How to Become a Blockchain Developer in India | ব্লকচেইন ডেভেলপাের ইন ইন্ডিয়া

Advertisement

How to Become a Blockchain Developer in India, What is a Blockchain ? What is Blockchain Developer ? Blockchain Engeneer Vs Blockchain Developer ? What are the Benefits of Becoming a Blockchain Developer ?

Click Here To Read in EnglishClick Here

Blockchain Developer: ব্লকচেইন প্রয়ুক্তি ডিজিটাল বিশ্বের সমস্ত ডেটা নিয়ন্ত্রণ করার জন্য এবং ডিজিটাল বিজনেসের বাজারে এক নতুন বিপ্লব ঘটানোর‌ এই প্রয়ুক্তি নিয়ে আসা হয়েছে। প্রাথমিকভাবে ব্লকচেইন প্রয়ুক্তি নিয়ে আসা হয়েছিল Bitcoin কে সমর্থন করার জন্য। কিন্তু, এই ব্লকচেইন প্রয়ুক্তি(How to Become a Blockchain Developer in India) ব্যবসার জন্য খুবই উপকারী হিসেবে সামনে আসে। আর এখন সরকারও ব্লকচেইন প্রয়ুক্তি(Blockchain Technology) কে সমর্থন করে।

Advertisement

যার ফলে আপনি Blockchain Developer Course করে, অনেক টাকা ইনকাম করতে পারবেন। আজকের অ্যার্টিকেলে আমি How to Become a Blockchain Developer in India নিয়ে আলোচনা করবো। আপনি যদি Blockchain Developer হতে চান, তাহলে এই অ্যার্টিকেলটি সম্পুর্ন পড়ুন। আমি এই অ্যার্টিকেলে How to Become a Blockchain Developer in India ছাড়া আরো অনেক বিষয়ে আলোচনা করবো। যেমন – What is a Blockchain ? What is Blockchain Developer ? Blockchain Engeneer Vs Blockchain Developer ? What are the Benefits of Becoming a Blockchain Developer ? আরো ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।

What is a Blockchain ?

ব্লকচেইন প্রয়ুক্তি হল এক ধরনের পেয়ার টু পেয়ার নেটওয়ার্ক। যার কাজ হচ্ছে, সমস্ত ক্রিপ্টোকারেন্সি লেনদেনের একটি ডিজিটাল লেজার। এই ব্লকচেইন প্রয়ুক্তি (Blockchain Technology) অন্য যেকোনো ডিজিটাল লেনদেন প্রযুক্তির থেকে অনেক আলাদা। যেসকল প্রযুক্তিগুলো সরকার দ্বারা বা তাদের কোনো সংস্থা দ্বারা নিয়ন্ত্রিত করা হয়। কিন্তু, এই ব্লকচেইন প্রয়ুক্তি (Blockchain Technology) যেকোনো সরকার দ্বারা নিয়ন্ত্রিত ডিজিটাল লেনদেন প্রযুক্তির থেকে অনেক আলাদা। এই ব্লকচেইন প্রয়ুক্তি বিকেন্দ্রীভুত, যার অর্থ হল এই প্রযুক্তি কে যে কেউ ব্যবহার করতে পারবেন।

Advertisement

এই ব্লকচেইন প্রয়ুক্তি গোটা বিশ্ব জুড়ে ব্যবসার ডিজিটাল লেনদেনর জন্য অনেক খ্যাতি অর্জন করেছে। ব্লকচেইন প্রয়ুক্তি খ্যাতি লাভ করার কারণ হচ্ছে – ব্লকচেইন প্রয়ুক্তির সাহায্যে যদি যেকোনো ব্যবসার লেনদেন করেন, তখন ব্লকচেইন প্রয়ুক্তি কোনো তৃতীয় পক্ষকে ব্যবসার লেনদেন যুক্ত হতে দেয়না। যার ফলে ব্যবসার লেনদেন ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক কম হয়ে যায়।

Advertisement
How to Become a Blockchain Developer in India
How to Become a Blockchain Developer in India

এই সব কারণে ব্লকচেইন প্রয়ুক্তি নিরাপত্তার জন্য খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। ব্লকচেইন যে ডাটা একবার সেভ হয়ে যায়, সেই ডেটাকে টেম্পার করা খুবই কঠিন। আপনি যদি ব্লকচেইন ডাটা ডিলেট বা রিমুভ করতে চান, তাহলে আপনাকে ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ সনাক্ত করতে হবে। আপনি যদি ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ সনাক্ত না করতে পারেন, তাহলে আপনি ব্লকচেইন ডাটা ডিলেট বা রিমুভ করতে পারবেন বা এটা একেবারে অসম্ভব।

Also Read : 1xbet থেকে টাকা ইনকাম | How to make Real Cash from 1xbet app

What Is Blockchain Development ?

