Gram Ujala Yojna: 10 টাকাতে পাবেন 7w ও 12w এর Led বাল্ব। আপনিও পাবেন জেনে নিন বিস্তারিত

 Gram Ujala Yojna: 10 টাকাতে পাবেন 7w ও 12w এর Led বাল্ব। আপনিও পাবেন জেনে নিন বিস্তারিত

বিস্তারিত

Gram Ujala Yojna এর আওতায় কেন্দ্র সরকার দিচ্ছে 10 টাকাতে 7w এবং 12w এর Led বাল্ব। সরকারের তরফ থেকে জানানো হয়েছে ইতিমধ্যে 50 লাখ এর বেশি বাল্ব এই যোযনায় বিতরণ করা হয়েছে। এই Gram Ujala Yojna প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে বিহার, উত্তরপ্রদেশ, অন্ধপ্রদেশ, কর্নাটক, এবং তেলেঙ্গানার গ্ৰামীন পরিবার গুলিতে। CESL এর পক্ষ থেকে এই প্রকল্প শুরু করা হয়েছিল 2021 সালে । CESL একদিনে সর্বোচ্চ 1 মিলিয়ন বাল্ব বিক্রি করেন। CESL এর 10 টাকার এই LED বাল্ব সাধারণ মানুষ মধ্যে অনেক সাড়া ফেলে।

Gram Ujala Yojna কী?

এটি কেন্দ্রসরকার পরিচালিত CESL এর প্রকল্প। এই প্রকল্পে 10 টাকার বিনিময়ে 7w And 12w এর Led বাল্ব বিতরণ করা হয়। এই যোজনার মধ্যে আসা সকল পরিবারকে সর্বচ্চ 5টি বাল্ব দেওয়া হয়। অনুমান করা হচ্ছে, এই প্রকল্পের ফলে গ্ৰামীন এলাকা থেকে প্রতিবছর 71কোটি ইউনিটের বেশি ইলেকট্রিক সাশ্রয় করা সম্ভব। যা টাকার অংকে দেখলে প্রায় 250 কোটি টাকার মতো। এই Gram Ujala Yojna প্রকল্প 31 মার্চ 2022 পর্যন্ত চলবে। CESL-এর CEO মহুয়া আচার্য জানিয়েছেন, গ্ৰামীন এলাকার পরিবারদের সামগ্ৰিক উন্নয়ন নিশ্চিত করতে এই প্রকল্প শুরু করা হয়েছে।

Gram Ujala Yojna কোথায় কোথায় চালু হয়েছে?

ইতিমধ্যে জানা গেছে Gram Ujala Yojna প্রকল্প বর্তমানে বিহার, উত্তরপ্রদেশ, অন্ধপ্রদেশ, কর্নাটকে এই প্রকল্প চলছে। এপ্রিলের মধ্যে গোটা রাজ্যে এই স্কিম চালু করা CESL লক্ষ বলে জানান।

Gram Ujala Yojna প্রকল্পের সুবিধা।

প্রথমত, এই প্রকল্পে (Gram Ujala Yojna) গ্ৰামীন এলাকার পরিবারদের ১০টাকায় LED বাল্ব দেওয়া হবে। এখানে প্রতিটি পরিবারকে সর্বচ্চ ৫টা বাল্ব দেওয়া হবে। গ্ৰামীন এলাকায় Gram Ujala Yojna প্রকল্পের মাধ্যমে ১৫ থেকে ২০ কোটি উপভক্তাদের মধ্যে ৬০ কোটি বাল্ব দেওয়ার লক্ষ নিয়ে চলেছেন এই সংস্থা। এই প্রকল্পের ফলে 76.5 মিলিয়ন টন কার্বন কম নির্গত হবে, বলে জানান সংস্থা। অন্যদিকে বিদ্যুৎ সঞ্চয় হবে, এবং এই বাল্ব কম ওয়াডের হওয়ার জন্য ইলেকট্রিক বিল কম উঠবে যার ফলে অর্থ্য সঞ্চয় হবে।

Leave a Comment