Fastboot Problem In Mi Mobile | Fastboot Problem | Mi a3 ফাস্টবুট সমস্যার সমাধান কি

Fastboot Problem: এই সমস্যা প্রায় দেখা যায় Mi, Samsung, Redmi মোবাইলে। আপনার মোবাইলেও যদি ফাস্টবুট সমস্যার দেখা দেয় তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। আজকে আমি আলোচনা করবো যে আপনার মোবাইলে যদি Fastboot Problem আসে, তাহলে আপনি কিভাবে নিজেই এর সমাধান করতে পারবেন।

আমি দীর্ঘদিন ধরে Mi A3 মোবাইল ব্যবহার করেছিলাম, এবং আমি এখানে দেখতে পেরেছি যে প্রায়ই Fastboot Problem সমস্যা দেখা দিতো, আমি অনেক বার কম্পিউটার দোকানে গিয়ে এই সমস্যার সমাধান করিয়ে এনেছি। কিন্তু, আমি জানতাম না যে Fastboot Problem সমস্যা কেন আসে।

আপনি যদি এই ফাস্টবুট সমস্যার সমাধান জানতে চান, তাহলে আপনাকে প্রথমে এর আসার কারণ বুঝতে হবে। আপনি যদি এটা বুঝেই এর সমাধান খুঁজতে চাচ্ছেন, তাহলে আপনি কখনোই সঠিক জায়গায় পৌঁছাতে পারবেন না। আমি আজকে Fastboot Problem আসার কারণ, এর সমাধান নিয়ে আজকের আলোচনা।

আপনি যদি আর কম্পিউটার দোকানে টাকা না দিতে চান, তাহলে একটু সময় দিয়ে এই পোস্টটি সম্পুর্ন পড়ুন। আসা করছি এই পোস্টটি সম্পুর্ন পড়ার পর আর অন্য কোনো পোস্ট আপনাকে পড়তে হবে না Fastboot Problem সমস্যার সমাধানের জন্য।

Fastboot Problem কেন আসে ?

আপনি যদি Mi, Samsung, Redmi এর পুরোনো মোবাইল ব্যবহার করেন, তাহলে এই Fastboot সমস্যা প্রায় দেখতে পাবেন। Fastboot সমস্যা আসার দুটো কারণ –

  • Software Issue
  • Manual Issue

Software Issue

আমরা যে মোবাইল ব্যবহার করি এরমধ্যে অনেক টেকনোলজি কাজ করে, যাকে আমরা Software বলে থাকি। মোবাইল ব্যবহার করার সময় Software এর মধ্যে অনেক ধরনের সমস্যা দেখা দেয়, যার কারণে মোবাইল তার কাজ করা বন্ধ করে দেয়। অনেক সময় এই Software সমস্যার জন্য মোবাইল বন্ধ হয়ে যায়, অথবা Fastboot Mode এ চলে যায়। এই সময় আপনার মোবাইল একেবারে কাজ করা বন্ধ করে দেয়। যার ফলে আপনি চিন্তার মধ্যে পড়েন। কিন্তু, এই সমস্যা আসলে চিন্তার কোনো কারণ নেই, এর সমাধান আপনি এই পোস্টে পেয়ে যাবেন।

Manual Issue

এই Fastboot সমস্যাটা আসে নিজের জন্য। এখন আপনি হয়তো ভাবছেন যে আমি তো মোবাইলে Fastboot নামে নামে কোনো অপশন দেখতেই পাই না। আসলে এই Fastboot Mode মোবাইলের মধ্যে সবচেয়ে বড়ো ভূমিকা পালন করে। যদিও এই বিষয়ে নিচে আলোচনা করবো।

এখন কথা হচ্ছে এই Manual Fastboot Mode কেন আসে। আপনি যদি Mi মোবাইল ব্যবহার করেন, তাহলে ব্যাপারটা ভালো বুঝতে পারবেন। আপনি যদি ভূলবসত Mi মোবাইলের Power Button + Volume Button এক সাথে Press করেন, তাহলে আপনার সামনে এই Fastboot Mode চলে আসবে। সেটা আপনি জেনে করুন বা অজান্তে করুন। এই Fastboot Mode On হলে মোবাইল কাজ করা বন্ধ করে দিবে, এমনকি মোবাইল Switch Off পর্যন্ত হবে না। যা একটা সাধারণ মোবাইল ব্যবহার কারিকে চিন্তার মধ্যে ফেলতে পারে।

আপনি যদি এই পোস্টটি প্রথম থেকে এই পর্যন্ত পড়ে থাকেন, তাহলে আপনি 40% শিখেই গেছেন, যে ফাস্টবুট সমস্যার সমাধান কি? আর একটু সময় দিয়ে পোস্টটি সম্পুর্ন পড়ুন। আসা করছি আপনি নিজের এবং অন্যের এই Fastboot Problem এর সমাধান করতে পারবেন।

আরো পড়ুন; ২০২২ এ ৫ হাজার টাকার মধ্যে ভালো স্মাটফোন

Fastboot Mode এর কাজ কি ?

