Madhyamik Exam 2022: মাধ্যমিক পরীক্ষা ২০২২ এবার পরীক্ষা হবে অফলাইনে। পরীক্ষার তারিখ ঠিক করা হয়েছে। জেনে নিন বিস্তারিত,

 মাধ্যমিক পরীক্ষা ২০২২ (Madhyamik Exam 2022) পরীক্ষার তারিখ এবং রুটিন দেখে নিন।

মাধ্যমিক পরীক্ষা ২০২২ (Madhyamik Exam 2022)

এবার অনলাইনে হবে না মাধ্যমিক পরীক্ষা। নিজে লিখে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের এটাই জানাল মধ্যশিক্ষা দপ্তরের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, প্রতিটি পরীক্ষাকেন্দ্রে করোনা ভাইরাস কে রুখতে আইসোলেশন রুম থাকবে। পরীক্ষার্থীদের মধ্যে করোনা সংক্রমন উপসর্গ দেখা দিলে বা নিজেকে অসুস্থ বোধ করলে এই আইসোলেশন রুম এ বসে পরীক্ষা দিতে পারবে। 
মধ্যশিক্ষা দপ্তরের সূত্র অনুসারে জানা যায়, মার্চ মাসের ৭ তারিখ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, চলবে আগামী ১৬ই মার্চ পর্যন্ত। কিন্তু করোনা ভাইরাস এর লাগামহীন সংক্রমন এবং নতুন প্রজাতির ভাইরাস ওমিক্রন এর প্রভাব দেখে অনেক মধ্যে প্রশ্ন উঠেছে, যে পরীক্ষা অনলাইনে না অফলাইনে করা যায়। যদিও সোমবার একটি সংবাদ মাধ্যমে এই বিষয়টাকে খারিজ করে দেন শিক্ষা দপ্তরের সভাপতি।
তিনি জানিয়েছেন, অফলাইনে পরীক্ষা হবে, এবং পরীক্ষার্থীদের আগের মতো ইস্কুলে গিয়ে নিজের হাতে পরীক্ষা দিতে হবে। উচ্চমাধ্যমিক এর মতো হোম সেন্টার (Home Center) থাকবে না। তবে করোনা পরিস্থিতিতে আরো বেশি করে নজর দেওয়া হবে। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে একটি আলাদা আলাদা আইসোলেশন রুম থাকবে, পরীক্ষার্থীদের মধ্যে করোনা লক্ষন দেখা দিলে বা নিজেকে অসুস্থ বোধ করলে এই আইসোলেশন রুম এ বসে পরীক্ষা দিতে পারবে পরীক্ষার্থীরা। আইসোলেশন রুমে যে সকল ছাত্র-ছাত্রীদের পরীক্ষা হবে তাদের প্রশ্নপত্র সেনিটাইজ করে দেওয়া হবে, বলে জানিয়েছেন সভাপতি।

২০২২ এর মাধ্যমিক পরীক্ষা তারিখ দেখে নিন:

১) প্রথম ভাষা (বাংলা) – আগামী ৭ই মার্চ
২) দ্বিতীয় ভাষা (ইংরেজি) – আগামী ৮ই মার্চ
৩) ভূগোল – আগামী ৯ই মার্চ
৪) ইতিহাস – আগামী ১১ই মার্চ
৫) জীবনবিঞ্জান – আগামী ১২ই মার্চ
৬) অঙ্ক – আগামী ১৪ই মার্চ
৭) ভৌতবিঞ্জান – আগামী ১৫ই মার্চ
৮) ঐচ্ছিক বিষয় – আগামী ১৬ই মার্চ

Leave a Comment