“এক দেশ এক সার” ভারত সরকারের নতুন প্রকল্প | What’s One Nation One Fertilizer Scheme 2022

ভারত‌ সরকার কৃষক বন্ধুদের কৃষিকাজে সাহায্য করার জন্য এক দেশ এক সার (One Nation One Fertilizer Scheme 2022) একটি নতুন প্রকল্প চালু করতে যাচ্ছে। কেন্দ্র সরকার কৃষক বন্ধুদের উন্নয়ন‌ এবং উন্নতির জন্য Bharat Brand এর অধিনে ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা(One Nation One Fertilizer Scheme 2022) প্রকল্প বাস্তবায়ন করেছে।

ভারত সরকার প্রতি বছরি কৃষক বন্ধুদের উন্নয়ন‌ এবং উন্নতির জন্য কিছু না কিছু পরিকল্পনা নিয়ে আসেন। এই চলতি বছরে কেন্দ্র সরকার একটি নতুন প্রকল্প নিয়ে আসতে চলেছে, যা ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা(One Nation One Fertilizer Scheme 2022) নামে একটি নতুন প্রকল্প নিয়ে আসছে।

এই প্রকল্পে উদ্দেশ্য হল “এক দেশ এক সার” কৃষক বন্ধুদের ফসলের উন্নতির জন্য কেন্দ্র সরকার কৃষি কাজে ব্যবহৃত সারের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। কেন্দ্র সরকারের ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা(One Nation One Fertilizer Scheme 2022) প্রকল্পে দুটো স্কিম নিয়ে আসা হয়েছে “প্রধানমন্ত্রী ভারতীয় জন-ইউরিয়া প্রকল্প” এবং “মডেল সার খুচরা দোকান” এই দুই প্রকল্প ২ অক্টোবর ২০২২ মহাত্মা গান্ধী জয়ন্তী উপলক্ষে চালু করবে।

বিশ্বের সেরা ৫ টি মানি আর্নিং অ্যাপ | 5 World Best Money Earning App Without Investment

আজকের এই প্রতিবেদনে বা পোস্টে আমি ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা(One Nation One Fertilizer Scheme 2022) প্রকল্পের সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরবো। আপনি যদি এই বিষয়ে বিস্তারিত জানতে চান তাহলে এই অ্যাটিকেলটি সম্পুর্ন পড়ুন।

One Nation One Fertilizer Scheme 2022২৪ আগস্ট ২০২২ এ কেন্দ্রীয় রাসায়নিক এবং সার মন্ত্রক সাল ভর্তুকি প্রকল্প এবং প্রধানমন্ত্রী ভারতীয় জনুরভারক পরিকল্পনা (PMBJP) এর অধীনে ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা(One Nation One Fertilizer Scheme 2022) প্রকল্প চালু করার ঘোষণা করেন।

ভারতে ব্যবহারিত সমস্ত সার ব্র্যান্ডগুলোকে তাদের নামের ভিন্নতা দূর করতে এবং সারের দাম কমাতে এই প্রকল্প চালু করছেন ভারত সরকার। ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা(One Nation One Fertilizer Scheme 2022) প্রকল্পের ফলে ভারতের মধ্যে বিক্রি করা সমস্ত রকমের সার ব্র্যান্ডগুলো এক নামে পরিচিত হবে,

Asha Jyoti Scholarship আবেদন অনলাইনে | How To Apply Online NSHM Scholarship 2022-23

যা হবে ভারত সরকারের ব্র্যান্ড “Bharat Brand” এই প্রকল্পের নির্দেশ সমস্ত সার কোম্পানি কে মানতে হবে, যেমন – ইউরিয়া, ডাই-অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি), মিউরিয়েট অফ পটাশ (এমওপি) বা এনপিকে তাদের বস্তায় বা পেকেট এ Bharat এর নাম ব্যবহার করবে। উদাহরণ স্বরূপ – ‘ভারত ইউরিয়া, ‘ভারত ডিএপি’, ‘ভারত এমওপি’ এবং ‘ভারত এনপিকে’

One Nation One Fertilizer Scheme 2022
One Nation One Fertilizer Scheme 2022

Objective of One Nation One Fertilizer(এক জাতি এক সারের উদ্দেশ্য কি?)

এই ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা(One Nation One Fertilizer Scheme 2022) প্রকল্প নিয়ে আসার আসল উদ্দেশ্য হল – ভারতের কৃষি কাজে ব্যবহৃত সারগুলোর সঠিক ভাবে কাজ না করা, কিন্তু সার বেশি বিক্রি করার জন্য অভিনব কায়দা এবং ডিজাইন করা ব্যাগ ব্যবহার করা।

কৃষক বন্ধুরা আসলে বুঝতে পারে না যে আসল কোনটা আর নকল কোনটা। এই সব কথা মাথায় রেখে কেন্দ্র সরকার ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা প্রকল্প নিয়ে এসেছে। এখানে সারের বস্তার উপর Bharat নাম এবং Bharat লোগো ব্যবহার করতে পারেন।

যাতে কৃষকরা বিভ্রান্ত না হয়।কিন্তু, যে কোম্পানি বা সংস্থা এই সার তৈরি করবে, সে সারের বস্তার চার ভাগের এক ভাগ অংশে নিজের ব্র্যান্ডের সম্পর্কে জানতে পারবে এবং নিজের ব্র্যান্ড লোগো ব্যবহার করতে পারেন।

Why Government Starting One Nation One Fertilizer Scheme (কেন ভারত সরকার ওয়ান নেশন ওয়ান‌ ফার্টিলাইজা নিয়ে এসেছে)

1/ ভারত সরকারের এই One Nation One Fertilizer Scheme নিয়ে আসার প্রথম কারণ হচ্ছে, সারের বাড়তি দাম। সার কোম্পানি সার তৈরি করে নিজেই সারের দাম ঠিক করে। যার ফলে এই সার কৃষক বন্ধুদের কাছে পৌঁছেতে দাম অনেক বেড়ে যায়। কিন্তু, ভারত সরকার এই প্রকল্পের দ্বারা সারের দাম নির্ধারণ করবে, সার কোম্পানির খরচ হিসাব করে। যার ফলে কৃষক বন্ধুরা অনেকটা সাহায্য পাবেন।

2/ এই প্রকল্পের মাধ্যমে ভারত সরকার ১৯৭৩ এর সার নিয়ন্ত্রণ আদেশ অনুসারে, ভারতের কোন জায়গায় কতটা সার পাঠাতে হবে, এবং কোথায় সার বিক্রি করতে হবে। সেটা সরকার পরিকল্পনা করবে। বর্তমান সময়ে ভারত থেকে দেশের বাইরে প্রচুর সার পাচার হচ্ছে, যা বিরাট একটা চিন্তার বিষয়। এই সব চোরাচালান বিষয়ে নজর রাখতে এই One Nation One Fertilizer Scheme অনেকটা সাহায্য করবে।

Leave a Comment