Fastboot Mode হলো মোবাইলের সবচেয়ে গুরুত্বপূর্ণ অপশন। আপনার মোবাইল যদি কোনো ধরনের Software Issue দেখা দেয়, তাহলে সেই সমস্যার সমাধান করার জন্য আপনাকে Fastboot Mode On করতে হবে। আপনি যদি Fastboot Mode On না করেন, তাহলে আপনি মোবাইলে কোনো ধরনের আপড়েট করতে পারবেন না। আমি এখানে মোবাইলের সাধারণ আপড়েটের কথা বলছি না।

আমি এখানে টেকনিক্যাল আপড়েটের কথা বলছি। যেমন ধরুন আপনার মোবাইলের Camera কাজ করছে না, এই সময় আপনাকে কোনো কম্পিউটার দোকানে যাবেন। সেখানে তারা মোবাইলের Fastboot Mode On করে Software Update করবে। আবার অনেক সময় আমরা মোবাইলের পাসওয়ার্ড ভুলে যাই এই সময়ও মোবাইলের Fastboot Mode On করে সেটা ঠিক করতে হয়।

Fastboot Problem সমস্যার সমাধান কি?

আপনার মোবাইলে যদি Fastboot Problem আসে তাহলে আপনি খুবই সহজ উপায়ে সেটা ঠিক করতে পারবেন। আপনাকে এটা ঠিক করার জন্য কোনো কম্পিউটার দোকানে যেতে হবে না। আমি নিচে স্টেপ বাই স্টেপ বিস্তারিত ভাবে আলোচনা করছি, আসা করছি আপনার জন্য অনেক কাজের হবে।

আপনার যদি Fastboot Problem আসে তাহলে আপনি প্রথমে মোবাইলের পাওয়ার বোটন (Power Button) এবং ভলিয়ম বোটন (Volume Button) একসঙ্গে প্রেস করুন, যতো খন না আপনার মোবাইলের নাম না আসে।

কিন্তু, এখানে আপনাকে একটা বিষয় মাথায় রাখতে হবে যে, আপনার যদি Fastboot Problem In Mi Mobile হয়, তাহলে আপনি পাওয়ার বোটন (Power Button) এবং ভলিয়ম বোটন ডাউন (Volume Button Down) একসাথে প্রেস করুন। আবার, অনেক সময় যদি ভলিয়ম বোটন ডাউন (Volume Button Down) দিয়ে যদি কাজ না করে তাহলে আপনি ভলিয়ম বোটন আপ (Volume Button Up) দিয়ে দেখতে পারেন।

Mi A3 মোবাইলে এই সমস্যা সবচেয়ে বেশি দেখা যায় (mi a3 fastboot problem) আপনি Samsung বা Redmi মোবাইলের ক্ষেত্রেও একই কাজ করে ফাস্টবুট সমস্যার সমাধান করতে পারবেন।

My Opinion

আমি অনেক বার এই সমস্যার সম্মুখীন হয়েছি। যদিও এখন আমি নিজেই এই সমস্যার সমাধান করি। কিন্তু, এখানে একটা বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ হল। যে আপনার মোবাইলে যদি software issue থাকে, তাহলে কিন্তু আমার বলা উপায় এখানে কাজ করবে না। আপনার মোবাইলে যদি software issue থাকে তাহলে আপনাকে কম্পিউটার দোকানে যেতেই হবে। কারণ, হয়তো আপনার কাছে সেই সব জিনিসপত্র নেই, যা এই কাজের জন্য প্রয়োজন হতে পারে। আপনি যদি এই বিষয়ে ভিড়িও দেখতে চান, তাহলে আমার Fastboot Problem In Mi Mobile এই ভিডিও টা দেখতে পারেন।

FAQs.
Q. How to Solve Mi a3 Mobile Fastboot Problem.

Ans: আপনি মোবাইলের Power Button And Volume Down Button একসাথে Long Press করুন, যতখোন না মোবাইলের নাম আসে। এরপর, নাম আসলে ছেড়ে দিন, তাহলেই Fastboot Problem Solve হয়ে যাবে।

Q. Fastboot Problem কেন আসে ?

Ans: Fastboot Problem আসার কারণ হচ্ছে মোবাইলের মধ্যে কোনো সফটওয়্যার সমস্যা যা Fastboot Problem নিয়ে আসে।

Q. Fastboot Mode On করার উপায় কি ?

Ans: আপনি যদি মোবাইলে Fastboot Mode On করতে চান, তাহলে Power Button And Volume Down Button একসাথে Press করুন, তাহলেই Fastboot Mode On হয়ে যাবে।

Q. Fastboot Mode On হলে কি মোবাইল নষ্ট হয় ?

Ans: না, Fastboot Mode On মোবাইল নষ্ট হয় না। এটা আপনি নিজেই ঠিক করতে পারবেন বা কম্পিউটার দোকানে গিয়ে ঠিক করাতে পারবেন।

Latest Posts ❤️

Leave a Comment