How To Apply Aadhaar Card Children Online | Child Aadhaar

 আজকের আলোচনাতে ছোটো‌ বাচ্চাদের আধার কার্ড তৈরি করার প্রক্সিয়া বা উপায় নিয়ে আলোচনা করবো How To Apply Aadhaar Card Children Online,aadhar card online apply for child below 5 years এবং Charge, Benifits ইত্যাদি নিয়ে আলোচনা করবো। 

আধার(Aadhaar) হল একটি 12 সংখ্যার নাম্বার যা সমস্ত ভারতীয়দের জন্য UIDAI(Identification Authority Of India) এর দ্বারা প্রদান করা হয়। এই 12 সংখ্যার আধার নাম্বার এর মাধ্যমে আপনার জন্মতারিখ এবং পরিচয় পাওয়া যায়। এছাড়া, এই আধার কার্ডের মাধ্যমে আপনার Demographic And Biometric পরিচয় প্রদান করা হয় এবং এই কার্ড তৈরি করার জন্য কোনো টাকা লাগে না।

প্রথম বার আধার কার্ড তৈরি করা সম্পুর্ন ফ্রি। আধার কার্ড সমস্ত ভারতীয় নাগরিকদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে এবং এই নিয়ম ছোটো বাচ্চাদের জন্যও লাগু করা হয়েছে। অর্থাত, ছোটো বাচ্চাদের আধার কার্ড তৈরি করা সম্ভব (How To Apply Aadhaar Card Children Online) UIDAI বর্তমান সময়ে এমন‌ একটি প্রযুক্তি তৈরি করেছে, যার সাহায্যে একটা জন্ম নেওয়া শিশুর আধার কার্ড(Child Aadhaar Card) তৈরি করা সম্ভব। 

How To Apply Aadhaar Card Children Online
How To Apply Aadhaar Card Children Online

ছোটো বাচ্চার আধার কার্ড তৈরি করার প্রক্সিয়া (How To Apply Aadhaar Card Children Online) বড়োদের আধার কার্ড তৈরি করার মতোই। বাচ্চাদের আধার কার্ড তৈরি করার জন্য আপনাকে Nearest Aadhaar Enrolment Center এ যেতে হবে, এবং সমস্ত Decument Fill করতে হবে। একটি শিশুর আধার কার্ড তৈরি করার প্রক্সিয়া সম্পুর্ন ফ্রি এবং 5 বছরের কমবয়সী শিশুর Biometric Data নেওয়া হয় না।

কিন্তু, এখানে আপনার শিশুর বা সন্তানের আধার কার্ড আপডেট করতে হবে, আপনার শিশুর বা সন্তানের বয়স 5 বছর হলে এবং 15 বছর হলে – Biometrics of 10 Fingers Update, Facial Photo, And iris scan update করতে হবে। এখন আমরা জানবো কিভাবে বাচ্চাদের আধার কার্ড তৈরি করতে হয়(How To Apply Aadhaar Card For Children Online) সঙ্গে থাকুন, আপনিও যদি নিজের বাচ্চার আধার কার্ড তৈরি করতে চান।

Read More – Aadhaar Card Photo Change: আধার কার্ডে ছবি পরিবর্তন করার উপায়

How To Apply Aadhaar Card Children Online

আমরা এই অ্যাটিকেলের প্রথমদিকে আলোচনা করেছি যে ছোটো বাচ্চার এবং বড়োদের আধার কার্ড তৈরি করার প্রক্সিয়া (How To Apply Aadhaar Card Children Online) একই রকম। কিন্তু এখন আমরা সম্পুর্ন প্রক্সিয়া স্টেপ বাই স্টেপ আলোচনা করবো। 

Step 1

সর্বপ্রথম আপনাকে UIDAI Official Website – https://uidai.gov.in/ এ আসতে হবে।

Step 2

এখানে Aadhaar Card Registration Link এ ক্লিক করুন।

Step 3

এখন আপনাকে Personal Information Fill করতে হবে, যেমন Child Name, Child Parent’s Mobile Number, Email Address ইত্যাদি ফিলাপ করতে হবে।

Step 4

এখন আপনাকে Demographic Details Fill করতে হবে, যেমন Residential Address, Locality, District/Town, State ইত্যাদি Fill-up করতে হবে।

