How To Create YouTube Channel In Bangla | মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খুলল Step By Step – canbebangali.com

How-to-create-Youtube-Channel

 

আজকের আলোচনাতে আমি How To Create YouTube Channel In Bangla | মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খুলল Step By Step ইউটিউব চ্যানেল কিভাবে তৈরি করা যায় ?(How To Create YouTube Channel) ইউটিউব থেকে কত টাকা ইনকাম করা সম্ভব (How Much Money Earning On Youtube channel) ইউটিউব চ্যানেল সেটাপ(Youtube Channel Setup) ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি ইউটিউব চ্যানেল বানিয়ে টাকা ইনকাম করতে চান তাহলে সঙ্গে থাকুন। Youtube Channel A to Z Setup নিয়ে আলোচনা করবো।

আপনি যদি অনলাইনে টাকা আয় করতে চান, তাহলে সবচেয়ে প্রথমে আসে ইউটিউব (Youtube) আজকের সময় সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম হল ইউটিউব। এখানে আপনি নিজের পছন্দের ভিডিও আপলোড করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

আপনি ইউটিউব এ প্রচুর চ্যানেল দেখেন, যারা ইউটিউব থেকে প্রতিমাসে ভালো পরিমানের টাকা উপার্জন করে থাকেন। আপনি যদি ইউটিউব এ সঠিক ভাবে কাজ করতে পারেন, তাহলে আপনি প্রতিমাসে কমপক্ষে ৭০০০ টাকা ইনকাম করতে পারবেন, কিন্তু আপনার ভিডিও তে যদি ভালো ভিউজ আসে, তাহলে আপনি লাখ টাকাও উপার্জন করতে পারবেন।

Facebook থেকে টাকা ইনকাম করুন (How to earn money Facebook)

ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় হল Ads. আপনি যখন কারো ভিডিও দেখেন সেই সময় Ads আপনার সামনে চলে আসে। আর এই Ads আপনার টাকা ইনকাম করতে সাহায্য করে। ইউটিউবে Ads এর সাহায্যে টাকা ইনকাম করা যায়, কিন্তু আপনি এখানে Paid Promotion, Sponsor, Affiliate Marketing ও আরো অনেক উপায়ে টাকা উপার্জন করতে পারবেন।

আপনি যদি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে প্রথমে Youtube channel create করতে হবে এবং Youtube channel setup করতে হবে। আপনি যদি সঠিকভাবে channel create এবং channel setup করতে না পারেন তাহলে আপনার Youtube channel কখনোই Viral হবে না।

আজকের আলোচনাতে আমি সঠিক ভাবে ইউটিউব চ্যানেল তৈরি করার উপায় এবং সেটাপ করার নিয়মাবলী নিয়ে আলোচনা করবো। আপনি যদি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান তাহলে সঙ্গে থাকুন।

মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার উপায় (How To Create YouTube Channel In Bangla)

ইউটিউব চ্যানেল খোলার জন্য বেশি কিছু করতে হবে না। আপনি সামান্য কিছু স্টেপ অনুসরণ করে YouTube Channel Create করতে পারবেন। মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার জন্য নিচের উপায় গুলো অনুসরণ করুন –

সর্বপ্রথম আপনার একটা email id থাকতে হবে, যা প্রায় সকলের আছে। না থাকলে তৈরি করে নিন।

• এখন আপনি ইউটিউব অ্যাপ ওপেন করুন।

• এখন আপনি Right Side এ উপরে একটা Logo বা Profile দেখতে পাবেন। এখানে ক্লিক করুন। 

• এখানে ক্লিক করার পর নতুন অপশন দেখতে পাবেন, এখানে Your Channel এ ক্লিক করুন।

• এখন আপনি Create Channel অপশন দেখতে পাবেন। এখানে আপনি Channel Logo এবং নামের অপশন দেখতে পাবেন এবং নিচে Create Channel দেখতে পাবেন। এখানে ক্লিক করলেই আপনার Youtube Channel Create হয়ে যাবে।

