IRCTC: ট্রেনে ভ্রমণ কারীদের সুখবর। Indian Railways Good News। ট্রেনে ভ্রমণ করলে এখনি দেখে নিন নতুন নিয়ম, নয়তো অসুবিধার মধ্যে পড়তে হবে।

 IRCTC: ট্রেনে ভ্রমণ কারীদের সুখবর। Indian Railways Good News। ট্রেনে ভ্রমণ করলে এখনি দেখে নিন নতুন নিয়ম, নয়তো অসুবিধার মধ্যে পড়তে হবে।

About Indian Railways: 

আমরা প্রায় অনেকেই ট্রেনে ভ্রমণ করি, এবং এর জন্য আমরা টিকিট আগেই অনলাইনে বুকিং(Online Ticket Reservation) করে নিয়। কিন্তু, ভ্রমন করার আগে এমন কিছু অসুবিধার মুখে পড়ে যায়। যার ফলে ট্রেনের টিকিট ক্যানস্যাল করতে হয়(Train Ticket Cancel)। আপনিও যদি কখনো এমন সমস্যায় মধ্যে পড়েন, তাহলে ট্রেনের টিকিট ক্যানস্যাল(Cancel) করলে কত টাকা ফেরত পাবেন।  

ভারতীয় রেলের (Indian Railways) এর এমন অনেক নিয়ম আছে, যা সম্পর্কে আমাদের মধ্যে ‌অনেকেই সঠিক ভাবে জানি‌না। যদি আপনি ভ্রমন করার ৪৮ঘন্টা(48 Hours) আগে টিকিট ক্যানসাল (Train Ticket Cancel) করেন তাহলে কত টাকা ফেরত পাবেন। আজকের আলোচনাতে এই সব বিষয় নিয়ে আলোচনা করবো। 

ট্রেনের টিকিট ক্যানস্যাল করলে কত টাকা ফেরত পাবেন / Train Ticket Cancel Refund Money?

১. আপনার যদি AC Class বা এগ্জিক্য়ুটিব ক্লাস এর টিকিট বুকিং করা থাকে এবং আপনি যদি ভ্রমনের আগে অর্থাত, 48 ঘন্টা আগে টিকিট ক্যানসাল করেন। তাহলে আপনার টিকিট এর টাকা থেকে 240 টাকা কেটে নেওয়া হবে। এবং বাড়তি টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ ফেরত দেওয়া হবে। 

২. আপনার যদি AC 2 Tear বা ফাস্ট ক্লাস টিকিট বুকিং করা থাকে এবং আপনি যদি ভ্রমন না করতে পারেন তাহলে আপনি 48 ঘন্টার মধ্যে টিকিট ক্যানস্যাল করলে 200 টাকা কেটে নেওয়া হবে, এবং বাকি টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ ফেরত দেওয়া হবে।

৩. আপনি যদি এসি3 ইকোনমিক ক্লাসের টিকিট বুকিং করে থাকেন এবং 48 ঘন্টার মধ্যে টিকিট ক্যানস্যাল করেন, তাহলে আপনার 180 টাকা কেটে নেওয়া হবে। এবং বাকি টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ ফেরত দেওয়া হবে।

৪. আপনি যদি স্লিপার বা সেকেন্ড ক্লাসের টিকিট বুকিং করে থাকেন তাহলে আপনাকে স্লিপার এর জন্য 120 টাকা এবং সেকেন্ড ক্লাসের জন্য 60 টাকা দিতে হবে। এবং বাকি টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ ফেরত দেওয়া হবে।

৫. আপনার যদি কনফার্ম টিকিট (Conform Tickets) থাকে এবং আপনি ট্রেন ছাড়ার 12-48 ঘন্টার মধ্যে টিকিট ক্যানস্যাল করেন তাহলে আপনার টিকিটের দামের 25% টাকা কেটে নেওয়া হবে। এবং বাকি টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ ফেরত দেওয়া হবে।

৬. এছাড়া, আপনি যদি ভ্রমন করার 12-4 ঘন্টার মধ্যে টিকিট ক্যানস্যাল করেন তাহলে আপনার টিকিটের দামের 50% টাকা কেটে নেওয়া হয়। এবং বাকি টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ ফেরত দেওয়া হবে।

আসা করি আপনারা সবাই এই বিষয়টা ভালো ভাবে বুঝতে পারছেন। সবাইকে ধন্যবাদ সঙ্গে থাকার জন্য।

Leave a Comment