Govt Job Requirement: কেন্দ্র সরকারের নতুন প্রকল্প লক্ষ লক্ষ চাকরির সুযোগ। সরকারি চাকরি…

Govt Job Requirement: দীর্ঘদিন ধরেই কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার একের পর এক নতুন নতুন সরকারি চাকরির প্রকল্পো নিয়ে এসেছে। সময়ীক সময়ে কেন্দ্র সরকার একটা নতুন চাকরির প্রকল্প নিয়ে এসেছে, যেখানে প্রার্থীদের প্রথমে প্রশিক্ষণ দেওয়া হবে, এরপর তাদের রাজ্যে বা কেন্দ্রের বিভিন্ন পদে নিয়োগ করা হবে।

বর্তমান সময়ে যে পরিমানে বেকারত্ব বেড়ে চলেছে, এই সব কথা মাথায় রেখে কেন্দ্র সরকার লক্ষ লক্ষ চাকরির নতুন প্রকল্প নিয়ে এসেছে, বেকারত্ব দূর করার জন্য।

যেসকল চাকরির প্রার্থীরা দীর্ঘ দিন ধরে চাকরির খোঁজ করছেন, তাদের জন্য এটা খুবই খুসির খবর হতে পারে। কেন্দ্র সরকারের নতুন চাকরির প্রকল্পে মাধ্যমিক থেকে শুরু করে, উপরের সব উচ্চশিক্ষিত প্রার্থীরা এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

এই প্রকল্পে প্রথমে সকল প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে, এরপর সকল প্রার্থীদের নিজ নিজ জেলার বিভিন্ন শূন্য পদ বা নতুন কোনো কাজে লাগানো হবে। কেন্দ্র সরকারের এই প্রকল্পটি এখন পর্যন্ত সবচেয়ে বড়ো প্রকল্পের মধ্যে একটি।এই প্রকল্পের মাধ্যমে আবেদন কারী সকল প্রার্থীদের প্রথমে ট্রেনিং করানো হবে, যা একেবারে বিনামূল্যে এরজন্য প্রার্থীদের এক টাকাও খরচ করতে হবে না।

এখানে প্রথমে প্রার্থীদের ৩ মাস অথবা ৬ মাস ফ্রি ট্রেনিং করানো হবে, এবং ট্রেনিং শেষ হলে সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।কেন্দ্র সরকারের এই চাকরির প্রকল্পটিতে আপনি সরাসরি অনলাইনে আবেদন করতে পারবেন।

আপনি যদি এই প্রকল্পে আবেদন করতে চান, তাহলে কিভাবে আবেদন করতে হবে, কি কি কাগজপত্র লাগবে এই সব নিয়ে নিচে আলোচনা করা হয়েছে।

Govt Job Requirement
প্রকল্পেন নামদীনদয়াল উপধ্যায় গ্ৰামীণ কৌশল্য যোজনা
(DDU-GKY)
প্রকল্পের উদ্দেশ্যবেকার ছেলে-মেয়েদের চাকরির সুযোগ করে দেওয়া।
আবেদন প্রক্রিয়াঅনলাইন
যৌগ্যতানূন্যতম অষ্টম শ্রেণী পাশ এবং উপরে যত বেশি হতে পারে।
কি কি ডকুমেন্টস লাগবেআধার কার্ড, রেশন কার্ড, মার্কসিট, কাস্ট সার্টিফিকেট, জব কার্ড
প্রার্থীর বয়স১৮-৩৫ কিন্তু, বিকলাঙ্গ দের জন্য ৪৫ বছর
অফিসিয়াল ওয়েবসাইটhttps://kaushalpanjee.nic.in/ddugky/ekaushal

কেন্দ্র সরকারের চাকরির প্রকল্পের নাম কি ?

সাময়িক সময়ে কেন্দ্র সরকার বেকার ছেলে-মেয়েদের জন্য লক্ষ লক্ষ চাকরির সুযোগ নিয়ে এসেছে, যার মাধ্যমে বেকার ছেলে-মেয়েরা অনলাইনে আবেদন করতে পারবেন। এই প্রকল্পের নাম – দীনদয়াল উপধ্যায় গ্ৰামীণ কৌশল্য যোজনা(DDU-GKY)

PM কৃষাণ প্রকল্পে Aadhar Link করার উপায়, মোবাইল দিয়ে

কেন্দ্র সরকারের নতুন চাকরি প্রকল্পের উদ্দেশ্য কি ?

কেন্দ্র সরকারের নতুন চাকরি প্রকল্পের উদ্দেশ্য হল – দেশের বেকার ছেলে-মেয়েদের চাকরির সুযোগ করে দেওয়া। বর্তমান সময়ে দেশের মধ্যে বেকারত্ব বেড়েই চলেছে। যা একটা উন্নত দেশের জন্য বিশাল চিন্তার কারণ। যে দেশের বেকারত্ব যত বেশি সে দেশ কোনো দিন উন্নতি করতে পারে না।

এই প্রকল্পের মাধ্যমে দেশের বেকার ছেলে-মেয়েদের প্রথমে প্রশিক্ষণ দেওয়া হবে, এরপর দেশের বিভিন্ন জায়গায় তাদের কাজে লাগানো হবে। এই প্রকল্পের ফলে দেশের লক্ষ লক্ষ বেকারত্ব দূর হবে।

কারা কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন ?

  • আবেদনকারীকে একজন ভারতীয় নাগরিক হতে হবে।
  • আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে, এবং আবেদনকারী যদি প্রতিবন্ধী হয়‌ ।তাহলে ৪৫ বছর পর্যন্ত হবে।
  • এই প্রকল্পে আবেদন করার জন্য প্রার্থীকে নূন্যতম অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা থাকতে হবে, এছাড়া উপরে যত থাকতে পারে।

এই প্রকল্পে আবেদন করার পদ্ধতি ‌?