YouTube-Channel

Youtube Channel Setup করার সঠিক পদ্ধতি ?(How to setup new Youtube Channel)

নতুন Youtube Channel খোলা হলে এখন‌ আপনাকে Youtube Channel Setup করতে হবে। সর্বপ্রথমে আপনাকে আপনার Channel এর Logo এবং Banner সেট করতে হবে। আপনি ইউটিউব অ্যাপ থেকে এটা করতে পারবেন। 

প্রথমে আপনাকে Youtube App Open করতে হবে।

• এখন আপনি Right Side এ উপরে একটা Logo বা Profile দেখতে পাবেন, এখানে ক্লিক করুন।

• এখানে ক্লিক করার পর নতুন অপশন দেখতে পাবেন, এখানে Your Channel এ ক্লিক করুন।

• এখন আপনি আপনার ইউটিউব চ্যানেল এ চলে আসবে, এখানে Manage Videos অপশন দেখতে পাবেন এবং এরসাথে একটা পেন্সিল দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

• এখন আপনি Logo এবং Banner সেট করার জন্য Camera অপশন এ ক্লিক করুন। এরপর নিজের ফাইল থেকে পছন্দের Logo এবং Banner সেট করে নিন।

এবং এখানেই আপনি Channel Discretion লিখতে পারবেন। আপনি Channel Discretion খুব সুন্দর করে লিখবেন আপনি যে বিষয়ে ভিড়িও তৈরি করেন সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করবেন। এইসব করার পর আপনাকে Youtube Channel Verify করতে হবে।

মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল ভেরিফাই করার উপায় (How To verify Youtube Channel on Mobile)

আপনি ইউটিউব চ্যানেল তৈরি করার পর যদি সেই চ্যানেল ভেরিফাই না করেন, তাহলে আপনি যে ভিডিও ইউটিউবে আপলোড করবেন, সেই সব ভিডিও এর Watchtime যুক্ত হবে না, Youtube channel Monitzion এর জন্য। এছাড়া, আপনি নিজের ইউটিউবে আপলোড করা ভিডিও তে Thumbnail set করতে পারবেন না। কিন্তু, আপনি আজকে জানতে পারবেন যে মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল ভেরিফাই করার উপায় কি ? 

Youtube Channel verify করার জন্য আপনাকে Chrome Browser Open করে ইউটিউব সার্চ করতে হবে, এবং Desktop Mode On করতে হবে। 

• এখন আপনি ডান দিকে Channel Logo তে ক্লিক করুন। নতুন অপশন দেখতে পাবেন এখানে Your Channel এ ক্লিক করুন।

• এখন নতুন পেজ খুলে যাবে। এখানে আপনি Customize Channel অপশন দেখতে পাবেন, এখানে ক্লিক করুন।

• এখন আপনি নতুন পেজে চলে আসবে, এখানে আপনি বাম দিকে নিচে একটা Settings অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

• এখন Settings অপশন চলে আসবে। এখানে আপনি Channel অপশনে ক্লিক করুন।

• এরপর আপনি Feature Eligibility অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

• এখন আপনি Intermediate features অপশন‌ দেখতে পাবেন, এখানে Eligible লেখা দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

• এখানে আপনি Verify Phone Number অপশনে ক্লিক করুন। এখন আপনার Country এবং Phone Number বসাতে হবে। এবং Get Code অপশনে ক্লিক করুন। এখন আপনার নাম্বারে 6 সংখ্যার OTP আসবে। এখন OTP বসিয়ে Submit করলেই আপনার YouTube Channel Verification হয়ে যাবে।

YouTube Channel Verification হয়ে যাওয়ার পর আপনাকে Channel Catagory Select করতে হবে। আপনি নিজের পছন্দের Catagory Select করতে পারবেন।

