Top 5 Online Study App | মোবাইলে অনলাইন পড়াশোনা করার ৫টি অ্যাপ |

Top 5 Online Study App | মোবাইলে অনলাইন পড়াশোনা করার ৫টি অ্যাপ | Top 5 Online Study App For Mobile.

অনলাইন পড়াশোনা(Online Education) গোটা বিশ্ব জুড়ে পড়াশুনার চিত্র বদলে দিয়েছে। বিশ্বজুড়ে টেকনোলজির উন্নতির সাথে সাথে পড়াশোনারো অনেক উন্নতি হয়েছে। আর এই লকডাউনের সময় এর সীমা ছাড়িয়ে গেছে। এই সময় সকল‌‌ ইস্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। এই সময় মোবাইলে অনলাইন পড়াশোনা করার অনেক অ্যাপ(Top 5 Online Study App) দেখতে পাওয়া যায়। যেখানে ছোটো থেকে বড়ো সবাই নিজের ইচ্ছা মতো কোর্স করতে পারেন। আজকের আলোচনাতে আমি মোবাইলে অনলাইন পড়াশোনা করার ৫টি অ্যাপ(Top 5 Online Study App) নিয়ে আলোচনা করবো। আপনিও যদি অনলাইন পড়াশোনা করার জন্য মোবাইল অ্যাপ ব্যবহার করতে চান, তাহলে সঙ্গে থাকুন।

Top 5 Online Study App

আজকের সময় মোবাইলে অনলাইন পড়াশোনা করার জন্য অনেক অ্যাপ আছে। কিন্তু, আজকের আলোচনাতে আমরা কিছু ভালো অনলাইন পড়ার অ্যাপ(Top 5 Online Study App) নিয়ে আলোচনা করবো। যা খুবই বিশ্বাস যোগ্য অনলাইন পড়ার অ্যাপ।

  1. Khan Academy
  2. Udemy
  3. Coursera
  4. edX
  5. BYJU’S
Top 5 Online Study App
Top 5 Online Study App

Khan Academy তে অনলাইন পড়াশোনা করার নিয়ম ।

Khan Academy: এই অনলাইন পড়ার অ্যাপটি আমেরিকার শিক্ষাবিদ সালমান খান নামের একজন ব্যক্তি তৈরি করেন। এই অ্যাপটি খুবই লাভজনক শিক্ষার্থীদের জন্য এবং এখানে উন্নত ধরনের শিক্ষার সরঞ্জাম আছে। এখানে ১০,০০০ এর বেশি ভিড়িও পোস্ট করা আছে। যেখানে গনিত ও বিঙ্গান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়া, এই অ্যাপটি (Khan Academy Online Study App) NASA ও‌ MIT এর মতো‌ বড়ো‌ শিল্পগুলোর কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করায়। যা অনলাইন পড়াশোনা বাইরে করানো হয়।

Udemy অ্যাপে পড়াশোনার নিয়ম ?

Udemy: এই অ্যাপটি তৈরি করেন, তুর্কি এর এক গ্ৰামের ব্যক্তি। Udemy App টির প্রতিষ্ঠাতা চিন্তা করেন যে শিক্ষা সীমাহীন এবং এটাকে কিভাবে নাগালের মধ্যে করা সম্ভব। Udemy App টি তৈরি করার জন্য তিনি অনলাইনে অনেক সাহায্য পায় এবং অন্য মানুষরাও তাকে উৎসাহিত করে। বর্তমান সময়ে এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন পড়ার অ্যাপ (Udemy Online Study App)। এখানে প্রায় ৫ মিলিয়নের বেশি রেজিস্ট্রার ছাত্র আছেন। এরসাথে ৫৭ হাজার প্রশিক্ষক এবং ১ লাখ ৫০ হাজার এর বেশি কোর্স রয়েছে। এখানে শুধু ছাত্রদের পড়ানো হয় না, এখানে বড়ো বড়ো কোম্পানি গুলোকে প্রশিক্ষণ করা হয় তাদের ব্যবসার উন্নতির জন্য। এটা একটা পেযড অ্যাপ(Paid App) এখানে পড়াশোনা করার জন্য আপনাকে টাকা খরচ করতে হবে।

Coursera অ্যাপে পড়াশোনার নিয়ম ?

