EPFO Updates: আর দেখতে পারবেন না পাসবুক। যদি এখন না করে থাকেন এই কাজ গুলো।

 EPFO New Updates E-Nomination: কিভাবে এবং কেন প্রয়োজন।

    About Epfo New Updates

     Epfo(Employee Provident Fund Organization) এর পক্ষ থেকে বড়ো একটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এখন নোমনি ছাড়া পিএফ পাসবুক দেখতে পারবেন না। এটাকে পিএফ এর ভাষায় বলা হয় e-nomination. ইপিএফ (Epf) এর এই নিয়ম আনার কারন হলো যে সকল পিএফ হোল্ডার দের টাকা জমা হচ্ছে, সেই টাকা যেন তাদের অনুপস্থিতিতে তাদের পরিবারের কাজে লাগতে পারে। পিএফ এর আগের নিয়ম অনুযায়ী যার পিএফ সেই একমাত্র টাকা উঠাতে পারবে, কিন্তু নতুন নিয়ম অনুযায়ী পিএফ হোল্ডার মারা গেলে তার পরিবার এই টাকা উঠাতে পারবে। E-Nomination এর লাস্ট তারিখ ৩১এ ডিসেম্বর হলেও তা মানেনি অনেক পিএফ হোল্ডার। যার কারণে পাসবুক দেখতে পারছেন না। আমাদের সঙ্গে থাকুন E-Nomination এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

    Epfo_new_updates_e-nomination

    ◾E-Nomination বাধ্যতামূলক কেন।

    E-Nomination: Epf (Employee Provident Fund) এর এই নতুন নিয়ম খুবই গুরুত্বপূর্ণ। আমরা যখন কোনো সংস্থা বা ব্যাঙ্কে টাকা বিনিয়োগ করি সেখানে নমোনি নেওয়া হয়, কারন যে কোনো কারণ বসত যদি আপনার মৃত্যু হয়ে যায়, তাহলে আপনার নমোনি এই টাকা মালিক হিসাবে এই টাকা উঠাতে পারবেন। 

    Employee Provident Fund এই E-Nomination প্রক্রিয়া শুধু করার কারন হলো আপনার কোনো ব্যতিক্রমে মৃত্যু হলে। আপনি যাকে E-Nomination বানাবেন সে আপনার টাকা উঠাতে পারবে। ইপিএফ হোল্ডার ই-নমেনিশন নিজেই বসাতে পারবেন। যদি আপনার UAN(Universel Account Number) এর সাথে মোবাইল নাম্বার এবং আধার কার্ড লিঙ্ক থাকে।

    ◾E-Nomination কিভাবে বসাবেন।

    ই-নমেনিশন আপনি নিজেই খুবই সহজ উপায় এ বসাতে পারবেন।

    ১.প্রথমে যে কোনো ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন এবং সার্চ করুন – UAN(Universel Account Number)

    ২.তারপর পিএফ এর অফিসিয়াল ওয়েবসাইট আসবে, এখানে ক্লিক করুন।

    ৩.এরপর যদি মোবাইল এ করেন তাহলে প্রথমে Desktop Mode অন করে নিন, আর যদি কম্পিউটার এ করেন তাহলে দেখবেন লেফ্ট সাইটে পিএফ সাইটে লগইন করার অপশন‌ আছে, এখানে UAN NUMBER, PASSWORD, CAPTURE বসিয়ে লগইন করে নিন।

    ৪.এরপর Manage Tab এ গিয়ে E-Nomination এ‌ ক্লিক করুন। 

    ৫.তার পর পরিবারের সদস্যদের তথ্য প্রদান করুন।

    ৬.পরিবারের সদস্যদের তথ্য দেওয়ার পর নমোনি অপশন আসবে।

    ৭.এখন নমোনি নাম এবং জাবতীয় তথ্য দিয়ে দিন। এবং সেভ করে নিন।

    ৮.এরপর E-Sign এ ক্লিক করে জেনেরেট ওটিপি তে ক্লিক করুন। তারপর ওটিপি ভেরিফাই করে নিন। 

    এখন আপনার ইপিএফ ই-নমেনিশন প্রসেশ কম্পিলিট।

    Leave a Comment