মোবাইল দিয়ে ভোটার কার্ড ডাউনলোড় | How To Download Digital Voter Card – Canbebangali

ভোটার কার্ড ভারতীয় নাগরিকত্বের একটি পরিচয়পত্র। কিন্তু, বর্তমান সময়ে ভোটার কার্ড ডিজিটাল কার্ডে রূপান্তরিত করা হয়েছে। আজকে আমি মোবাইল দিয়ে ভোটার কার্ড ডাউনলোড় করার উপায়(How To Download Digital Voter Card) নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

আপনি যদি নিজের ভোটার কার্ড হারিয়ে ফেলেন, বা অন্য কোনো কারণে ডিজিটাল কার্ড ডাউনলোড় করতে চান, তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। একটু সময় দিয়ে এই পোস্টটি সম্পুর্ন পড়ুন।

e-EPIC ভোটার কার্ড কি ?

আমাদের মধ্যে ‌অনেকেই আছেন, যারা এই e-EPIC ভোটার কার্ড নামটি প্রথমবার শুনছেন। e-EPIC ভোটার কার্ড হল ভোটার কার্ডের ডিজিটাল সংরক্ষণযেটা আপনি ডাউনলোড় করতে পারবেন। এই e-EPIC ভোটার কার্ড দিয়ে আপনি ভোট দিতে পারবেন এবং এটি যেকোনো সরকারী ও বেসরকারী কাজে বৈধ ডকোমেন্স হিসাবে ব্যবহার করতে পারেন ।

এই e-EPIC ভোটার কার্ড ডিজিটাল সংরক্ষণ হওয়ার কারণে এটি আপনি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন। আপনি এই কার্ডে কোনো ধরনের এডিটিং করতে পারবেন না। আপনি যদি e-EPIC ভোটার কার্ড ডাউনলোড় করতে চান, তাহলে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে।

মোবাইল দিয়ে ভোটার কার্ডে আধার কার্ড লিংক করার উপায় | How To Link Voter-Aadhaar In Bangla

How To Download Digital Voter Card In Bangla
How To Download Digital Voter Card

ডিজিটাল ভোটার কার্ডের জন্য রেজিস্ট্রেশন কিভাবে করবেন(How To Register e-EPIC Portal)

আপনি যদি ডিজিটাল ভোটার কার্ড বা e-EPIC ভোটার কার্ড ডাউনলোড় করতে চান, তাহলে আপনাকে প্রথমে NVSP(NATIONAL VOTERS SERVICE PORTAL) সাইটে রেজিস্ট্রেশন করতে হবে। কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় সেটা নিচে আলোচনা করা হয়েছে।

  • প্রথমে আপনাকে NVSP(NATIONAL VOTERS SERVICE PORTAL) সাইটে আসতে হবে – https://www.nvsp.in/
  • এখানে আসার পর আপনি e-EPIC Download অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।
  • এরপর, আপনি রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করুন।
  • এখন আপনাকে মোবাইল নাম্বার এবং ক্যাপচা কোড় বসিয়ে সেন্ড ওটিপি করতে হবে।‌ ওটিপি আসলে সেটা ভেরিফাই করুন।
  • এরপর, e-EPIC নাম্বার বা ভোটার নাম্বার বসাতে হবে।
  • এরপর, আপনি নিজের ইমেইল এড্রেস বসিয়ে দিন।
  • সবশেষে, আপনি পাসওয়ার্ড তৈরি করুন। একি পাসওয়ার্ড দুই জায়গায় বসিয়ে দিন এবং রেজিস্ট্রেশন এ ক্লিক করুন। তাহলে আপনার e-EPIC রেজিস্ট্রেশন সম্পুর্ন হবে।
e-EPIC Download WebsiteVisit Now
Canbebangali Official WebsiteVisit Now
Canbebangali Telegram GroupJoin Now

মোবাইল দিয়ে ভোটার কার্ড ডাউনলোড় করার উপায়(How To Download Digital Voter Card)