ব্লকচেইন ডেভেলপমেন্ট হল একটি ব্লকচেইন প্লাটফর্ম তৈরি করতে এবং সেটাকে বজায় রাখতে সাহায্য করে। ব্লকচেইন ডেভেলপমেন্টের এর মধ্যে এমনকিছু পরিকাঠামো তৈরি করতে পারবেন, যা ব্লকচেইন-ভিত্তিক অ্যাপ্লিকেশন এবং ডিজিটাল মুদ্রা, স্মার্ট চুক্তি এর মতো অ্যাপ্লিকেশন তৈরি করতে এবং পরিচালনা করা যায়।

একটি ব্লকচেইন অ্যাপ্লিকেশন হল একটি প্রোগ্ৰাম বা প্লাটফর্ম। যা ব্লকচেইনের বৈশিষ্ট্য ও সুবিধাগুলো ব্যবহার করে। যেমন – নিরাপত্তা, স্বচ্ছতা এবং নির্ভরযোগ্যতা। ব্লকচেইন ডেভেলপমেন্ট প্রক্রিয়া খুবই জটিল একটি কোর্স। আপনি যদি ব্লকচেইন ডেভেলপার(Blockchain Developer) হতে চান (How to Become a Blockchain Developer in India) তাহলে আপনাকে অনেক ধয়্যের সাহায্যে কাজ শিখতে হবে।

How to Become a Blockchain Developer in India

আপনি যদি একজন Blockchain Developer হতে চান, তাহলে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। আমাদের মধ্যে ‌অনেকেই আছেন, যারা স্ক্র্যাচ বা একেবারে নতুন এই Blockchain Developer হতে চান। যাদের প্রোগ্রামিং এর কোনো ব্যাকগ্ৰাউন্ড নেই। কিন্তু, আমাদের মধ্যে আর এক ধরনের মানুষ আছেন, যাদের প্রোগ্রামিং এর knowledge আছে। আপনার যদি প্রোগ্রামিং এর knowledge থাকে, তাহলে আপনি তারাতারি Blockchain Developer হতে পারবেন।

Advertisement

আমি এই অ্যার্টিকেলের সাহায্যে আপনাকে Blockchain Developer করতে পারবো না, বা আপনি কোনো অ্যার্টিকেল পড়ে Blockchain Developer হতে পারবেন না। এরজন্য আপনাকে Blockchain Developer Course Join করতে হবে। আমি এই অ্যার্টিকেলে How to Become a Blockchain Developer in India সম্পর্কে কিছু তথ্য শেয়ার করেছি। আপনি যদি Blockchain Developer হতে চান, তাহলে এই অ্যাটিকেলটি সম্পুর্ন পড়ুন, আসা করছি অনেক কাজে লাগবে।

Best Blockchain Programming Languages 

আপনি যদি Blockchain Developer হতে চান, তাহলে আপনাকে নিচের Blockchain Programming Languages সম্পর্কে জানতে হবে। আমি নিচে Blockchain Programming Languages এর লিস্ট দিয়েছি। আপনি অবশ্যই নিচের পয়েন্ট গুলো অনুসরণ করুন।

  • Solidity on Ethereum,
  • Python on Bitcoin Cash,
  • Java on the NEO platform
  • C++

What are the Benefits of Becoming a Blockchain Developer ?

