Laxmi Bhandar: পশ্চিমবঙ্গ লক্ষীর ভান্ডার প্রকল্প নতুন নিয়ম 2022। বন্ধ হতে পারে লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা। জানুন বিস্তারিত..

Contents

পশ্চিমবঙ্গ লক্ষীর ভান্ডার প্রকল্প নতুন নিয়ম 2022

    ▪️ About Laxmi Bhandar Scheme 2022

    আজকের সময় এমন অনেক পরিবার আছে, যাদের আয়ের উৎস নেই। এবং যে টুকু ছিল এই লকডাউনের পর তা একেবারেই নেই। সেই সমস্ত পরিবারের আর্থিক সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গ সরকার “লক্ষীর ভান্ডার প্রকল্প” চালু করেন। পশ্চিমবঙ্গ সরকার এর লক্ষীর ভান্ডার প্রকল্পের উদ্দেশ্য হল সাধারণ পরিবারের মৌলিক আয়ের উৎস বৃদ্ধি করা। এই প্রকল্পে সরকার সাধারণ শ্রেনির পরিবারকে ৫০০টাকা এবং SC/ST পরিবারকে ১০০০টাকা দেওয়া হবে। পশ্চিমবঙ্গের প্রায় ১.৬ কোটি পরিবার এই প্রকল্প থেকে উপকৃত হয়েছে। এই প্রকল্পের অন্তর্ভুক্ত ব্যক্তিরা সরাসরি এই টাকা নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে যাবেন। আজকের প্রতিবেদনে পশ্চিমবঙ্গ লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন করার নিয়ম, উদ্দেশ্য, সুবিধা ও অসুবিধা, যোগ্যতা, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে অতেব, সঙ্গে থাকুন।

    ▪️ পশ্চিমবঙ্গ লক্ষীর ভান্ডার প্রকল্পের বাজেট 2022 / Laxmi Bhandar Scheme Biggest 2022.

    এই প্রকল্পে SC/ST এবং General সম্প্রদায়ের সকল পরিবারকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই প্রকল্পে সরকার মোট ১২৯০০ কোটি টাকা বরাদ্দ করেছে। বর্তমান সময়ে পশ্চিমবঙ্গ সরকারের কাছে ৩৩ কোটি সুবিধা ভোগী নারিদের ডাটাবেস রয়েছে। এবং বাকি পরিবারের জন্য পশ্চিমবঙ্গ সরকার চেষ্টা করেছে। এই প্রকল্পের ফলে গ্ৰামীন ও শহরের পরিবার গুলো আর্থিক দিক দিয়ে একটু উন্নত হতে পারবেন।

    ▪️ কারা লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

    সাধারণ পরিবারের মহিলাদের জন্য পশ্চিমবঙ্গ সরকার এই লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেন। এই প্রকল্পে তপসিলি জাতি এবং উপজাতির মহিলারা প্রতিমাসে ১০০০ টাকা করে পাবেন, এবং সাধারণ শ্রেনীর মহিলার প্রতিমাসে ৫০০ টাকা পাবেন। এই প্রকল্পের সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকার ২০২১ সালের ১ সেপ্টেম্বর মাস থেকে নিয়েছেন। এই প্রকল্পে সরকারি এবং বেসরকারি সংস্থাতে কাজ না করা সকল প্রকার মহিলারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন। এই লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য পশ্চিমবঙ্গ সরকার “দুয়ারে সরকার” ক্যাম্পে ১৬ আগস্ট ২০২১ থেকে ১৫ সেপ্টেম্বর ২০২১ পয়ন্ত আবেদন করার ‌সময় দেওয়া হবেছিল।

    ▪️ পশ্চিমবঙ্গ লক্ষীর ভান্ডার প্রকল্পের উদ্দেশ্য কি ?

    পশ্চিমবঙ্গ লক্ষীর ভান্ডার প্রকল্প ২০২২ – এর মূল উদ্দেশ্য হল, সাধারণ পরিবারের মহিলাদের আর্থিক দিক দিয়ে সাহায্য করা। এই প্রকল্পের মাধ্যমে সাধারণ পরিবারের মহিলাদের ৫০০টাকা এবং SC/ST পরিবারের মহিলাদের জন্য ১০০০ টাকা প্রদান করা হবে। এই আর্থিক সাহায্য গ্ৰামীন এলাকার পরিবারদের অনেক উপকার করবে।‌ এই প্রকল্পে পশ্চিমবঙ্গের সাধারণ নাগরিকরা আত্মনির্ভর হতে পারবেন। 

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা এবং বৈশিষ্ট্য।

    ১. এটা পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্প যার নাম দেওয়া হয়েছে “লক্ষীর ভান্ডার প্রকল্প“।

    ২. এই প্রকল্পের মাধ্যমে সাধারণ/মধ্যবিত্ত পরিবারের মহিলা প্রধানদের আর্থিক দিক দিয়ে সাহায্য হবে।

    ৩. সাধারণ পরিবারের জন্য প্রতিমাসে ৫০০ টাকা এবং SC/ST পরিবারের জন্য প্রতিমাসে ১০০০ টাকা প্রদান করা হয়। 

    ৪. এই প্রকল্পে 1.6 কোটি পরিবার উপকৃত হবে।

    ৫. এই লক্ষীর ভান্ডার প্রকল্পের ফলে সাধারণ পরিবারের ১০% – ২০% মাসিক ব্যয়কে কভার করা সম্ভব।

    ▪️ কারা লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে পারবে ?