  • এই প্রকল্পে আবেদন করার জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। এরজন্য আপনাকে এই ওয়েবসাইটে আসতে হবে – https://kaushalpanjee.nic.in/ddugky/ekaushal
  • এখানে প্রথমে আপনাকে নিজের রাজ্য বেছে নিতে হবে, এরপর নিকটবর্তী ট্রেনিং সেন্টার কোথায় আছে, সেটা দেখতে এখানে আবেদন করতে হবে।
  • এরপর, আপনি নিকটবর্তী ট্রেনিং সেন্টারে ফোন করে বা অন্য যেকোনো মাধ্যমে যোগাযোগ করবেন, এবং জেনে নেবেন যে আপনার শিক্ষাগত যোগ্যতা হিসাবে আপনি কোন পদের জন্য আবেদন করতে পারবেন।
  • আপনি যদি নিজে ট্রেনিং সেন্টারের সাথে যোগাযোগ না করতে চান, তাহলে তারাই আপনার সাথে যোগাযোগ করবে এবং আপনাকে ট্রেনিং এ যুক্ত হওয়ার জন্য বলবে।

এখানে আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে ?

আপনি যদি এই প্রকল্পে আবেদন করতে চান, তাহলে আপনাকে যে সকল ডকুমেন্টসের প্রয়োজন হবে –

  • যে যৌগতায় আবেদন করবেন, তার মার্কসিট এবং সার্টিফিকেট এর ফটো কপি লাগবে।
  • রঙিন কালার পাসপোর্ট সাইজের ফটো‌ দু কপি।
  • আবেদন কারীর বায়োডাটা
  • মাধ্যমিক পাশের প্রার্থী হলে অ্যাডমিট কার্ড
  • আবেদনকারীর রেশন কার্ড
  • নিজের বা পরিবারের জব কার্ড থাকলে সেটা যুক্ত করতে হবে।
  • বয়সের প্রমাণপত্র (আধার কার্ড, মাধ্যমিক অ্যাডমিট কার্ড)
  • আবেদনকারীর কাস্ট সার্টিফিকেট থাকলে, সেটা যুক্ত করতে পারেন।

সবশেষে,

কেন্দ্র সরকারের এই প্রকল্পে আবেদনকারীরা নিজের জেলায় বা রাজ্যে চাকরি করতে পারবেন। এই প্রকল্পে আপনি যদি আবেদন করতে চান, তাহলে আপনি করতে পারেন। এখানে লক্ষ লক্ষ বেকার ছেলে-মেয়েদের চাকরির সুযোগ করে দিয়েছে কেন্দ্র সরকার।

এই প্রকল্পে কত বেতন দেওয়া হবে, এই বিষয়ে কোনো আলোচনা করা হয়নি। এটা কথা হচ্ছে সরকারি চাকরিতে যত বেতন‌ দিক না কেন একবার লাগতে পারলে, কোনো না কোনো দিন বেতন বৃদ্ধি হবেই।

Frequently Asked Questions.

২০২২ এ নতুন সরকারি কোনো চাকরি ?

এই বছর কেন্দ্র সরকার দেশের বেকার ছেলে-মেয়েদের কথা মাথায় রেখে নতুন একটি চাকরির প্রকল্পো নিয়ে এসেছে, যার নাম – দীনদয়াল উপধ্যায় গ্ৰামীণ কৌশল্য যোজনা(DDU-GKY)

DDU-GKY প্রকল্পে আবেদন করার যৌগ্যতা কি লাগবে ?

এই প্রকল্পে আবেদন করার জন্য আপনাকে নূন্যতম অষ্টম শ্রেণী পাশ থাকতে হবে, এবং উপরে আপনি যত শিক্ষিত হতে পারেন।

DDU-GKY প্রকল্পে কিভাবে আবেদন করবেন ?

এই DDU-GKY প্রকল্পে আবেদন করার জন্য আপনাকে অনলাইনে করতে হবে (https://kaushalpanjee.nic.in/ddugky/ekaushal)

Latest Posts ❤️

  • WhatsApp Status New Feature | হোয়াটসঅ্যাপ নতুন আপড়েট

    WhatsApp Status New Feature: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বিরাট সুখবর, WhatsApp Status ব্যবহারকারীদের জন্য WhatsApp Status New Feature নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ(WhatsApp)। এটা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য এটা আলাদায় একটা অনুভুতি হতে পারে। গোটা বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহারকারী এবং Instent Massaging Platform WhatsApp. হোয়াটসঅ্যাপ তার ইউজারদের অভিঙ্গতা বাড়ানোর জন্য প্রায় সব সময় কিছু না কিছু আপড়েট নিয়ে আসে। কিন্তু, … Read more

  • নতুন ভোটার লিস্ট ২০২৩ ডাউনলোড | How to download 2023 voter list

    নতুন ভোটার লিস্ট 2023 | নতুন ভোটার লিস্ট ২০২৩ ডাউনলোড | How to download 2023 voter list | New Voter List 2023 কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে নতুন ভোটার লিস্ট ২০২৩ প্রকাশিত হয়েছে। নতুন ভোটার লিস্ট ২০২৩ অনুসারে গত বছরের তুলনায় এই বছর পশ্চিমবঙ্গের ১২ হাজার ৫৭৭ ভোটার সংখ্যা কমে গেছে। আপনার নাম আছে তো … Read more

2 thoughts on “Govt Job Requirement: কেন্দ্র সরকারের নতুন প্রকল্প লক্ষ লক্ষ চাকরির সুযোগ। সরকারি চাকরি…”

Leave a Comment