আপনি যদি e-EPIC রেজিস্ট্রেশন সম্পুর্ন করেন, তাহলে এখন আপনি ডিজিটাল ভোটার কার্ড (Digital Voter Card download) করতে পারবেন। মোবাইল দিয়ে কিভাবে ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড় করবেন (How To Download Digital Voter Card) এটা জানার জন্য নিচের পয়েন্ট গুলো অনুসরণ করুন –

  • আপনি প্রথমে হোম পেজে চলে আসুন। এখানে আপনাকে নিজের নাম এবং পাসওয়ার্ড বসিয়ে লগইন করতে হবে।
  • এখানে আপনার ভোটার কার্ড নাম্বার (e-EPIC Number) অথবা রেফারেন্স নাম্বার (Form Reference Number) দিতে বলবে। আপনি ভোটার কার্ড নাম্বার বসিয়ে দিন।
  • এখন আপনার সামনে সমস্ত তথ্য চলে আসবে। এবং আপনার রেজিস্ট্রার মোবাইল নাম্বারে একটা ওটিপি আসবে, সেটা ভেরিফাই করে নিন।
  • এরপর, আপনার সামনে e-EPIC Pdf File চলে আসবে। এখানে আপনি ডাউনলোড় অপশন দেখতে পাবেন, এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন। তাহলেই আপনার ডিজিটাল ভোটার কার্ড আপনার মোবাইলে সেভ হয়ে যাবে।

Real money earning games in India 2022 without investment | সেরা ৭টি রিয়াল মানি আর্নিং অ্যাপ 2022

সবশেষে,

আমি এই অ্যাটিকেলে যে ডিজিটাল ভোটার কার্ড (How To Download Digital Voter Card) সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম, আসলে এটা করা কি জরুরী। “না” এটা করা মোটেও জরুরী নয়। কিন্তু, এই ডিজিটাল ভোটার কার্ড আপনার মোবাইলে সেভ করে রাখতে পারবেন, যার ফলে সেটা যেকোনো জায়গায় গিয়ে নিজের পরিচয়পত্র হিসাবে দেখাতে পারবেন।

আমাদের মধ্যে ‌অনেকেই আছেন, যারা ভোটার কার্ড সঙ্গে নিয়ে চলাফেরা করতে না। এছাড়া, ভোটার কার্ড যদি হারিয়ে যায়, তাহলে সেটা নতুন করে তৈরি করতে অনেক সমস্যায় পড়তে হয়। কিন্তু, আপনি যদি এই ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড় করে রেখে দেন, তাহলে আপনি সেটা দিয়ে অনায়াসে নতুন কার্ড অড়ার করতে পারবেন।

How To Download Digital Voter Card Frequently Asked Questions.

e-EPIC ভোটার কার্ড কি ?

e-EPIC ভোটার কার্ড হল ভোটার কার্ডের ডিজিটাল সংরক্ষণ যেটা আপনি ডাউনলোড় করতে পারবেন।

মোবাইল দিয়ে ভোটার কার্ড ডাউনলোড় করার উপায় কি ?

মোবাইল দিয়ে ভোটার কার্ড ডাউনলোড় করার জন্য আপনাকে NVSP Website গিয়ে ইউজার নেম এবং পাসওয়ার্ড বসিয়ে ডাউনলোড করতে পারবেন।

e-EPIC রেজিস্ট্রেশন করার উপায় কি ?

e-EPIC রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে NVSP Website গিয়ে মোবাইল নাম্বার, ওটিপি ভেরিফাই করতে হবে এবং ভোটার কার্ড নাম্বার, ইমেইল এড্রেস, পাসওয়ার্ড বসিয়ে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করলেই হয়ে যাবে।

1 thought on “মোবাইল দিয়ে ভোটার কার্ড ডাউনলোড় | How To Download Digital Voter Card – Canbebangali”

Leave a Comment