PM Kishan ekyc করার পদ্ধতি । PM Kishan ekyc Full Prosess, Documents And Online Prosess | canbebangali

 

PM Kishan ekyc কিভাবে করবো । PM Kishan ekyc Full Prosess, Documents And Online Prosess | canbebangali

PM Kishan ekyc বর্তমান সময়ে বাধ্যতামূলক করা হয়েছে। আপনি যদি PM Kishan প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন বা পাচ্ছেন, তাহলে আপনাকে ekyc করতেই হবে (PM Kishan Yojana Ekyc Online).

PM Kishan প্রকল্পের ekyc করার শেষ তারিখ ছিল 31 মার্চ 2022 কিন্তু, এর সময়সীমা বৃদ্ধি করা হয়েছে 31 মে(May) 2022 । আপনি এই সময়ের মধ্যে নিজের Ekyc সম্পুর্ন করে নিন। 

আপনি যদি PM Kishan ekyc করতে না পারেন বা করবেন না, তাহলে আপনার সাথে কি হবে এবং আপনি নিজে কিভাবে Ekyc করবেন এই সব বিষয় নিয়ে আলোচনা করবো। আপনি যদি নিজে Ekyc করতে চান তাহলে সঙ্গে থাকুন (PM Kishan Ekyc Online)

কিভাবে PM Kishan Ekyc করা হয় (How To Apply PM Kishan Ekyc Online)

PM Kishan Yojana তে Ekyc করার জন্য দুটো উপায় আছে। যা আজকের আলোচনাতে আলোচনা করবো,

• PM Kishan Self Ekyc

• CSC 

১. PM Kishan Self Ekyc 

PM Kishan Self Ekyc বা নিজে Ekyc করা, এটা সম্পুর্ন ফ্রি একটা প্রক্রিয়া । এখানে সবাই নিজের মোবাইল এর মাধ্যমে করতে পারবেন (PM Kishan ekyc On Mobile) 

এটা করার জন্য আপনাকে PM Kishan এর অফিসিয়াল ওয়েবসাইট এ আসতে হবে। এবং এখানে আপনি Self Ekyc বলে একটা অপশন দেখতে পাবেন। এখানে ক্লিক করে করতে হবে। PM Kishan Self Ekyc করার স্টেপগুলো নিচে অনুসরন করুন,

• First Visit – PM Kishan Official Website

• Select – Ekyc Option

• Next – Enter Your Aadhaar Card Number And Click “Search”

• Next – Enter Aadhaar Link Mobile Number And Click “Get Mobile OTP” 

• Next – OTP Send Your Mobile Number

• Next – Enter OTP And “Submit OTP”

• Next – Aadhaar Register Mobile OTP

• Next – Fill OTP And Click “Submit For Auth”

• Your PM Kishan Self Ekyc Successful

 

এখানে আপনি একটা সমস্যা দেখতে পাবেন, যেটা হল “Invalid OTP” এটা আসার কারণ PM Kishan Official Website এ একসঙ্গে প্রচুর মানুষ ভিজিট করে, যার ফলে ওয়েবসাইট তার কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলে, এই কারণেই “Invalid OTP” সমস্যা দেখা দেয়। আপনি চেষ্টা করতে থাকবেন, হয়ে যাবে।

Note – বর্তমান সময়ে PM Kishan Official Website এ Self Ekyc করার সুবিধা বন্ধ করা হয়েছে। এর কারণ হিসেবে জানা গেছে, ওয়েবসাইটে 

Ekyc অপশন থাকার জন্য প্রচুর ভিজিটর একসঙ্গে ভিজিট করে এবং আবেদন করে যা ওয়েবসাইটের উপর খুবই চাপের সৃষ্টি করে এবং ওয়েবসাইটের অন্য পরিষেবা গুলোর জন্যও অসুবিধার সৃষ্টি করে।‌ এই সকল কারণে Self Ekyc অপশন বন্ধ করা হয়েছে।

২. CSC

PM Kishan Ekyc করার প্রথম অপশন বা Self Ekyc বন্ধ করা হয়েছে, কিন্তু আপনি এখন CSC এর সাহায্যে PM Kishan Ekyc করতে পারবেন। এরজন্য আপনাকে সামান্য কিছু টাকা খরচ করতে হবে। 

আপনি আপনার নিকটবর্তী যে কোনো CSC Center এগিয়ে এটা করাতে পারবেন। এখানে আপনার ফিঙ্গারপ্রিন্ট এর মাধ্যমে PM Kishan Ekyc করা হবে। 

আপনি নিজে এটা করতে পারবেন না। এরজন্য আপনার CSC I’D এর প্রয়োজন হবে। এই কারনে CSC থেকে Ekyc করার পদ্ধতি নিয়ে আলোচনা করবো না (PM Kishan Ekyc On CSC Center)

আপনি যদি এখনো Ekyc না করে থাকেন তাহলে খুব তারাতারি করে নিন, না হলে আপনার ১১তম কিস্তির টাকা আসা বন্ধ হয়ে যাবে।

PM Kishan ekyc FAQ.

Q. PM Kishan ekyc করার শেষ তারিখ ? (PM Kishan ekyc Last Date)

Ans – PM Kishan ekyc করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ ২০২২ কিন্তু, তা বাডিয়ে ৩১ মে ২০২২ করা হয়েছে।

Q. PM Kishan এ আপনি কি ভাবে ekyc করবেন (How do you do eKYC in PM Kishan)

Ans – PM Kishan Yojana তে Ekyc করার দুটো উপায় আছে, ১/ PM Kishan Self Ekyc যা বর্তমানে বন্ধ হয়ে গেছে ২/ PM Kishan Ekyc On CSC

Leave a Comment