Advertisement

আপনি যদি Blockchain Developer হন, তাহলে আপনি আপনি কি কি সুবিধা পাবেন। আমি নিচে সবগুলো পয়েন্ট স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি। আপনি অবশ্যই নিচের পয়েন্টগুলো অনুসরণ করবেন।

  • আপনি যদি Blockchain Developer Course করেন, তাহলে আপনি যে কোনো অ্যপস(Apps Create) তৈরি করতে পারবেন।
  • ব্লকচেইন প্রয়ুক্তি এখনো প্রথামিক পর্যায়ে রয়েছে। এই সময় আপনি যদি Blockchain Developer Course করে, ব্লকচেইন প্রয়ুক্তি শিখতে পারেন। তাহলে আপনি অনেক সুজুগ পাবেন টাকা ইনকাম করার।
  • আজকের সময় বেশিরভাগ মানুষ সরকারি বা বিভিন্ন শিল্পতে কাজের পরিকল্পনা করে। কিন্তু, আপনি যদি প্রোগ্ৰামিং বা জটিল কাজ করতে ভালোবাসেন, তাহলে আপনি এই কোর্স করতে পারেন। এখানে থেকেও মোটা টাকা উপার্জন করতে পারবেন।
  • আপনি ব্লকচেনের মাধ্যমে যে প্রোগ্ৰাম বা প্লাটফর্ম তৈরি করবেন। তার সম্পুর্ন নিয়ন্ত্রণ আপনি করতে পারেন।
  • আপনি ব্লকচেনের সাহায্যে স্মাট চুক্তি তৈরি করতে পারবেন। যার সাহায্যে আপনি যেকোনো জটিল লেনদেন করতে পারবেন। ব্লকচেইন প্রয়ুক্তি ছাড়া আর অন্য কোনো প্লাটফর্ম এই ধরনের স্মাট চুক্তি করতে দেয় না।

Technical Skills Required

আপনি যদি ব্লকচেইন প্রয়ুক্তি কোর্স করতে চান (How to Become a Blockchain Developer in India) তাহলে আপনার কিছু Technical Skills Required হবে। যা আমি নিচে স্টেপ বাই স্টেপ করেছি। আপনি অবশ্যই নিচের পয়েন্টগুলো অনুসরণ করবেন।

  • আপনাকে Java বা Python এর মতো একটি শক্তিশালী Programming Languages এ দক্ষতা থাকতে হবে।
  • ক্রিপ্টোগ্রাফি এবং ডেটা স্ট্রাকচারের জ্ঞান থাকতে হবে।
  • আপনার বিভিন্ন নেটওয়ার্কিং সম্পর্কে জ্ঞান থাকতে হবে। যেমন – TCP, IP And DNS.
  • আপনার ডিস্ট্রিবিউটেড সিস্টেমের অভিঙ্গতা থাকতে হবে। যেমন – মেশিন নেটওয়ার্কের জ্ঞান থাকতে হবে।
  • এছাড়াও, আপনার ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্কের অভিঙ্গতা থাকতে হবে। যেমন – ফ্লাস্ক বা জ্যাঙ্গো এর জ্ঞান থাকতে হবে।

Blockchain Engineers vs. Blockchain Developers

আপনি যদি Blockchain Engineers vs. Blockchain Developers এর মধ্যে পার্থক্য জানতে চান, তাহলে আমি নিচে কিছু পয়েন্ট উল্লেখ করেছি। যেখানে আপনি জানতে পারবেন, Blockchain Engineers vs. Blockchain Developers এরমধ্যে কি কি পার্থক্য আছে।

Advertisement
  • একজন Blockchain Engineers এমনকিছু প্রযুক্তির ডিজাইন তৈরি করে, যা ক্রিপ্টোকারেন্সি এর কাজে লাগে। তারা বিটকয়েন, ইথেরিয়াম বা অন্য কোন ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্মে নতুন কিছু প্রযুক্তি বা ডিজাইন তৈরি করার ক্ষমতা রাখে।
  • অন্যদিকে, একজন Blockchain Developers ব্লকচেইন প্রয়ুক্তি ব্যবহার করে নতুন অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে। Blockchain Developers একধরনের dApps তৈরি করে। যা ব্লকচেইনের নতুন ধারনা তৈরি করে এবং ব্যবসায়ীদের ক্রিপ্টোকারেন্সি এর কাজ বুঝতে সাহায্য করে। যাতে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে ব্যবসায়ীদের অভিঙ্গতা আরো বাড়ে।

