মোবাইলের talkback Settings ঠিক করার উপায় | talkback Settings enable

দর্শক আপনি যদি talkback সমস্যায় আছেন, তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন, আজকে আমি মোবাইলের talkback Settings ঠিক করার উপায় নিয়ে আলোচনা করবো।

Talkback হল গুগল দ্বারা পরিচালিত একটি মোবাইলের সেটিং আপনি যদি ভুল করে মোবাইলে ‌Talkback Settings enable করেন, তাহলে আপনার মোবাইল ‌Hang করবে, এবং কাজ সঠিকভাবে করবে না। যা আপনার জন্য চিন্তার কারণ হতে পারে।

দর্শক Talkback অপশনের কাজ হলো আপনার মোবাইলের ইস্কিনে যত লেখা আছে, সব লেখাকে পড়ে শোনার কাজ করে। এই অপশন চালু করলে মোবাইল প্রচুর হ্যাং করে।

আমি নিজেই এই সমস্যার মধ্যে পড়েছি, আপনি যদি এই সমস্যার সমাধান খুজছেন, তাহলে আপনাকে আর কোথাও যেতে হবে না। আমি মোবাইলের talkback Settings ঠিক করার উপায় নিয়ে আলোচনা করবো।

মোবাইলের Talkback Settings চালু করার উপায় ?

দর্শক আপনি যদি মোবাইলের Talkback Settings চালু করতে চান, তাহলে আপনাকে মোবাইল সেটিং থেকে চালু করতে হবে। কিন্তু, অনেক সময় এই Talkback Settings আপনার অজান্তেই চালু হয়।

আপনি হয়তো ভাবছেন, যে আমি যদি না চালু করি তাহলে কিভাবে Talkback Settings চালু হবে। আসলে আমরা যখন কোনো Language App ব্যবহার করি, সেই সময় আমাদের অজান্তেই এই অপশ‌ন‌ চালু হয়ে যায়।

আমি বিশেষ করে দেখেছি যে Google Play Store এ Hi Dictionary নামক একটা অ্যাপ আছে, যা আপনার মোবাইলের যে কোনো ভাষাকে নিজের পছন্দের ভাষায় করতে পারবেন। এই অ্যাপটি যদি মোবাইলে ইন্সটল করেন।

তাহলে Talkback Settings চালু হয়ে যায়। যা আপনার মোবাইল কে হ্যাং করিয়ে দিতে পারে। এই Hi Dictionary নামক অ্যাপ থেকে আপনি ভাষা পরিবর্তন করতে পারবেন। যেমন- English to Bangla, Bangla to English

My Official WebsiteVisit Now
Telegram GroupJoin Now

আরো‌ পড়ুন; ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়

Talkback Settings On করার উপায় ?

দর্শক আপনি যদি নিজের মোবাইলের Talkback Settings On করতে চান, তাহলে আপনাকে নিচের নিয়মগুলো অনুসরণ করতে হবে –

  • প্রথমে আপনি মোবাইলের সেটিং অপশনে আসুন।
  • এখানে আসার পর আপনি একটু নিচের দিকে Shortcuts And Accessibility অপশন দেখতে পাবেন।
  • Shortcuts And Accessibility অপশনে ক্লিক করুন।
  • এরপর, নতুন পেজ আসবে, এখানে Accessible অপশন দেখতে পাবেন, এখানে ক্লিক করুন।
  • এখন আপনি Talkback Settings দেখতে পাবেন। এটি প্রথম অবস্থায় Off হয়ে থাকবে। আপনি চাইলে এটাকে On করতে পারবেন।

এখানে আপনি আরো দুটো অপশন‌ দেখতে পাবেন –

• Select To Speak • Text to Speech output

Select To Speak

আপনি যদি Select To Speak on করেন, তাহলে আপনি আপনার Mobile Display তে এটা একটা অপশ‌ন দেখতে পাবেন।

মোবাইলের talkback Settings ঠিক করার উপায়

আপনি যদি Play Icon এ ক্লিক করেন, তাহলে আপনার মোবাইলে যা কিছু লেখা আসবে সব পড়তে শুরু করবে।Select To Speak অপশন প্রথম অবস্থায় Off থাকে, আপনি চাইলে এটাকে on করতে পারেন।

Text to Speech output

এই Text to Speech output অপশনটি Select To Speak অপশনের একটা অংশ। Select To Speak এর কাজ হলো পড়ে শোনানো, আর Text to Speech output কাজ হলো কি ভাষায় আপনি শুনতে চান সেই ভাষাকে সেট করা।

আপনি Text to Speech output অপশনে যে ভাষা সিলেক্ট করবেন, সেই ভাষাতেই পড়ে শোনাবে Speech output যেমন আপনি যদি বাংলা ভাষায় শুনতে চান, তাহলে Text to Speech output অপশনে বাংলা সিলেক্ট করুন।

Talkback Settings চালু করলে কি হবে ?

