Aadhaar Card Photo Change | আধার কার্ডে ছবি পরিবর্তন করার উপায় |

Aadhaar Card Photo Change: বর্তমান সময়ে আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি পরিচয়পত্র (Self Identity Card) কিন্তু, আমাদের মধ্যে অনেকের আধার কার্ডে ছবি দেখে চেনায় যায় না, যে আধার কার্ড টি কার। আজকের আলোচনাতে আমি Aadhaar Card Photo Change করার উপায় নিয়ে আলোচনা করবো। আপনি যদি নিজের আধার কার্ডের পুরোনো ছবি পরিবর্তন করে নতুন ছবি লাগাতে চান, তাহলে এই অ্যাটিকেলটি সম্পুর্ন পড়ুন।

Aadhaar Card Photo Change

আধার কার্ড (Aadhaar Card) খুবই গুরুত্বপূর্ণ একটি পরিচয়পত্র। বর্তমান সময়ে যে কোনো কাজে জান না কেন আধার কার্ড সবার আগে। এছাড়াও, এখন ভোটার কার্ড, রেশন কার্ড, পেন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট যেখানেই যান না কেন আধার লাগবেই। অতেব, আধার কার্ড কে সঠিক রাখা খুবই জরুরি। আজকের আলোচনার বিষয় হচ্ছে “আধার কার্ডের ছবি পরিবর্তন” (Aadhaar Card Photo Change) ।

আপনি যদি আধার কার্ডের ছবি পরিবর্তন উপায় জানতে এই অ্যাটিকেলটিতে ক্লিক করে থাকেন, তাহলে সম্পুর্ন অ্যাটিকেলটি পড়ুন। আসা করছি এই পোস্টটি সম্পুর্ন পড়ার পর আর অন্য কোনো অ্যাটিকেল আপনাকে পড়তে হবে না। আর একটা কথা আপনি যদি এই অ্যাটিকেলটি পড়ে উপকৃত হন, তাহলে অ্যাটিকেলটি ফেসবুক বা হোয়াটসঅ্যাপ এ অবশ্যই শেয়ার করবেন।

আধার কার্ডের ছবি চেঞ্জ করার জন্য কি করতে হবে (Aadhaar Card Photo Change)

আপনি যদি Aadhaar Card Photo Change করতে চান, তাহলে আপনাকে বিশেষ কিছু করতে হবে না। আপনি যদি আধার কার্ডের ছবি পরিবর্তন করতে পারবেন। আপনি এই কাজটি দুটি উপায়ে করতে পারবেন। ১) অনলাইন (Online Aadhaar Card Photo Change) ২) অফলাইন (Offline Aadhaar Card Photo Change Way)

বর্তমান সময়ে অনলাইন (Online Aadhaar Card Photo Change) উপায়টি সবচেয়ে বেশি জনপ্রিয়। অনলাইনে আধার কার্ডের ছবি পরিবর্তন করার জন্য আপনাকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এখান থেকে আপনি আধার কার্ডের ছবি এবং আধার কার্ডে যেকোনো আপড়েট করতে পারবেন। UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্ক আমি এই অ্যাটিকেলের শেষে দিয়ে দেব।

Aadhaar Card Photo Change
Aadhaar Card Photo Change

আধার কার্ডের ছবি চেঞ্জ করার উপায় ( How to Aadhaar Card Photo Change)

আমি উপরের পয়েন্টে আলোচনা করেছি যে আধার কার্ডের ছবি দুটি উপায়ে চেঞ্জ করা যায়। আমি সবচেয়ে জনপ্রিয় উপায়, অনলাইনে আধার কার্ডের ছবি চেঞ্জ করার উপায় নিচে স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি –

  • সর্বপ্রথম আপনাকে আধার অফিসিয়াল ওয়েবসাইটে (Aadhaar Card Official Website Link) আসতে হবে।
  • এরপর, আপনাকে Aadhaar Section এ আসতে হবে। এখানে Aadhaar Enrolment From & Aadhaar Update From Download করে নিন।
  • আধার আপড়েট ফর্ম ডাউনলোড করার পর ফর্মটি সঠিক ভাবে পূরন করুন।
  • এরপর, আপনি আপনার নিকটবর্তী Aadhaar Center এ গিয়ে ফর্মটা জমা করুন।
  • এখানে আপনার Biomatric Scan করা হবে, এবং আপনার নতুন ছবি আপলোড় করা হবে। এই কাজের জন্য ১০০-১৫০ টাকা চার্জ করতে পারে।
  • Aadhaar Update হলে, আপনাকে একটা Enrollment Slip দেওয়া হবে। এই Enrollment Slip দিয়ে পরে Aadhaar Update Stutus চেক করতে পারবেন।

আধার কার্ড স্টেটাস চেক অনলাইন (Aadhaar Update Stutus Check)

আপনি যদি আধার কার্ডে যে কোনো পরিবর্তন বা আপড়েট করে থাকেন, তাহলে আপনি নিজেই মোবাইল দিয়ে আধার কার্ড স্টেটাস চেক করতে পারবেন (আধার কার্ড স্টেটাস চেক অনলাইন) কিভাবে চেক করবেন, এই সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে ।