Types of Blockchain Developers

বর্তমান সময়ে বিভিন্ন ধরনের Blockchain Developers আছে। যেখানে প্রত্যেকের অনন্য দক্ষতা এবং অভিঙ্গতা আছে। আমি নিচে কিছু Types of Blockchain Developers সম্পর্কে আলোচনা করেছি।

  • Core developers: Core developers ব্লকচেইন প্রটোকল তৈরি এবং সুরক্ষার দ্বায়িত্ব পালন করে।
  • dApp developers: dApp developers ব্লকচেনের বিকেনদ্রীভূত অ্যাপ্লিকেশন(dApps) তৈরি করার কাজ করে।
  • Smart contract developers: স্মার্ট কন্ট্রাক্ট ডেভেলপাররা ব্লকচেইনের সাথে যুক্ত স্মাট চুক্তির হিসেব রাখে।
  • Application Developers: Application Developers এমন কিছু অ্যাপ্লিকেশন তৈরি করে যা ব্যবহারকারীর অভিঙ্গতা বৃদ্ধি করে এবং উন্নত সিস্টেমের সঙ্গে দক্ষতা বাড়াতে সাহায্য করে।
  • Systems Architects: এই Developers রা বড়ো বড়ো স্থপতিদের সাথে বিকেন্দ্রীভূত সিস্টেম ডিজাইন করে । যা নির্দিষ্ট ব্যবসার প্রয়োজনীয়তা পূরণ করে।
  • Hardware/Software Engineers: হার্ডওয়্যার/সফ্টওয়্যার ইঞ্জিনিয়াররা নিরাপদ এবং নির্ভরযোগ্য সফটওয়্যার প্লাটফর্ম তৈরি করে। যা অন্যান্য যেকোনো তৃতীয় পক্ষের প্লাটফর্মের সঙ্গে যুক্ত হয়ে, কাজ করতে পারে।

Salary and Future

বর্তমান সময়ে Blockchain Engineers বা Blockchain Developers এর চাহিদা প্রচুর। ব্লকচেইন ভিত্তিক অ্যাপ্লিকেশন তৈরি করতে এবং তার সুরক্ষা বজায় রাখতে । আজকের সময় প্রচুর কোম্পানি Blockchain Engineers বা Blockchain Developers এর অনুসন্ধান করে থাকেন। একজন প্রোফেশনাল Blockchain Engineers বা Blockchain Developers এর বার্ষিক ইনকাম প্রায় $1,06,973 হতে পারে। বর্তমান সময়ে Blockchain Engineers বা Blockchain Developers এর চাহিদা ক্রমাগত বেড়েই চলেছে।

আজকের সময় যেভাবে Blockchain Developers এর চাহিদা বাড়ছে, তাতে ভবিষ্যতে Blockchain Engineers বা Blockchain Developers দের ভবিষ্য উজ্জল দেখা যাচ্ছে। আপনি যদি ভাবছেন, একজন Blockchain Developers হবেন(How to Become a Blockchain Developer in India) তাহলে আপনি দেরি না করে। এখন থেকেই এই কাজ শুরু করে দিন। আসা করছি একসময় আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

Conclusion How to Become a Blockchain Developer in India

দর্শক, আজকের এই অ্যার্টিকেলে আমি How to Become a Blockchain Developer in India, How to Become a Blockchain Developer in India, What is a Blockchain ? What is Blockchain Developer ? Blockchain Engeneer Vs Blockchain Developer ? What are the Benefits of Becoming a Blockchain Developer ? ইত্যাদি আরো অনেক বিষয়ে বিস্তারিত আলোচনা করলাম। আপনার যদি এই অ্যার্টিকেলটি সম্পুর্ন পড়ার পর একটুও ভালো লাগে তাহলে পোস্টটি বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। এছাড়া, এই অ্যাটিকেলটি সম্পুর্ন আপনার যদি কোনো মতামত বা প্রশ্ন থাকে তাহলে আপনি নিচে কমেন্ট করবেন। এছাড়া আমার টেলিগ্ৰাম গ্ৰুপ জয়েন করুন। ধন্যবাদ

CB Official WebsiteClick Here
CB Telegram Group Click Here
WB Scholarship News Click Here

Advertisement
Advertisement

1 thought on “How to Become a Blockchain Developer in India | ব্লকচেইন ডেভেলপাের ইন ইন্ডিয়া”

Leave a Comment