    ১. আবেদনকারিকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

    ২. আবেদনকারিকে একজন‌ গৃহস্থ মহিলা হতে হবে।

    ৩. আবেদন কারি মহিলার বয়স ২৫-৬০ বছর বয়সী হতে হবে।

    ৪. SC/ST পরিবারের সকল শ্রেণীর মহিলারা এই “লক্ষীর ভান্ডার প্রকল্পে” অংশ গ্ৰহন করতে পারবেন।

    ৫. সাধারণ শ্রেনির পরিবারের মধ্যে যদি কোনো ব্যক্তি করদাতা থাকে তাহলে সাধারণ বা জেনারেল শ্রেনির মহিলারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

    ৬. সাধারণ শ্রেনির পরিবারের মোট জমির পরিমাণ যদি ২ হেক্টর এর বেশি হয়, তাহলে এই পরিবারের মহিলারা আবেদন করতে পারবেন না।

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্পে কি কি কাগজপত্র লাগবে / Laxmi Bhandar Scheme Apply Decuments.

    🔹 Color Passport Size Photo

    🔹স্বাস্থ্য সাথী কার্ড এর জেরক্স 

    🔹 আধার কার্ড জেরক্স

    🔹SC/ST সাটোফিকেট জেরক্স( যদি থাকে)

    🔹ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর জেরক্স

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার নিয়ম / How To Apply Laxmi Bhandar Scheme 2022

    পশ্চিমবঙ্গ লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য আপনাকে অবশ্যই পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে সরকার ক্যাম্পে যেতে হবে। এখানে আপনাকে একটা একটিভ ইউনিক নাম্বারের ফর্ম দেওয়া হবে, লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য। এখন এই ফর্মটি পূরণ করতে হবে, এবং যেসকল ডকোমেন্স লাগবে সেগুলো যুক্ত করে দুয়ারে সরকার ক্যাম্পে জমা করতে হবে। তাহলেই আপনার লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করা হয়ে যাবে।

    Note: আপনি যদি দুয়ারে সরকার ক্যাম্প ছাড়া অন্য কোনো জায়গায় থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করেন বা করতে চাইছেন তাহলে আপনি এই লক্ষীর ভান্ডার প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।

    ▪️ ২০২২ এ লক্ষীর ভান্ডার প্রকল্পের কাজ কবে থেকে চালু হবে / Laxmi Bhandar Scheme 2022 Start Date.

    লক্ষীর ভান্ডার প্রকল্প ২০২২ এই প্রকল্পের কাজ অনলাইনে হয়না। অতেব, দুয়ারে সরকার ক্যাম্প বসলেই এর কাজ শুরু হয়ে যাবে। ২০২২ এর ১৫ ফেব্রুয়ারি থেকে দুয়ারে সরকার ক্যাম্প চালু হবে বলে জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকার। 

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্প ২০২২ নামের লিস্ট / Laxmi Bhandar Scheme 2022 Name List.

    লক্ষীর ভান্ডার প্রকল্পে যে সকল মহিলারা আবেদন করেছেন, তাদের নামের লিস্ট বা তালিকা এখনো প্রকাশিত হয়নি। এবং এ বিষয়ে কোনো আপডেট ও আসেনি। এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন লক্ষীর ভান্ডার প্রকল্পের কোনো লিস্ট বা তালিকা প্রকাশ করা হবে না।

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্পের মেসেজ / Laxmi Bhandar Scheme Approval Massage.

    দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার কয়েক দিনের মধ্যেই আপনার মোবাইল নাম্বারে মেসেজ আসবে, এবং এখানে আপনার বেনিফিশিয়ারি নাম্বার থাকবে। এই মেসেজ আসলে আপনি লক্ষীর ভান্ডার প্রকল্পতে পাশ হয়ে গেছেন।

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা কেন আসছে না / Laxmi Bhandar Scheme Money Not Received.

    লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে না আসে তাহলে, আপনাকে বুঝতে হবে লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম পূরণ সময় কিছু ভুল করেছেন বা আপনি দুয়ারে সরকার ক্যাম্প ছাড়া অন্য কোনো জায়গায় থেকে লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম সাবমিট করেছেন। সেই কারনে আপনার টাকা আসছে না।

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্পের মেসেজ না আসলে কি করতে হবে / Laxmi Bhandar Scheme Massage Not Received.