Step 5

এখন Appointment Button এ ক্লিক করুন, এবং আধার কার্ড Registration করার জন্য একটা তারিখ বেছে নিতে হবে।

Step 6

এখন আপনাকে Aadhaar Enrolment Prosess এর জন্য Nearest Aadhaar Center Select করতে হবে।

Step 7

এখন আপনাকে Appointment স্লিপ Nearest Aadhaar Center এ যেতে হবে, আপনি যে তারিখ নিয়েছিলেন এই তারিখে। Child Birth Certificate, Parents Aadhaar Card Photo Copies এছাড়া, যা প্রয়োজন তা নিয়ে যেতে হবে।

Step 8

এখন আধার অফিসার আপনার শিশুর সমস্ত তথ্য ভালোভাবে যাচাই করবে, এবং আপনার শিশুর বয়স যদি 5 বছর হয় তাহলে শিশুর Biometric নেওয়ার হবে, আর যদি শিশুর বয়স 5 বছরের কম হয় তাহলে শুরু ছবি(Photo) তোলা হবে।

Step 9

এখন সমস্ত তথ্য যাচাই করা হয়ে গেলে আপনাকে একটা Acknowledgement Receipt দেওয়া হবে, যেখানে Acknowledgement Number থাকবে, যার দ্বারা আপনি Aadhaar Stutus Check করতে পারবেন।

Step 10

এখন আপনার Aadhaar Register Mobile Number এ SMS আসবে The Applicant Will Received তাহলে বুঝবেন যে আধার কার্ড তৈরি করা হয়েছে। এবং 15-30 দিনের মধ্যে আপনার ঠিকানায় আধার কার্ড চলে আসবে ।

আপনি জানলেন যে ছোটো বাচ্চার আধার কার্ড অনলাইনে কিভাবে তৈরি করতে হয়, কিন্তু এখন জানবেন যে ছোটো বাচ্চার আধার কার্ড অফলাইনে কিভাবে তৈরি করতে হয়(How To Apply Baal Aadhaar Card Offline) সঙ্গে থাকুন সম্পুর্ণ তথ্য জানতে পারবেন।

How to Apply Offline Baal Aadhaar Card

ছোটো বাচ্চার আধার কার্ড অফলাইনে কিভাবে তৈরি করতে হয়, এটা জানার জন্য আপনাকে নিচের তথ্য গুলো সম্পুর্ন পড়ুন,

Step 1

সর্বপ্রথম আপনাকে সমস্ত Decument নিয়ে Nearest Aadhaar Center এ যেতে হবে।

Step 2

এখানে আধার অফিসারের সঙ্গে কথা বলুন, যে আপনি আপনার শিশুর আধার কার্ড তৈরি করতে চান, তাহলে আপনাকে একটি ফর্ম দেওয়া হবে।

Step 3

এখন সমস্ত তথ্য ভালোভাবে পূরন করুন, এবং সব Decument এ যুক্ত করে অফিসে জমা করুন।

Step 4

Aadhaar Form Fill-up করার সময় শিশুর পিতা-মাতার আধার কার্ড এর তথ্য প্রদান করতে হবে, এবং মোবাইল নাম্বার বসিয়ে দিতে হবে।

Step 5

এখন সমস্ত ‌Decument Verify করা হবে, এবং আপনার শিশুর বয়স 5 বছরের কম হলে শিশুর ছবি তোলা হবে, কিন্তু শিশুর বয়স যদি 5 বছরের বেশি হয় তাহলে Biometric Data নেওয়া হবে।

Step 6

এখন আপনাকে Acknowledgement Receipt দেওয়া হবে, যার দ্বারা আপনি Aadhaar Stutus Check করতে পারবেন।

Step 7

এখন‌ আপনার মোবাইল নাম্বারে একটা SMS আসবে এবং 7-90 দিনের মধ্যে আপনার ঠিকানায় আধার কার্ড পাঠিয়ে দেওয়া হবে।

আজকের আলোচনাতে How to Apply Online Child Aadhaar Card, And Apply Offline Baal Aadhaar Card এর সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন, আসা করি আপনি সমস্ত‌ তথ্য সঠিক ভাবে বুঝতে পেরেছেন। 

Leave a Comment