Maya Govind Passes Away: দীর্ঘ অসুস্থতার পর মায়া গোবিন্দ এর নিধন, Maya Govind

 

Maya Govind Passes Away: দীর্ঘ অসুস্থতার পর মায়া গোবিন্দ এর নিধন, Maya Govind 

হিন্দি চলচ্চিত্রের লোকপ্রিয় গান লেখিকা মায়া গোবিন্দ (Maya Govind) এর আজ ৭/৪/২০২২ এ নিধন হয়। ৮২ বছর বয়সী মায়া গোবিন্দ তার ছেলে অজয় কোলে মৃত্যুবরণ করেন। হাসপাতালে অনেক দিন ধরে চিকিৎসা চলছিল, কিন্তু মায়া গোবিন্দ এর ছেলে তাকে ফেব্রুয়ারি মাসে বাড়িতে নিয়ে আসে। মায়া গোবিন্দ এর ছেলে অজয় জানান যে বৃহস্পতিবার সকাল ৯.৩০ মিনিটে তার মা’র মৃত্যু হয়। 

মায়া গোবিন্দ এর দেহসংস্কার করা হবে দুপুরের পর প্রায় ৪ টার পর জুহু স্থিত পবন হংস শশ্বানে । 

লক্ষনোউ এ জন্ম হয়েছিল মহান সঙ্গিতকার মায়া গোবিন্দ এর এবং তিনি ‘কথক’ কে মহারত হাসিল করেছিলেন।

তিনি কোনো ধরনের অভিনয় না করেই সিনেমা জগতে এবং রঙ্গমঞ্চের সকল পুরস্কার জিতে ছিলেন। বিখ্যাত অভিনেত্রী হেমা মালিনী এর ডাংস বেলে মিরা মায়া গোবিন্দ এর লেখে ছিলেন।

মায়া গোবিন্দ কেরিয়ার (Maya Govind Career)

মায়া গোবিন্দ ১৭ জানুয়ারি ১৯৪০ সালে লক্ষনোউ এ জন্মগ্রহণ করেন । তিনি স্নাতক নিয়ে পড়াশোনা করেন এবং পরে বীএড(B.Ed) করেন। মায়া গোবিন্দ এর পরিবার চেয়ে ছিলেন যে তিনি শিক্ষক এর চাকরি করুক। কিন্তু মায়া গোবিন্দ এর সিনেমা জগতে এবং রঙ্গমঞ্চের প্রতি খুবই আগ্ৰহ ছিল। 

মায়া গোবিন্দ শুভ মহারাজা এর শিশ্ব ছিলেন এবং এই সময় কথক এর শিক্ষাগ্ৰহন করেছিলেন। এরসঙ্গে, তিনি লক্ষনউ এর ভাতখন্ডে সংগীত বিদ্যাপিঠ এ চার বছরের কোর্স করেন। অল ইন্ডিয়া রেডিও এর ‘এ ক্লাস’ কালাকার ছিলেন। 

১৯৭০ সালে লক্ষনউ এর সংগীত নাটক অ্যাকাডেমি ‘খামোশ আদালত জারি হে’ নাটকের জন্য সর্বশ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার পেয়েছিলেন। এরপর, দিল্লিতে অল ইন্ডিয়া ড্রামা কম্পিটিশন এ প্রথমস্থান অধিকার করে।‌ মায়া গোবিন্দ হিন্দি সিনেমা ‘তোহফা মোহব্বাদ কা’ এ অভিনয় করেন। 

মায়া গোবিন্দ ৭ বছর বয়স থেকে কবিতা লিখতেন, যার কারণে কবি সম্মিলনে আর মুসায়রো তে খুবই নাম ছিল। দেশ ও বিদেশে মায়া গোবিন্দ এর কবি সম্মিলন শোনার জন্য মানুষ অনেক দূর দূর থেকে আসতো। 

১৯৭২ সাল থেকে মায়া গোবিন্দ(Maya Govind) তার কেরিয়ার শুরু করেন কিন্তু, তিনি প্রায় ৩৫০ টা সিনেমার জন্য গান লিখেছেন। ১৯৭৯ সালে আসা সিনেমা “সাবন কো আনে দো” গান লিখেছিলেন ‘কজরে কী বাতী‘ তাকে খুবই প্রশিদ্ধ করেছিল। 

মায়া গোবিন্দ তার ৮২ বছর বয়সে অনেক গান, কবিতা আমাদের দিয়েছেন। কিন্তু, আজকে তিনি আর নেই আমরা সবাই ইশ্বরের কাছে প্রার্থনা করি ভগবান যেন তার আত্মার শান্তি দেয়।

Leave a Comment