Mobile Update: আপনার মোবাইল আপডেট আছেতো, নইলে বিপদ হতে পারে। জানুন বিস্তারিত..

 

    মোবাইল আপডেট:

    আজকের দিনে প্রায় সবাই স্মাটফোন ব্যবহার করে কিন্তু, এমন অনেক মানুষ আছে যারা নতুন মোবাইল কেনার থেকে নষ্টের আগে পর্যন্ত আপডেট(Mobile Update) করতে হয়। এটা জানেই না, আর এই কারণেই মোবাইল খুবই তারা তারি নষ্ট হয়ে যায়। আজকের আলোচনাতে আমরা মোবাইল আপডেট নিয়ে আলোচনা করবো। যে কিভাবে মোবাইল আপডেট করতে হয়। আপনিও যদি মোবাইল আপডেট কিভাবে করতে হয় না জানেন তাহলে আপনি আমাদের সঙ্গে থাকুন।

    🔹মোবাইল আপডেট না করলে কি হয় ?

    আপনি যদি একটা স্মাটফোন বা যেকোনো ফোন ব্যবহার করেন, তাহলে মোবাইল আপডেট না করলে কি হয়, এটা জানা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন মোবাইলে ইন্টারনেট ব্যবহার করেন বা ভিডিও বা অন্য কিছু ইন্টারনেট থেকে ডাউনলোড করেন, তখন আপনার মোবাইলে প্রচুর ভাইরাস ডাউনলোড হয়ে যায়। যা দীর্ঘ দিন ধরে চলতে থাকায় এক সময় আপনার মোবাইল শ্লো‌ কাজ করে থাকে, এবং একসময় নষ্ট হয়ে যায়। এই জন্য মোবাইল আপডেট (Mobile Update) করাটা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া, আপনার মোবাইল এর মধ্যে ভার্সেন(Virsion) আছে, এই ভার্সেন(Virsion) এর নতুন কিছু কাজ করলে বা এক কথায় Virsion Upgrade করলে। আপনাকে মোবাইল আপডেট করতে হয়।

    🔹মোবাইল আপডেট করতে হবে, কিভাবে বুঝতে পারবো ?

    আপনার মোবাইলে আপডেট করতে হবে, তখন মোবাইলে আপডেট করার অপশন আসবে। তখন আপনাকে বুঝতে হবে, আপনার মোবাইল আপডেট করতে বলছে। অথবা, আপনি আপনার মোবাইল এর সেটিং এ গিয়ে সিস্টেম আপডেট (System Update) এ ক্লিক করে দেখতে পারেন। যদি এখানে আপডেট(Update) লেখা আসে তবে এখানে ক্লিক করে আপডেট করতে পারবেন।

    🔹মোবাইলে ব্যবহার করা অ্যাপগুলো আপডেট না করলে কি হবে ? 

    আপনার মোবাইল যেমন আপডেট করা প্রয়োজন তেমনি মোবাইলের মধ্যে থাকা অ্যাপগুলোও আপডেট করাটা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যে অ্যাপগুলো ব্যবহার করেন, যেমন – ফেসবুক, ইউটিউব, ক্রোম ব্রাউজার, ইস্টাগ্ৰাম এগুলো আপডেট করতে হয়। এই অ্যাপগুলো আপডেট না করলেও মোবাইল অনেক শ্লো কাজ করে বা অনেক সময় মেমোরি ফুল(Strange Full) সমস্যার সম্মুখীন হতে হয়। অথবা, আপনার মোবাইল এর মেমোরি কার্ড ৩২জিবি কিন্তু আপনি এখানে কোনো ভিডিও বা অন্য কিছুই রাখেননি, অথচ ফুল দেখাচ্ছে। এই সমস্যার কারণ হল মোবাইল এর অ্যাপগুলো সময় মতো আপডেট না করা।

    🔹মোবাইল‌ অ্যাপ আপডেট করার উপায় ?