    আপনি যদি লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করে থাকেন এবং আপনার যদি মেসেজ না আসে তাহলে আপনাকে দুঃচিন্তার মধ্যে পড়তে হবে না। আপনি আপনার BDO অফিসে গিয়ে আপনার সবগুলো ভূল সংশোধন করতে পারবেন। এবং পুনরায় সবকিছু ভুলঠিক করে আবেদন করতে পারবেন।

    ▪️ স্বাস্থ্য সাথী কার্ড ছাড়া লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন / Without Swasth Sathi Card Laxmi Bhandar Scheme Apply 2022.

    লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য আপনার স্বাস্থ্য সাথী কার্ড থাকতেই হবে। আপনার যদি স্বাস্থ্য সাথী কার্ড না থাকে তাহলে আপনি লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে পারবেন না। অতেব, আপনি লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার আগে স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য আবেদন করতে হবে। এবং স্বাস্থ্য সাথী কার্ড হয়ে গেলে পরে লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে পারবেন।

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্পের নতুন নিয়ম ২০২২ / Laxmi Bhandar Scheme New Roles 2022.

    লক্ষীর ভান্ডার প্রকল্পের নতুন নিয়ম ২০২২ বলতে এখানে শুধু একটাই পরিবর্তন করা হয়েছে, যা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ে। লক্ষীর ভান্ডার প্রকল্প শুরুর সময় বলা হয়েছিল, আবেদনকারীদের সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। কিন্তু, অনেকেই এখানে জয়েন্ট অ্যাকাউন্ট দিয়েছেন, এবং লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকাও পাচ্ছেন। কিন্তু, ২০২২ এ লক্ষীর ভান্ডার প্রকল্পে নতুন নিয়ম চালু করা হয়েছে, যে সকল আবেদনকারিদের সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই তাদের লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা বন্ধ করে দেওয়া হবে। অতেব, আবেদনকারীর সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকাটা বাধ্যতামূলক করা হয়েছে।

    ▪️ লক্ষীর ভান্ডার প্রকল্পের Stutus কিভাবে চেক করবেন / How To Check Laxmi Bhandar Scheme 2022 Stutus.

    🔹 প্রথমে আপনাকে লক্ষীর ভান্ডার প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট এ আসতে হবে।

    🔹এখন আপনাকে লক্ষীর ভান্ডার প্রকল্পের সাথে লিঙ্ক মোবাইল নাম্বার লিখতে হবে, এবং জেনারেট ওটিপিতে ক্লিক করতে হবে।

    🔹এখন আপনার মোবাইল নাম্বারে একটা ওটিপি আসবে, ওই ওটিসি লিখে Login এ ক্লিক করতে হবে।

    🔹Login করার পর আপনাকে Check Application Stutus এ ক্লিক করতে হবে।

    🔹এখন আপনার রেফারেন্স নাম্বার লিখতে হবে। (এটা আপনার মোবাইল নাম্বারে পাঠানো হয়েছিল, প্রথম দিকে যখন আপনি লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করে ছিলেন)

    🔹এখন আপনি Check Stutus এ ক্লিক করুন।

    🔹এখন আপনি আপনার আবেদন এর স্থিতি দেখতে পাবেন, মোবাইল বা কম্পিউটার এর পর্দাতে।

    ▪️ FaQ.

    1. লক্ষীর ভান্ডার প্রকল্পে মেসেজ না আসার কারণ / Laxmi Bhandar Massage Not Received Reason?

    Answer: লক্ষীর ভান্ডার প্রকল্পের মেসেজ না আসার কারণ হিসাবে নিচের বিষয় গুলো বলা যায়,

    ১. লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম ফিলাপ করার সময় সঠিক তথ্য না প্রদান করা।

    ২. লক্ষীর ভান্ডার প্রকল্পের সার্ভারে সমস্যা ।

    ৩. ভুল মোবাইল নাম্বার দিয়েছেন।

    2. স্বাস্থ্য সাথী কার্ড ছাড়া লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন / Without Swasth Sathi Card Laxmi Bhandar Scheme Apply?

    Answer: লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য আপনার স্বাস্থ্য সাথী কার্ড থাকতেই হবে। যদি আপনার স্বাস্থ্য সাথী কার্ড না থাকে তাহলে আপনি লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে পারবেন না। 

    3. লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে কি কি ডকোমেন্স লাগবে / Laxmi Bhandar Scheme Apply Decuments 2022?

    Answer: লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করার জন্য নিচের এই ডকোমেন্স লাগবে।

    ১. আধার কার্ড ২. স্বাস্থ্য সাথী কার্ড ৩. কাস্ট সার্টিফিকেট ৪. কালার পাসপোর্ট সাইজের ফটো ৫. মোবাইল নাম্বার ৬. সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার

    Post By – Santosh Barman (canbebangali.com)

    Leave a Comment