Pf Withdrawal Prosess: পিএফ এর টাকা তোলার নিয়মাবলী, ১ থেকে ২ দিনে টাকা ব্যাঙ্কে।

 Pf Withdrawal Prosess: পিএফ এর টাকা তোলার সঠিক নিয়ম ১ থেকে ২ দিনে টাকা হাতে..

    About Pf Withdrawal Prosess

    বন্ধুরা আজকের দিনে প্রায় সরকারি এবং বেসরকারি সকল‌ সংস্থাতেই PF(Provident Fund)এর‌ টাকা কাটছে। যারা বিভিন্ন বেসরকারি কোম্পানিতে কাজ করেন তারা অবশ্যই এটা জানেন যে প্রতিমাসে আপনার বেতন থেকে কিছু টাকা কাঁটা যায় এবং কোম্পানি কিছু টাকা দেয়, এই সব মিলিয়ে আপনার Pf (Provident Fund) জমা হয়। কিন্তু আমাদের মধ্যে ‌অনেকেই আছেন যারা জানেন না যে কিভাবে Pf Withdrawal করতে হয়। তাহলে বলবো আজকের এই প্রতিবেদনে সঙ্গে থাকুন তাহলে আপনি সবকিছু শিখতে পারবেন। 

    এছাড়া Epfo ( Employee Provident Fund Organization) একটা নতুন আপডেট নিয়ে এসেছে E Nomination এটা না করলে আপনি আপনার পিএফ ব্যালেন্স দেখতে পারবেন না। আপনি যদি ই-নমেনিশন সম্পর্কে বিস্তারিত জানতে চান‌ তাহলে আমার আগের পোস্ট পড়তে পারেন। অথবা লিঙ্ক নীচে দেওয়া থাকবে ওখান থেকে দেখতে পারেন। 

    পিএফ টাকা তোলার নিয়ম (How To Withdrawal Pf Balance)

    বন্ধুরা, পিএফ(Provident Fund) এর টাকা তোলার নিয়মাবলী খুবই সহজ, আপনি একবার ধয্য ধরে সঙ্গে থাকুন আজকের পর আপনি নিজের টাকা তোলার সাথে সাথে অন্যের টাকাও তুলতে পারবেন। এবং কিছু টাকা ইনকাম করতে পারবেন। 

    বন্ধুরা, Pf Withdrawal করার নিয়ম সবার জন্য সমান, এখানে টাকা তোলার জন্য সর্বপ্রথম আপনার একটা মোবাইল বা কম্পিউটার ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌থাকতে হবে এবং ইন্টারনেট কানেকশান থাকতে হবে। এর পর আপনাকে Chrome Browser অথবা Mozilla Firefox খুলতে হবে। এরপর আপনাকে সার্চ করতে হবে, UAN (Universil Account Number) বা এই লিঙ্কে ক্লিক করতে পারেন https://unifiedportal-mem.epfindia.gov.in/

    এখানে আসার পর আপনার সামনে UAN Login অপশন দেখতে পাবেন। এখানে আপনার UAN Number, Password এবং Chapter বসিয়ে Login এ ক্লিক করুন। 

    এই সব করার পর আপনি ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌Pf এর মেন ডেসবোড আসবেন। এখানে আপনি নিজের নাম, ঠিকানা, মোবাইল নাম্বার আরো অনেক কিছু পরিবর্তন করতে পারবেন। কিন্তু আমাদের প্রশ্ন হলো Pf Withdrawal করা। এখানে আপনি উপর দিকে অনেক গুলো মেনু দেখতে পাবেন Home, Profile, Manage, Online Service এই ধরনের। এই সব গুলোর আলাদা আলাদা কাজ আছে, কিন্তু আপনি এখানে Online Service এ ক্লিক করুন। এখানে ক্লিক করলে অনেক কয়টা অপশন খুলে যাবে, এখান থেকে Online Claim এ‌ ক্লিক করুন। 

    এখানে ক্লিক করার পর আপনার সামনে একটা ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভেরিফিকেশন এর অপশন আসবে এখানে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার ভেরিফাই করতে হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভেরিফাই করলেই টাকা তোলার জায়গায় চলে আসবেন। 

    এখানে আপনি অনেক কয়টা অপশন দেখতে পাবেন, যেমন সব‌ টাকা তোলার বা Full Settelment জন্য ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌Form 19 ও‌ 10C  এছাড়া অ্যাডভ্যান্স (Advance) টাকা তোলার জন্য Form 31 ফিলাপ করতে পারেন। কিন্তু আপনি এখন 10D ফিলাপ করতে পারবেন প্রতিমাসে পেনশন এর টাকা তোলার জন্য। কিন্তু আমরা এখানে সব টাকা তোলার জন্য আবেদন করবো।

    Pf Withdrawal Form 19 Submit Prosess(পিএফ তোলার ফর্ম নাম্বার 19 ফিলাপ করার উপায়)

    এখন আপনি প্রথমে 19 নাম্বার ফর্ম এ ক্লিক করুন, এই 19 নাম্বার ফর্ম শুধু পিএফ এর টাকা তোলার জন্য। এখানে ক্লিক করার পর আপনাকে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌প্রথমে‌ 15G ফর্ম সাবমিট করতে হবে। এটা আপনি না সাবমিট করলেও চলবে। কিন্তু যদি আপনার টাকা বেশি থাকে তাহলে আপনি সাবমিট করতে পারেন। এরপর আপনার পুরো ঠিকানা বসাতে হবে। এবং আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর ছবি আপলোড করতে হবে। 

    এই সব করার পর খালি বক্সে টিক চিহ্ন দিয়ে দিতে হবে। এরপর আপনার আধার লিঙ্ক মোবাইল নাম্বার এ একটা ওটিপি আসবে, এই ওটিপি ভেরিফাই করলেই আপনার 19 নাম্বার ফর্ম সাবমিট করা হয়ে যাবে।

    Pf Withdrawal Form 10C Submit Prosess(পিএফ তোলার ফর্ম নাম্বার 10C ফিলাপ করার উপায়)

    19 নাম্বার ফর্ম সাবমিট করার পর, আবার Online Service এ ক্লিক করুন। এবার ফর্ম নাম্বার 10C তে ক্লিক করুন। এখন‌ আবার আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার ভেরিফাই করতে হবে। এটা হয়ে গেলে আগের স্টেপে চলে আসবেন। এখানে ফর্ম 19 নাম্বার এর মতোই একি প্রক্রিয়া শুধু এখানে 15G ফর্ম দেখাবে না। এখানে আপনার সঠিক ঠিকানা বসাতে হবে এবং নীচে খালি বক্সে টিক দিতে হবে। এখন আপনার আধার লিঙ্ক মোবাইল নাম্বার এ একটা ওটিপি আসবে, এই ওটিপি ভেরিফাই করলেই আপনার ফর্ম 10C ফিলাপ হয়ে যাবে। 
    এখন আপনি সাবমিট করা ফর্ম দেখার জন্য আবার Online Service এ ক্লিক করুন। এবার আপনি নীচের থেকে দুই নাম্বার অপশন এর ক্লিক করুন বা Treak Online Claim এ‌ ক্লিক করুন। তাহলেই আপনি সবকিছু দেখতে পারবেন।

    Leave a Comment