ডিজিটাল রুপি | Indian Degital Rupee | RBI এর নতুন কারেন্সি Degital Rupee

Advertisement

ডিজিটাল রুপি | Indian Degital Rupee | RBI New Carrency Degital Rupee | Degital Rupee কি | Digital Rupee App | Degital Rupee India Price

Indian Degital Rupee: ভারতের বাজারে RBI এর নির্দেশে অনুসারে, RBI এক নতুন কারেন্সি নিয়ে এসেছে, যা হল Degital Rupee(e₹) আমরা অনেকেই আছি, যারা এই ডিজিটাল রুপি(Indian Degital Rupee) সম্পর্কে সঠিক কিছুই জানি না। আজকের এই সম্পুর্ন অ্যার্টিকেলটি শুরু তাদের জন্য যারা ডিজিটাল রুপি সম্পর্কে জানতে চান।

Advertisement

আজকে ডিজিটাল রুপি(Indian Degital Rupee) সম্পর্কে কিছু উল্লেখযোগ্য পয়েন্ট নিয়ে আলোচনা করবো। যেমন – Degital Rupee কি ? Digital Rupee App ? Degital Rupee India Price ? কোন কোন ব্যাঙ্কে Degital Rupee এর সুবিধা পাওয়া যাবে? কেন ডিজিটাল রুপি ভারতে আনা হয়েছে? আপনি যদি এই সকল প্রশ্নের উত্তর জানতে চান, তাহলে এই অ্যাটিকেলটি সম্পুর্ন পড়ুন।

Indian Degital Rupee (ডিজিটাল রুপি)

RBI এর পক্ষ থেকে ভারতের বাজারে প্রথম পরিক্ষামূলক ভাবে Indian Degital Rupee(ডিজিটাল রুপি) নিয়ে আসা হয়েছে। ভারতের বাজারে 1st November 2022 এ পাইকারি ব্যবসায়ীদের Indian Degital Rupee(ডিজিটাল রুপি) নিয়ে আসা হয়েছিল। কিন্তু, 1st December 2022 এ সেটা অফিসিয়াল ভাবে বাজারে নিয়ে আসা হয়েছে। কিন্তু, এই সময় ভারতের 4টি শহরে এই Degital Rupee(ডিজিটাল রুপি) ব্যবহার করা সম্ভব হবে। যার মধ্যে রয়েছে – দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু এবং ভূবনেশ্বর।

Advertisement
Indian Degital Rupee
Indian Degital Rupee

কিন্তু, আগামী দিনে এটা গোটা ভারতবর্ষে ব্যবহার করা সম্ভব হবে। ডিজিটাল রুপি লঞ্চের প্রথম দিনেই অবাক করা কান্ড। বিভিন্ন সংবাদ মাধ্যমে জানা গিয়েছে, যে RBI 1.71 কোটি টাকা মূল্যের Degital Rupee(ডিজিটাল রুপি) প্রস্তুত করেছে। কিন্তু, আগামী দিনে ডিজিটাল রুপির চাহিদার উপর নির্ভর করে আরো Degital Rupee Generat করবে, বলে জানা গিয়েছে।

Advertisement

ভারতের বড়ো বড়ো 4টি শহরে Degital Rupee(ডিজিটাল রুপি) ব্যবহার করা গেলেও, সব ব্যাঙ্কে এটা সম্ভব হবে না। এই শহরগুলোতে মাত্র চারটি ব্যাঙ্কে এই Degital Rupee এর সুবিধা পাওয়া যাবে। কোন কোন ব্যাঙ্কে Degital Rupee এর সুবিধা পাওয়া যাবে, সেটা সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে।

আরো পড়ুন – নতুন ভোটার লিস্ট ২০২৩ ডাউনলোড | How to download 2023 voter list

কিভাবে ডিজিকাল রুপি ব্যবহার করা যাবে (How To Use Indian Degital Rupee)

RBI এর পক্ষ থেকে জানানো হয়েছে যে এই ডিজিকাল রুপি টোকন হিসাবে ব্যবহার হবে। যেমন CBDC হল বর্তমান প্রচলিত নোটের ডিজিটাল রূপ। একজন ব্যক্তি অপর এক ব্যক্তি কে এই Indian Degital Rupee নেলদেন করতে পারবেন। এক্ষেত্রে, একজনের Degital Wallet থেকে অন্য জনের Degital Wallet এ ডিজিটাল রুপি ট্রান্সফার হয়ে যাবে। এই বিষয়ে RBI এর পক্ষ থেকে আরো জানানো হয়েছে, যে গ্ৰাহকরা QR Code এর মাধ্যমেও Degital Rupee নেলদেন করতে পারবেন।