ইউটিউব চ্যানেল ক্যাটাগরি সেট করার উপায় (How To Set YouTube Channel Catagory)

ইউটিউব চ্যানেল ক্যাটাগরি সেট করার জন্য আপনাকে Chorme Browser থেকে ইউটিউব খুলতে হবে। এরপরের নিয়মগুলি নিচে দেখুন –

প্রথমে Chorme Browser থেকে ইউটিউব খুলতে হবে।

• এরপর আপনি ডান দিকে Channel Logo তে ক্লিক করুন। নতুন অপশন দেখতে পাবেন এখানে Your Channel এ ক্লিক করুন।

• এখন নতুন পেজ খুলে যাবে। এখানে আপনি Customize Channel অপশন দেখতে পাবেন, এখানে ক্লিক করুন।

• এখন আপনি নতুন পেজে চলে আসবে, এখানে আপনি বাম দিকে নিচে একটা Settings অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

• এখানে Upload Defaults অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

• এখন আপনি Basic Info And Advanced Settings দেখতে পাবেন, এখানে Advanced Settings এ ক্লিক করুন।

• এখানে Catagory অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন এবং আপনার পছন্দের Catagory Select করুন যেমন- আপনি যদি Technical Video তৈরি করেন (Mobile, Youtube, Money Earning Etc.) এই সময় আপনি Science & Technology Catagory Select করুন। আর যদি আপনি Gameing Video Upload করেন তাহলে Gameing Catagory Select করতে হবে। এই ভাবে নিজের Catagory Select করতে হবে।

YouTube-Channel-Catagory

এরপর, আপনাকে Channel Keywords ব্যবহার করতে হবে। আপনি যদি Channel Keywords আপনার চ্যানেল এর জন্য না ব্যবহার করেন, তাহলে আপনার ইউটিউব চ্যানেল কখনোই রেঙ্ক করবে না। 

ইউটিউব চ্যানেল কীওয়ার্ড কিভাবে লাগানো যায় (How To Set Youtube channel Keywords)

আপনার ইউটিউব চ্যানেল তারাতারি রেঙ্ক করানোর জন্য আপনাকে channel Keywords ব্যবহার করাটা খুবই গুরুত্বপূর্ণ। ইউটিউব চ্যানেল কীওয়ার্ড কিভাবে লাগানো যায়, এটা জানার জন্য নীচের পয়েন্টগুলো অনুসরণ করুন –

প্রথমে Chorme Browser থেকে ইউটিউব খুলতে হবে।

• এরপর আপনি ডান দিকে Channel Logo তে ক্লিক করুন। নতুন অপশন দেখতে পাবেন এখানে Your Channel এ ক্লিক করুন।

• এখন নতুন পেজ খুলে যাবে। এখানে আপনি Customize Channel অপশন দেখতে পাবেন, এখানে ক্লিক করুন।

• এখন আপনি নতুন পেজে চলে আসবে, এখানে আপনি বাম দিকে নিচে একটা Settings অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

• এরপর, আপনি Channel অপশনে ক্লিক করুন। এখানে প্রথম অপশন Basic Info দেখতে পাবেন। এখানে প্রথমে নিজের Country Select করতে হবে এবং নিচে Keyword অপশন দেখতে পাবেন এখানে Channel Related Keywords বসাতে হবে। এরজন্য খালি জায়গাতে Keyword Type করতে হবে এবং Enter Press করতে হবে। তাহলে আপনি Keyword সেট করতে পারবেন।

উদাহরণ স্বরূপ নিচের ছবির দেখুন।

Youtube-channel-Keywords

ইউটিউব চ্যানেল এর সবকিছু ঠিকঠাক সেট করা হয়েগেলে, আপনি নিজের পছন্দের ভিডিও আপলোড করতে পারবেন এবং নিয়মিত কাজ করলে এখান থেকে ভালো পরিমানের টাকা উপার্জন করতে পারবেন। 



Leave a Comment