৪টি নতুন ব্যবসা শুরু করুন ২০২২ এ । Top 4 Business Idea in 2022 । Canbebangali

 ৪টি নতুন ব্যবসা শুরু করুন ২০২২ এ । Top 4 Business Idea in 2022 । Canbebangali

বন্ধুগন, আজকের দিনে বেকারত্ব প্রতিদিন বেড়েই চলেছে। তাই আজকের আলোচনাতে ২০২২ সালের ৪টি নতুন ব্যবসা নিয়ে আলোচনা করবো(Top 4 Business Idea in 2022) । আপনি যদি একজন উচ্চশিক্ষিত বা নিম্নশিক্ষিত ব্যক্তি হয়ে থাকেন তাহলে এই ব্যবসাগুলো আপনি করতে পারেন। সরকারি চাকরির জন্য সময় নষ্ট না‌ করে এই ব্যবসা গুলোর করতে পারেন। এছাড়া আপনি চাইলে এই ব্যবসা করা অবস্থায় সরকারি চাকরির জন্য আবেদন বা প্রস্তুতি করতে পারবেন। তাহলে আর বেশি সময় নষ্ট না‌ করে আজকের আলোচনাতে আসা যাক, সঙ্গে থাকবেন আপনিও যদি ব্যবসা করতে চান।

▪️ ২০২২ সালে গ্ৰামাঞ্চলে করার মতো ৪টি ব্যবসা। 2022 Top 4 Business Ideas For Village Area.

আজকে আমি যে ৪টি ক্ষুদ্র ব্যবসা গুলোর কথা বলবো, এই ব্যবসাগুলো হয়তো আপনাদের কাছে ক্ষুদ্র হতে পারে, কিন্তু এর চাহিদা বিপুল পরিমানের। আপনি একবার যদি এই ব্যবসার সঙ্গে জড়িয়ে যান তাহলে আপনি আর ছাড়তে চাইবেন না। 

/ কাঁচামালের ব্যবসা ২/ পলট্রি মুরগী ফার্ম ৩/ মাছ পালন ৪/ অনলাইন দোকান বা CSC 

➡️ কাঁচামালের ব্যবসা

বন্ধুগন, আপনাদের কাছে এটি একটা ক্ষুদ্র ব্যবসা মনে হতে পারে। কিন্তু, আপনি একবার গভীর ভাবে ভেবে দেখুন তো। এই কাঁচামাল বা সাক-সবজি ছাড়া কি আপনার রান্না হয়। আপনি প্রতিদিন মাছ, মাংস, ডিম খেতে পারেন কিন্তু সাক-সবজি আপনাকে খেতেই হবে। এখানে আপনার প্রশ্ন হতে পারে, অনেক মানুষ তো এই ব্যবসা আগে থেকেই করছে। তাহলে আপনি একটা কথা জেনে নিন যে আজকের দিনে এমন‌ কোনো ব্যবসা নেই যে মানুষ করছে না, শুধু কম আর বেশি। 

প্রতিবেদনের প্রথম অবস্থায় আমি বলছি যে গ্ৰামাঞ্চলে করার মতো ব্যবসা। আর আপনি যদি গ্ৰামে বাস করেন তাহলে এটা আপনার জন্য খুবই ভালো খবর। সাক-সবজি, আলু, পটল, বেগুন বা এক কথায় কাঁচামাল এই সব গ্ৰামাঞ্চলে চাষ করা হয়। এই জন্য গ্ৰামাঞ্চলে এর দাম কম হয়। কিন্তু, শহরে এর দাম প্রচুর পরিমাণে হয়। এখানেই আপনার ব্যবসা আছে। আপনি গ্ৰামে কাঁচামাল কিনবেন কম দামে এবং সেই মাল শহরে নিয়ে গিয়ে বেচবেন বেশি দামে। এখানে শহর বলতে আপনার গ্ৰামের পাশের শহরের কথা বলা হয়েছে বা বড়ো মার্কেট। এই ব্যবসাতে বেশি টাকা লাগাতে হয়না সামান্য কিছু ইনভেস্টমেন্ট করে এই ব্যবসা করা সম্ভব। আপনি চাইলে এই ব্যবসা করতে পারবে।