Coursera: এই অ্যাপটি আপনাকে গোটা বিশ্বের ১৪০ টি‌ সেরা কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত করে। এখানে প্রায় ১০০০ টিরও বেশি কোর্স রয়েছে যা ১৪০ টি‌ সেরা কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের দ্বারা তৈরি করা হয়েছে। এখানে আপনি নিজের কাজ করা অবস্থায় বা কর্মজীবন চলা অবস্থায় কোর্স করতে পারবেন। এখানে আপনি যে কোর্স করতে পারবেন- কম্পিউটার সায়েন্স, ডাটা সায়েন্স, সায়েন্স, আর্ট, ফটোগ্রাফি, বিজনেস, মিউজিক, ক্সিয়েটিভ রাইটিং এবং আরো অনেক কোর্স করতে পারবেন। এই অ্যাপ শুধু আপনাকে পড়তে সাহায্য করে না, আপনি যদি কোনো কাজের জন্য আবেদন করতে চান সে ক্ষেত্রে এখান থেকে সার্টিফিকেশনও নিতে পারবেন। এই সব কারনে এই Coursera অ্যাপটি ভারতের সেরা শিক্ষার অ্যাপ(Best Learning Apps For Students).

edX অ্যাপে পড়াশোনার নিয়ম ?

edX: এই অ্যাপটি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় Harvard এবং MIT এর সঙ্গে যুক্ত আছেন। edX এই অ্যাপটির মধ্যে ২৫০০টির বেশি কোর্স আছে। এই অনলাইন পড়ার অ্যাপে সবচেয়ে জনপ্রিয় বিষয় হল ভাষা(Language)এবং কম্পিউটার সায়েন্স(Computer Secince)। এই দুটো বিষয়ের জন্য edX অ্যাপটি খুবই জনপ্রিয়। এই অ্যাপে বেশি ভাগ কোর্স ফ্রি(Free Online Learning Apps in india)। কিন্তু, এখানে কিছু কোর্স আছে যা করার জন্য আপনাকে টাকা খরচ করতে হবে। এই জন্য আপনি আগে সঠিক ভাবে পরিকল্পনা করে পদক্ষেপ গ্রহণ করবেন।

BYJU’S অ্যাপে পড়াশোনার নিয়ম ?

BYJU’S: এই অ্যাপটি একটি অনলাইন পড়াশোনা করার ভিড়িও প্লাটফর্ম। এখানে ভিড়িও এর সাহায্যে পড়ানো হয়। এই অ্যাপে ক্লাস ৭ থেকে ১২ এর ছাত্রদের জন্য। BYJU’S একটি ভারতের সেরা অনলাইন পড়ার অ্যাপ (Top Online Learning Platform In India)। এখানে যেকোনো বোড়ের পরিক্ষার জন্য তয়ারি করতে পারবেন। এখানে আপনি IIT-JEE, CAT AND NEET এর পরিক্ষার তয়ারি করতে পারবেন। 

Read More – Click Here

WB Scholarship News – Click Here

➡️ FaQ.

1. মোবাইল এ পড়ার সেরা ৫টি অ্যাপ ?

Ans: মোবাইল এ পড়ার সেরা ৫টি অ্যাপের নাম হল-

1. Khan Academy

2. Udemy

3. Coursera

4. edX

5. BYJU’S

2. ভারতের বেস্ট পড়ার মোবাইল অ্যাপ ?( Best Learning Apps In India)

Ans: ভারতের সবচেয়ে ভালো পড়ার অ্যাপ বলতে সবই ভালো কিন্তু কিছু অ্যাপ আছে। যে সব অ্যাপকে প্রায় ৯০% মানুষ ভরসা করে। যেমন BYJU’S, edX, Khan Academy ইত্যাদি।

Leave a Comment