One Nation One Ration Scheme 2022 | একদেশ এক রেশন কার্ড প্রকল্পো

মোদি সরকার এর নতুন প্রকল্পো একদেশ এক রেশন কার্ড (One Nation One Ration Scheme 2022)।রেশন কার্ড না থাকলেও পাবেন গম, চাল, ডাল এবং আঁটা। ভারতবর্ষের যেকোনো রাজ্যে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। বিস্তারিত জানতে নীচের অ্যাটিকেলটি সম্পুর্ণ পড়ুন।

New Delhi Ration Card

সকল ভারতীয় রেশন কার্ড গ্ৰাহকদের জন্য মোদি সরকার (Modi Government) নতুন প্রকল্প শুরু করেছে, “One Nation One Ration Card” এই ওয়ান নেশন ওয়ান ‌রেশন প্রকল্পে ভারত সরকার ফ্রিতে রেশন দিবে। এই প্রকল্প Delhi NCR এর প্রথম চালু করা হয়েছিল। কিন্তু, বর্তমানে এই “One Nation One Ration Scheme 2022” প্রকল্পের সুবিধা ভারতের অনেক রাজ্যে দেওয়া হচ্ছে। এই প্রকল্প দিল্লি অনসিয়ার(Delhi NCR), উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, হরিয়ানা, বিহার, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড এবং আরো রাজ্যে চালু করেছে।

One Nation One Ration Scheme 2022 

মোদি সরকার এর “One Nation One Ration Card Scheme” এই প্রকল্প E-POS এর দ্বারা নিয়ন্ত্রিতত করা হবে। এই প্রকল্পের সুবিধা সকল রেশন কার্ড ধারক পাবেন‌। এই প্রকল্পে ফ্রি তে রেশন দেওয়া হবে। কিন্তু, এর জন্য আপনার রেশন‌ কার্ডের সাথে আধার কার্ড অথবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক থাকতে হবে। এই প্রকল্পের আসল উদ্দেশ্য হল- যদি কোনো ‌রেশন কার্ড গ্ৰাহকের শারীরিক অবস্থা ঠিক না থাকে বা সে যদি কোনো কারন‌ বশত রেশন‌ দোকানে না যেতে পারে তাহলে অন্য যে কেউ তার রেশনের মাল উঠাতে পারবে। 

One Nation One Ration Scheme 2022
One Nation One Ration Scheme 2022

এই One Nation One Ration Card Scheme এর আরো একটি উদ্দেশ্য হল, একজন ভারতীয়র একটি রেশন‌‌ কার্ড থাকবে। আমাদের দেশে আগে নিয়ম ছিল, আপনি যদি নিজের গ্ৰাম, এলাকা, বা শহর ছেড়ে অন্য কোনো জায়গায় চলে যান, তাহলে আপনাকে রেশন‌ কার্ড টেন্সফার করতে হত। কিন্তু, এই প্রকল্পে আপনাকে এটা করার প্রয়োজন নেই, আপনি ভারতের যে কোনো প্রান্তে রেশন দোকানে রেশন তুলতে পারবেন।

Benifits Of One Nation One Ration Card

১. এই “One Nation One Ration Scheme 2022” প্রকল্পের সুবিধা সকল রেশন কার্ড ধারক পাবেন। এবং যাদের রেশন কার্ড নেই তারাও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

২. আপনি যদি এক রাজ্য থেকে অন্য রাজ্যে চলে যান, তাহলেও আপনি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। 

৩. আপনি ভারতের যেকোনো রাজ্যে এই প্রকল্পের সাহায্যে রেশনের মাল উঠাতে পারবেন।

৪. এই প্রকল্পের মাধ্যমে ফরজি রেশন কার্ড বাতিল করতে সাহায্য করবে।

৫. এই প্রকল্পে আবেদন করার জন্য কোনো জায়গায় যেতে বা আবেদন করতে হবে না। শুধু আপনার রেশন কার্ড এর সঙ্গে মোবাইল নাম্বার এবং আধার কার্ড লিঙ্ক থাকতে হবে।

Eligibility Of One Nation One Ration Card Scheme.

১. এই প্রকল্পে দরিদ্র শ্রেণীর নীচে বা BPL Card ধারক গ্ৰাহকরা পুরো ভারতবর্ষে এই সুবিধা উপভোগ করতে পারবেন। এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য নতুন রেশন কার্ড থাকাটা জরুরি নয়। “একদেশ এক রেশন” এই যোজনার জন্য আপনি ভারতের যে কোনো রাজ্যে যেকোনো রেশন দোকানে গিয়ে নিয্য মূলে রেশনের মাল উঠাতে পারবেন। 

২. এই প্রকল্পের সুবিধা সব রেশন দোকান পাবে না। সেই সকল রেশন দোকান এই প্রকল্পের সুবিধা পাবে, যাদের দোকানে ইলেকট্রিক পাইংট অফ সেল(POS) মেশিন থাকবে, তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন।

৩. বর্তমানে, ভারতে বিভিন্ন ধরনের রেশন কার্ড এবং ভাষায় আছে। কিন্তু, এখন ভারতের সকল রাজ্যে একই ধরনের রেশন কার্ড হবে। সকল রাজ্য সরকারের উদ্দেশ্যে ‌বলা হয়েছে, যে এখন দু-ভাষার রেশন কার্ড আনার জন্য। নিজের রাজ্যের ভাষার বদলে হিন্দি বা ইংরেজি ভাষায় রেশন কার্ড হতে হবে।

৪. এখন এক নতুন ধরনের রেশন কার্ড আনা হবে, যার ১০ অংকের নাম্বার থাকবে। যার পিছনের দুই সংখ্যা রাজ্যের কোড এবং আগের দুই সংখ্যা রেশন কার্ড নাম্বার।

৫. ভারতবর্ষের যেকোনো কানুনি নাগরিক আবেদন করতে পারবেন। ১৮ বছরের কম বয়সী ছেলে-মেয়েদের রেশন‌ কার্ড তাদের বাবা-মায়ের সঙ্গে জোড়া হবে।

Apply One Nation One Ration Card Scheme

দেশের যে কোনো রেশন কার্ড ধারক এই One Nation One Ration Card Scheme প্রকল্পে আবেদন করার জন্য কোনো অনলাইন বা অফলাইনে আবেদন করার কোনো দরকার নেই। 

FaQ.

1. What is One Nation One Ration Card Scheme ?

Answer:- এই প্রকল্পের মানে হচ্ছে, একদেশ-একরেশন। এটা ভারত সরকারের নতুন প্রকল্পো “One Nation One Ration Scheme 2022” এই প্রকল্পের সাহায্যে আপনি ভারতবর্ষের যেকোনো রাজ্যের রেশন‌ দোকান থেকে রেশনের মাল উঠাতে পারবেন। এর জন্য আপনাকে আপনার রেশন কার্ড টেন্সফার করতে হবে না। 

2. One Nation One Ration Scheme 2022 কোথায় কোথায় চালু হয়েছে ?

Answer:- এই প্রকল্প ভারতের সকল রাজ্যে চালু হবে। কিন্তু, এটি বর্তমানে দিল্লি এনসিআর, বিহার, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ঝারখন্ড, উত্তরাখণ্ড এই রাজ্যগুলোতে চালু হয়েছে।

CB HomepageClick Here
WB Scholarship NewsVisit Now
CB Telegram JoinJoin Now

Leave a Comment