কিন্তু, এখানে একটা বিষয় মাথায় রাখতে হবে, সেটা হল আপনার নিজের একটা Degital Wallet থাকতে হবে এবং আপনি যাকে Degital Rupee Transfer করবেন, তারও Degital Wallet থাকতে হবে। দুই জনের Degital Wallet না থাকলে, আপনার এই ডিজিটাল রুপির সুবিধা নিতে পারবেন না।

আরো পড়ুন – 1xbet থেকে টাকা ইনকাম করুন। প্রতিমাসে 10 থেকে 15 হাজার টাকা

Advertisement

ডিজিটাল রুপির মূল্য কত (Degital Rupee India Price)

RBI এর পক্ষ থেকে জানানো হয়েছে, যে Degital Rupee এবং প্রচলিত নোটের মূল্য সমান সমান। এক কথায় ভারতের বাজারে প্রচলিত নোটের ডিজিটাল রূপ হল Degital Rupee(ডিজিটাল রুপি)। যদি নোটের তুলনায় ডিজিটাল রুপই মূল্য বেশি হতো তাহলে, অর্থনৈতিক ভারসাম্য নষ্ট হতো। কিন্তু, RBI Degital Rupee কে দুটি ভাগে বিভক্ত করেছে – একটা হল CBDC-W (এটা হল পাইকারি ব্যবসায়ীদের জন্য) এবং CBDC-R (এটা খুচরো ব্যবসায়ীদের জন্য)

কেন ডিজিটাল রুপি ভারতে আনা হয়েছে ?

ভারতের বাজারে ডিজিটাল রুপি নিয়ে আসার সবচেয়ে বড়ো কারণ হলো ভারতের অর্থনৈতিক ভাবে উন্নত করা। এছাড়াও, দেশের অর্থনৈতিকে ডিজিটালি রূপ দেওয়ার জন্য RBI নিজস্ব কারেন্সি নিয়ে এসেছে যা ডিজিটাল রুপি। এই ডিজিটাল রুপির আরো একটি উদ্দেশ্য হল, সাধারণ মানুষের হাতে নগদের বিকল্প তুলে দেওয়া। যদিও এই Degital Rupee এখনো পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হচ্ছে।

কোন কোন ব্যাঙ্কে Degital Rupee এর সুবিধা পাওয়া যাবে ?

Advertisement

আমরা এই অ্যার্টিকেলে প্রথমে জেনেছি যে ভারতের 4টি শহরে ডিজিটাল রুপি (Indian Degital Rupee) এর সুবিধা নিতে আসা হয়েছে। আপনি যদি প্রথম থেকে না পড়ে থাকেন, তাহলে আপনি প্রথম থেকে পড়ুন। আমাদের প্রশ্ন হচ্ছে কোন কোন ব্যাঙ্কে Degital Rupee এর সুবিধা পাওয়া যাবে ? বর্তমান সময়ে যে ব্যাঙ্কগুলো থেকে Degital Rupee এর সুবিধা পাওয়া যাবে । তার মধ্যে রয়েছে – SBI, ICICI, HDFC, YES Bank

ডিজিটাল রুপি অ্যপস (Degital Rupee App)

ডিজিটাল রুপি অ্যপস(Degital Rupee App Download) সম্পর্কে এখন সঠিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি। যদিও এটা ব্যাঙ্কের সাথে যুক্ত, সেক্ষেত্র ব্যাঙ্কের পক্ষ থেকে অ্যপস আসবে । SBI Bank এর পক্ষ থেকে SBI E Rupee নামে একটা অ্যপস নিয়ে আসা হয়েছে। যদি এই অ্যপস গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে না। Degital Rupee App সম্পর্কে যখনি কোনো আপড়েট আসবে আমি আপনাদের সবার আগে জানিয়ে দিবো। এই সুবিধা পাওয়া জন্য আমার টেলিগ্ৰাম গ্ৰুপ জয়েন করুন লিঙ্ক নিচে দেওয়া হয়েছে।

Importent Links

CB HomepageClick Here
WB Scholarship NewsVisit Now
CB Telegram Group Join Now

Advertisement
Advertisement

Leave a Comment