    আপনি যদি স্মাটফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনিও অনেক অ্যাপ ব্যবহার করেন। যা আপনি Google Play Store বা অন্য কোনো জায়গা থেকে ডাউনলোড করতে পারেন। কিন্তু, এই অ্যাপ গুলো সময় মতো আপডেট করতে হয়। আপনি যদি এই অ্যাপগুলো কিভাবে আপডেট করতে হয়, না জানেন তাহলে নীচের উপায় গুলো দেখে নিন;
    ১. প্রথমে আপনার মোবাইল এর মধ্যে থাকা Play Store অ্যাপে ক্লিক করুন।
    ২. এখন আপনার সামনে Play Store অ্যাপে খুলে যাবে।
    ৩. এখন আপনাকে ডান পাশে আপনার Email I’d Logo তে ক্লিক করতে হবে।
    ৪. এখন নতুন পেজ খুলবে, এখানে Manage Apps & Device এ ক্লিক করতে হবে।
    ৫. এখানে আপনি দেখতে পাবেন, যে আপনার মোবাইল এ কতগুলো অ্যাপ আপডেট করতে হবে।
    ৬. এখানে অ্যাপগুলোর উপর ক্লিক করলে Update লেখা আসবে, এখানে ক্লিক করলে আপডেট শুরু হয়ে যাবে। এবং এই ভাবেই সব অ্যাপগুলো আপডেট করতে পারবেন।

    🔹মোবাইলের সিস্টেম আপডেট কিভাবে করতে হয় (How To Mobile Android System Update Prosess) ? 

    আপনার মোবাইলে যদি Android System Update করার নটিফিকেশন দেখায়, তাহলে আপনাকে মোবাইল আপডেট করতেই হবে। কিন্তু, এটা কিভাবে করবেন, এটা খুবই সহজ উপায়ে করতে পারবেন। 
    প্রথমত, যদি আপনার মোবাইলে যদি আপডেট করার কোনো অপশন আসবে, এখানে আপনি ক্লিক করলে ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। তার মানে হচ্ছে, আপনার মোবাইল আপডেট হচ্ছে। কিন্তু, যদি এই অপশন না আসে বা আপনি ভুল করে কেটে দেন তাহলে কি করবেন। 
    প্রথমে আপনাকে মোবাইল এর স্কিনে আসতে হবে। এরপর, আপনাকে সেটিং (Setting) অপশনে ক্লিক করুন। এবং এখানে System Update অপশন দেখতে পাবেন। এখানে ক্লিক করুন, এখানে যদি কোনো আপডেট করার অপশন দেখতে পান, তাহলে আপনি সেখানে ক্লিক করে আপডেট করতে পারবেন।
    তাহলে আপনি নিশ্চয় বুঝতে পেরেছেন, কিভাবে মোবাইল এর সিস্টেম এবং অ্যাপ আপডেট করতে হয়।

    🔹মোবাইল আপডেট করার সময় কি লাগবে ?

    মোবাইলের সিস্টেম বা অ্যাপ আপডেট করার জন্য আপনার কোনো জিনিসের প্রয়োজন হবে না। আপনার মোবাইলে শুরু ইন্টারনেট কানেকশান থাকতে হবে। এবং চার্জ ফুল থাকতে হবে বা 80+ Charge থাকলেও হবে। 

    🔹FaQ:

    1. মোবাইল সিস্টেম আপডেট কিভাবে করবো (How To Mobile System Update) ?

    Answer: মোবাইল সিস্টেম আপডেট করার উপায়;
    ১. প্রথমে মোবাইল এর সেটিং অপশনে ক্লিক করুন।
    ২. এখানে System Update অপশনে ক্লিক করুন।
    ৩. এখানে আপনি আপনার মোবাইলের সিস্টেম আছে কি নেই সেটা দেখতে পাবেন।
    ৪. যদি আপডেট করার অপশন থাকে তাহলে এখানে ক্লিক করে করতে পারবেন।

    2. মোবাইল সিস্টেম আপডেট করার পর কি করতে হয় ?

    Answer: মোবাইল সিস্টেম আপডেট ১০০% হয়ে গেলে, আপনার মোবাইল অটোমেটিক পাওয়ার অফ (Mobile Automatic Power Off) হয়ে যাবে। এখানে আপনার চিন্তা করার কিছুই নেই, এই সময় মোবাইল তার মধ্যে থাকা সমস্ত ফাইল গুলোকে রিফ্রেস(Refresh) বা আপডেট করে। যার কারণে মোবাইল অফ(Off) হয়ে যায় এবং নিজের থেকেই আবার অনো‌(On) হয়ে যায়। আপনাকে কিছু করতে হবে না। 

    3. মোবাইল আপডেট না করলে কি হবে (Mobile Update Sideffect) ?

    Answer: আপনার মোবাইলে যদি আপডেট করার অপশন আসে, এবং আপনি যদি তা ‌‌‌‌‌‌‌‌‌না করেন, তাহলে এক সময় আপনার মোবাইল কাজ করা বন্ধ করে দিবে এবং তার ফল স্বরুপ আপনার মোবাইল নষ্ট হয়ে যাবে।
      

    Leave a Comment