➡️ পলট্রি মুরগী ফার্ম

আজকের দিনে মাংসের চাহিদা ক্রমশই বেড়েই চলেছে। আর এই কারণেই পলট্রি মুরগীর ফার্ম এর চাহিদাও বাড়ছে। আপনি যদি গ্ৰামে বাস করেন তাহলে আপনি এই ব্যবসা করতে পারবে। ‘পলট্রি মুরগী ফার্ম’ করার জন্য খালি জায়গার প্রয়োজন হয় যা গ্ৰামে বিপুল পরিমাণ আছে। এখানে আপনার কাজ শুরু পলট্রি‌ মুরগী পালন করা। ছোটো বাচ্চাগুলোকে বড়ো করা। এই পলট্রি মুরগী ফার্ম ব্যবসাটি আপনি নিজেই করতে পারেন বা কোম্পানির মাধ্যমে করতে পারেন। আপনার কাছে যদি টাকা থাকে তাহলে আপনি নিজে করুন । কিন্তু, আমি এখানে বলতে চাইযে নিজের টাকা না খরচ করে কোম্পানির হয়ে কাজ করায় ভালো। কোম্পানি আপনাকে বাচ্চা, খাবার, ঔষধ সবকিছু প্রদান করবে। শুধু আপনাকে নিজের বা ভাড়ার জায়গায় একটা ফার্ম তৈরি করতে হবে। এরপর আপনি এই ব্যবসা শুরু করতে পারেন। এখানে আপনি যদি ১০০০ বাচ্চা পালন করেন এবং সঠিক ভাবে পালন করতে পারেন, তাহলে আপনি ১০-১৫ হাজার টাকা ইনকাম করতে পারবেন ৪০ দিনে। আপনি চাইলে এই ব্যবসা করতে পারবে। 

➡️ মাছ পালন

আপনি এই মাছ পালনের ব্যবসাটি করতে পারেন। গ্ৰামে এই ব্যবসা প্রায় অনেক মানুষ করে। এই ব্যবসা করার জন্য আপনার নিজের পুকুর বা ভাড়ার পুকুর থাকতে হবে। আপনি যদি অন্যের পুকুর ভাড়া নেন তাহলে আপনার বছরে ৫০-৬০ হাজার টাকা খরচ হবে। এখানে আপনি সঠিক পদ্ধতির সাথে মাছ পালন করতে পারলে বছরে ৭০-৮০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। এই ব্যবসা করার জন্য আপনাকে সঠিক মাছ সম্পর্কে জানতে হবে। আপনি মাছের বাচ্চা তৈরি করে বেচতে পারবেন, বা মাছ বড়ো করে বেচতে পারবেন দুটোই লাভজনক। 

➡️ অনলাইন দোকান বা CSC

গ্ৰামাঞ্চলের মধ্যে সবচেয়ে ভালো ব্যবহার মধ্যে একটি হল এই “অনলাইন দোকান বা CSC” এখানে আপনি নিজের বাড়িতে বসে থেকে টাকা ইনকাম করতে পারবেন। এই ব্যবসা করার জন্য আপনাকে প্রথমে CSC I’d নিতে হবে। এরজন্য আপনাকে ১৫০০ টাকা খরচ করতে হবে এবং একটা পরিক্ষা দিতে হবে। এখানে আপনি অনলাইনের সমস্ত কাজ করতে পারবেন। যেমন- আধার কার্ড, রেশন কার্ড, ভোটার কার্ড, অনলাইন ফর্ম ফিলাপ, আধার কার্ড দিয়ে টাকা লেনদেন, আরো অনেক কাজ করতে পারবেন। এখানে আপনি আধার কার্ড দিয়ে টাকা লেনদেন করে ভালো পরিমানের টাকা ইনকাম করতে পারবেন, এখানে ১০০০ টাকা উঠালে ৩ টাকা পর্যন্ত কমিশন পাওয়া যায়। এখানে আপনাকে টাকা লাগাতে হবে যা আপনি শুধু লেনদেন করবেন। এছাড়াও, আরো বিভিন্ন অনলাইনের কাজ করে মাসে ১০-১৫ হাজার টাকা ইনকাম করতে পারবেন। এই ব্যবসা করার জন্য আপনাকে একটা কম্পিউটার, জেরক্স মেশিন, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, এবং ইন্টারনেট কানেকশান থাকতে হবে। তাহলে আপনি এই ব্যবসা করতে পারবে।

Leave a Comment