আপনি যদি মোবাইলে Talkback Settings চালু করেন, তাহলে আপনার মোবাইল হ্যাং করতে পারে। যে সকল মোবাইলে 2GB এর কম RAM আছে, সেই সব মোবাইলে এই Talkback Settings ভুলেও চালু করবেন না।

আপনি 2GB এর কম RAM যালা মোবাইলে এই অপশন চালু করেন, তাহলে আপনার মোবাইল কাজ করা বন্ধ করে দিবে, এবং প্রচুর হ্যাং করবে, যা আপনাকে চিন্তার মধ্যে ফেলতে পারে।

এই অপশন চালু করার পর আপনার মোবাইল যদি হ্যাং করে, তাহলে আপনাকে Double Click করে করে কাজ করতে হবে।

মোবাইলের talkback Settings ঠিক করার উপায় ?

আপনার মোবাইলে যদি এই talkback Settings সমস্যা হয়, বা আপনি ভুল করে চালু করেছেন। এই সময় এই অপশনকে বন্ধ করাটা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি এই অপশন বন্ধ না করেন, তাহলে আপনি সঠিক ভাবে কাজ করতে পারবেন না।talkback Settings Off করার জন্য নিচের পয়েন্ট গুলো অনুসরণ করুন –

  • প্রথমে আপনি মোবাইলের সেটিং অপশনে আসুন।
  • এখানে আসার পর আপনি একটু নিচের দিকে Shortcuts And Accessibility অপশন দেখতে পাবেন।
  • Shortcuts And Accessibility অপশনে ক্লিক করুন।
  • এরপর, নতুন পেজ আসবে, এখানে Accessible অপশন দেখতে পাবেন, এখানে ক্লিক করুন।
  • এখন আপনি Talkback Settings দেখতে পাবেন।
  • এখানে Talkback Settings On দেখাবে, আপনাকে Talkback Settings Off করতে হবে।

Talkback Settings Off করলেই আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

Conclusion

দর্শক মোবাইলের Talkback Settings On করেন, কোনো সমস্যা নেই, কারণ একটা User Experience বাড়ানোর জন্য গুগল দ্বারা পরিচালিত করা হয়। কিন্তু, এখানে সমস্যা হল আপনার মোবাইলে যদি 2GB RAM এর কম থাকে, তাহলে আপনার মোবাইল হ্যাং করার সম্ভাবনা আছে।

এই Talkback অপশন আপনি মোবাইলের সেটিং অপশন থেকে On/Off করতে পারবেন। কিন্তু, যদি আপনার মোবাইল হ্যাং করে তাহলে আপনি Double Click করে করে কাজ করতে হবে।

আপনি যদি এই পোস্টটি পড়ার পড়োও এই সমস্ত সমাধান করতে পারছেন, না তাহলে আপনি নিচের কমেন্ট করে জানাতে পারেন। আমি Personal ভাবে সাহায্য করার চেষ্টা করবো।

FAQs.

অ্যান্ড্রয়েট ফোনে টকব্যাক কী ?

টকব্যাক হল একটি অ্যান্ড্রয়েট ফোনের একটি সেটিং। এই অপশনটি গুগল দ্বারা পরিচালিত করা হয়। আপনি যদি অ্যান্ড্রয়েট ফোনে টকব্যাক অন করেন, তাহলে আপনার মোবাইল হ্যাং ও করতে পারে।

টকব্যাক কিভাবে বন্ধ করবেন ?

আপনি যদি অ্যান্ড্রয়েট ফোনে টকব্যাক অপশন বন্ধ করতে চান, তাহলে আপনাকে Settings অপশনে গিয়ে Shortcuts And Accessibility অপশনে ক্লিক করুন। এরপর, Accessible তারপর Talkback Settings Off করতে হবে।

How Disable Talkback Without Settings ?

On the side of your device, find both volume keys. Press and hold both volume keys for 3 seconds. To confirm that you want to turn TalkBack on or off, press both volume keys for 3 seconds again.

Latest Posts ❤️

Leave a Comment