শকদের পড়তে এবং বুঝতে সুবিধা হবে।

Use Blog Post Image

আমরা সবাই Blog Post এর জন্য Image ব্যবহার করি, পোস্টকে ভালো দেখানোর জন্য। আসলে একটা SEO Friendly পোস্টের জন্য একটা ছবিও অনেক বড়ো ভূমিকা পালন করে। আমরা গুগলে অনেক ছবি দেখতে পাই যেগুলো কারো না কারো ওয়েবসাইট থেকে এসেছে।

আপনি যদি Blog Post এ Image sco করে লাগাতে পারেন, তাহলে আপনার ছবিও‌ রেঙ্ক করবে, আর সেখান থেকেও ট্রাফিক আসবে। যা আপনার পোস্টকে রেঙ্ক করতে সাহায্য করবে। আপনি Blog Post এ Image sco করার জন্য Alt text ব্যবহার করুন, এবং Alt text এ Focus Keyword রাখুন।

তাহলে কেউ যদি আপনার Focus Keyword সার্চ করে, তাহলে আপনার অ্যাটিকেল না এসে আপনার Image সামনে আসতে পারে। একটা ছবিও SEO Friendly পোস্টের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Use FAQs

আমরা অনেক ব্লোগার আছি, যারা ব্লোগ পোস্টে FAQs ব্যবহার করি না। FAQs আমাদের পোস্ট কে রেঙ্ক করাতে প্রচুর সাহায্য করে। এর কারণ হচ্ছে FAQs এর মধ্যে আপনি অনেক Extra Keywords ব্যবহার করতে পারেন।

অনেক সময় আপনার পোস্ট রেঙ্ক করে না, কিন্তু ‌FAQs রেঙ্ক করে। আর এখান থেকে আমাদের ওয়েবসাইটে ট্রাফিক আসতে লাগে। আমি নিজেও FAQs‌ এর ব্যবহার করি, আর রেজাল্ট পাচ্ছি।

Conclusion

দর্শক আমি একবছরে যে “Blogger SEO Friendly পোস্ট লেখার উপায়” শিখেছি সেটা আপনাদের সামনে তুলে ধরলাম। আমি নিজেই এই সব উপায় অনুসরণ করি প্রতিটা পোস্টের জন্য।

বর্তমান সময়ে আমি Free Blogger থেকে WordPress এ সিফ্ট করেছি। এই অ্যাটিকেলটি সম্পুর্ন Blogger SEO Friendly পোস্ট লেখার উপর, আপনি এই উপায়গুলো অনুসরণ করুন, তাহলে আপনার পোস্ট ঙ করতে শুরু করবে।

FAQs.

অ্যার্টিকেল কি ?

অ্যার্টিকেল(Article) একটি ইংরেজি শব্দ। এর বাংলা অর্থ হল প্রবন্ধ। আমরা যখন কোনো একটা বিষয় বা বস্ত সম্পর্কে বিস্তারিত লিখি। তখন সেটাকে প্রবন্ধ বা অ্যার্টিকেল বলা হয়।

SEO Friendly Article লেখার উপায় ?

SEO Friendly Article লেখার জন্য নিচের পয়েন্ট অনুসরণ করতে হবে – • Keyword Research• Tittle and Heading এর সঠিক ব্যবহার• Keyword Placement• Post লেখার সঠিক নিয়ম• Use Blog Post Image• Use FAQs

ব্লগে SEO Friendly পোস্ট লেখার নিয়ম ?

ব্লগে SEO Friendly পোস্ট লেখার জন্য যা করতে হবে- Keyword Research, Tittle and Heading এর সঠিক ব্যবহার, Keyword Placement, Post লেখার সঠিক নিয়ম, Use Blog Post Image, Use FAQs করতে হবে।

Latest Posts ❤️

3 thoughts on “Blogger SEO Friendly পোস্ট লেখার উপায় | Blogger SEO Friendly Article”

Leave a Comment