  • সর্বপ্রথম আপনাকে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে।
  • এখানে আপনি “Get Aadhaar” নামে একটা অপশন দেখতে পাবেন।
  • “Get Aadhaar” অপশনের মধ্যে আপনি Check Aadhaar Stutus অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।।
  • এখানে ক্লিক করার পর আপনার কাছে Enrollment Number চাইবে।
  • Enrollment Number এবং বাকি সব তথ্য বসিয়ে, আধার কার্ড স্টেটাস চেক করতে পারবেন (আধার কার্ড স্টেটাস চেক অনলাইন)

আধার কার্ড ফর্ম (Aadhaar Card From)

আপনি যদি আধার কার্ড ফর্ম (Aadhaar Card Update From Download) করতে চান। তাহলে আপনি UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এটা করতে পারবেন। কিন্তু, আমি এই অ্যাটিকেলের শেষে আধার কার্ড ফর্ম আপড়েট ডাউনলোড লিঙ্ক দিয়ে দিবো।

আধার কার্ড চেকিং সফটওয়্যার (Aadhaar Card Cheak Software/App)

আপনি যদি নিজের মোবাইল দিয়ে আধার কার্ড চেক করতে চান, তাহলে আপনি দুটি উপায়ে করতে পারবেন। ১) এক হচ্ছে Website ২) দ্বিতীয় হচ্ছে Software/App. এই দুটি উপায় আধার কার্ডের অফিসিয়াল Software/App. যার ফলে আপনার Aadhaar Frouds হওয়ার কোনো ভয় নেই।

আমি উপরে আলোচনা করেছি যে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট সম্পর্কে । যার লিঙ্ক আমি নিচে দিয়ে দেব। কিন্তু, আধার কার্ড চেকিং সফটওয়্যার (Aadhaar Card Cheak Software/App) এর মধ্যে রয়েছে – mAadhaar. mAadhaar অ্যাপটি আপনি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড় করতে পারবেন। এখানে আপনি আধার রিলেটেড প্রায় সব কাজ করতে পারবেন।

Conclusion

দর্শক, আজকের আলোচনার বিষয় ছিল – Aadhaar Card Photo Change. আমাদের মধ্যে ‌অনেকেই আধার কার্ডের ছবি চেঞ্জ করতে চান। আধার কার্ডে ছবি চেঞ্জ করার কাজ টি আপনি নিজেও করতে পারবেন। এরজন্য আপনার আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে। কিন্তু, সবচেয়ে বড়ো কথা হচ্ছে, আপনার যদি এই সব বিষয়ে অভিঙ্গতা না থাকে তাহলে, আপনি নিকটবর্তী আধার সেন্টারে গিয়ে করিয়ে নিন। এছাড়া, আপনি যদি নিজের এই কাজটা করতে চান, তাহলে আপনি নিচে কমেন্ট করে জানাবেন, আমরা আপনাকে যথেষ্ট সাহায্য করবো।

Important Links

Aadhaar Card Official Websitehttps://www.uidai.gov.in/
Aadhaar Update Form Download
mAadhaar App LinkDownload
CB HomepageClick Now
Join Telegram GroupJoin Now
WB Scholarship NewsVisit Now

Frequently Asked Questions Aadhaar Card Photo Change.

আধার কার্ড মোবাইল নাম্বার চেঞ্জ ?

আধার কার্ডে মোবাইল নাম্বার চেঞ্জ, আপনি নিজেই করতে পারবেন। আপনাকে প্রথমে Aadhaar Card এর‌ অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। এখানে আধার নাম্বার, আধার রেজিস্ট্রার মোবাইল নাম্বার এবং ওটিপি ভেরিফাই করে লগইন করতে হবে। এরপর, আপনি মোবাইল নাম্বার চেঞ্জ করতে পারবেন। কিন্তু, আপনি যদি নিজে না করতে পারেন, তাহলে আপনি আধার সেন্টারে যেতে পারেন।

আধার কার্ড মোবাইল নাম্বার চেক ?

আধার কার্ডে কোন মোবাইল নাম্বার লিঙ্ক আছে, এটা চেক করার জন্য আপনাকে UIDAI ওয়েবসাইটে আসতে হবে। এখানে আপনি নিচের দিকে Aadhaar Service অপশন‌‌ দেখতে পাবেন এবং এখানে আপনি Verify Email/Mobile Number অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন। এরপর, আপনার আধার নাম্বার এবং মোবাইল নাম্বার এবং ওটিপি বসিয়ে Send OTP তে ক্লিক করুন। তাহলে আপনার মোবাইল নাম্বারে একটা ওটিপি আসবে। যদি আসে তাহলে আপনার‌ দেওয়া নাম্বার লিঙ্ক আছে। আর যদি না আসে তাহলে লিঙ্ক নেই।

আধার কার্ড চেক করার অ্যাপস ?

আধার কার্ড চেক করার অফিসিয়াল অ্যাপস হল – mAadhaar. এই অ্যাপসটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড় করতে পারবেন এবং এখানে আপনি আধার রিলেটেড প্রায় সব কাজ করতে পারবেন।

4 thoughts on “Aadhaar Card Photo Change | আধার কার্ডে ছবি পরিবর্তন করার উপায় |”

Leave a Comment