PM SHRI Yojana: কেন্দ্র সরকারের নতুন প্রকল্প। canbebangali.com

PM SHRI Yojana: ভারতবর্ষের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের শিক্ষা ব্যবস্থার উন্নতির জন্য অনেক কিছু করেছেন। কিন্তু সাময়িক সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের 14,500 পুরোনো ইস্কুল‌ কে মর্ড়ান করতে এবং বাচ্চাদের স্মাট শিক্ষা প্রদান করার জন্য নতুন একটি যোজনার ঘোষনা করেছেন, যার নাম PM SHRI Yojana (Prime Minister School for Rising India)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের ঘোষনা ৫ সেপ্টেম্বর ২০২২ শিক্ষক দিবসের দিন (Teacher’s Day) তার নিজের Twitter Handle এ পোস্ট করে জানিয়েছেন। তিনি Twitter Handle এ পোস্ট করে লিখেছেন “আজকে শিক্ষক দিবসের দিন নতুন একটা যোজনার ঘোষনা করতে আমি ভীষনভাবে গর্বিত হচ্ছি,

PM-SHRI (Prime Minister School for Rising India) যোজনার পক্ষ থেকে গোটা ভারতবর্ষের 14,500 ইস্কুলের বিকাশ ও উন্নয়ন করা হবে। এই সব ইস্কুল গুলো মর্ড়ান ইস্কুল করা হবে এবং এখানে রাষ্ট্রিয় শিক্ষা নীতি (NEP) এর দ্বারা স্মাট শিক্ষা দেওয়া হবে।

আপনি যদি কেন্দ্র সরকারের নতুন প্রকল্প PM SHRI Yojana 2022 বিস্তারিত জানতে চান, তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন, আজকে আমি PM-SHRI (Prime Minister School for Rising India) যোজনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো এই অ্যাটিকেলের মাধ্যমে সঙ্গে থাকুন ।

PM SHRI Yojana 2022
প্রকল্পের নামPM SHRI Yojana 2022
প্রতিষ্ঠাতা PM Narendra Modi
প্রল্পের উদ্দেশ্যপুরোনো ইস্কুলগুলোকে নতুন করা
ঘোষনা৫ সেপ্টেম্বর ২০২২ শিক্ষক দিবসের দিন
কত ইস্কুল নতুন হবে১৪,৫০০ টা
যোজনার প্রকারকেন্দ্র সরকারের যোজনা

পিএম শ্রী যোজনা কি ? (What is PM SHRI Yojana)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বারা পিএম শ্রী যোজনা (PM SHRI Yojana) তৈরি করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে ভারতের 14,500 সাধারণ ইস্কুলকে মর্ড়ান ইস্কুল তৈরি এবং স্মাট শিক্ষা দেওয়ার জন্য এই পিএম শ্রী যোজনা (PM SHRI Yojana) নিয়ে আসা হয়েছে।

এই যোজনার মাধ্যমে যে ইস্কুল গুলোকে আপড়েট করা হবে, সেই সব ইস্কুলগুলোতে শিক্ষা ব্যবস্থার উপর বিশেষ ধ্যান দেওয়া হবে। এখানে নতুন ধরনের শিক্ষা, স্মাট ক্লাস, আধুনিক টেকনোলজি, খেলাধুলা উপর জোড় দেওয়া হবে।

TATA Scholarship 2022-23: রতন টাটা দিচ্ছে ৬-১২ ক্লাসের ছাত্রদের ৫০ হাজার টাকার স্কলারশিপ। Pankh Scholarship Apply

Tranding

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে জানিয়েছেন যে এই বছর থেকে শিক্ষা ব্যবস্থা উন্নত করা হবে, এবং এই বছর শিক্ষা মন্ত্রী পরিবর্তন করা হয়েছে। এখন থেকে ভারতের শিক্ষা ব্যবস্থা NEP এর দ্বারা পরিচালিত করা হবে, যাতে শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্ৰহন‌ করতে পারে।

কিছু সংবাদ মাধ্যমে জানা যায় যে, ভারতের প্রতিটা ব্লোকে (Block) এটা একটা করে পিএম শ্রী যোজনা (PM SHRI Yojana) দ্বারা ইস্কুল স্থাপন করা হবে, এবং প্রতিটি জেলাতে একটা মাধ্যমিক এবং একটা উচ্চমাধ্যমিক ইস্কুল স্থাপন করা হবে।

Canbebangali Official WebsiteVisit Now
Canbebangali Telegram GroupJoin Now

পিএম শ্রী যোজনার উদ্দেশ্য কি ? (PM SHRI Yojana 2022)

পিএম শ্রী যোজনার উদ্দেশ্য হল ভারতের সাধারণ ইস্কুলগুলোকে উন্নত করা, বর্তমান সময়ে 14,500 ইস্কুলকে এই যোজনার মধ্যে যুক্ত করা হয়েছে। কিন্তু সময়ের সাথে ভারতের সব ইস্কুল গুলোকে এই পিএম শ্রী যোজনার অন্তর্ভুক্ত করা হবে।

এই পিএম শ্রী যোজনার দ্বারা আপগ্ৰেড করা ইস্কলগুলোতে রাষ্ট্রীয় শিক্ষা নিতি ব্যবহার করা হবে। প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, এই পিএম শ্রী ইস্কুল গুলোর উদ্দেশ্য হল শিক্ষার্থীদের উন্নত শিক্ষা প্রদান করা, আধুনিক টেকনিক ব্যবস্থা, এবং আরো বিভিন্ন ধরনের স্মাট শিক্ষা দেওয়া হবে।

আর সবচেয়ে বড় কথা হচ্ছে, এই পিএম শ্রী ইস্কুল তৈরি হলে গরিব শিক্ষার্থীরা আধুনিক শিক্ষা বা স্মাট শিক্ষা গ্ৰহন‌ করতে পারবেন। যা ভারতের শিক্ষা ব্যবস্থার আলাদা একটা রূপান্তর নিয়ে আসবে। এটা ভারতের জন্য খুবই গর্ধের বিষয় হবে।

পিএম শ্রী ইস্কুলে কি সুবিধা থাকবে ? (PM SHRI Yojana 2022 Features)

  • এই পিএম শ্রী ইস্কুলগুলোতে আধুনিক শিক্ষা, আধুনিক টেকনিক, খেলাধুলা, ইত্যাদি বিষয়ে সুবিধা থাকবে।
  • এই পিএম শ্রী ইস্কুলগুলোতে রাষ্ট্রীয় শিক্ষা নিতি(NEP) এর ঝলক দেখা যাবে।
  • এই ইস্কুলগুলোতে প্রাইমারি থেকে উচ্চমাধ্যমিক পযন্ত ক্লাস থাকবে।
  • এই ইস্কুলগুলোতে আধুনিক ল্যাব থাকবে, যেখানে ছাত্ররা পড়ার সাথে সাথে পেট্টিকেল ও করতে পারবেন।
  • প্রাইমারির বাচ্চাদের জন্য খেলাধূলার ব্যবস্থা থাকবে, যাতে বাচ্চাদের শারীরিক বিকাশ হয়।
  • এই ইস্কুলগুলোকে আধুনিক ভাবে তৈরি করা হবে, যাতে শিক্ষার্থীরা আধুনিক শিক্ষা গ্ৰহন‌ করতে কোনো সমস্যা না হয়।
  • WhatsApp Status New Feature | হোয়াটসঅ্যাপ নতুন আপড়েট

    WhatsApp Status New Feature: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বিরাট সুখবর, WhatsApp Status ব্যবহারকারীদের জন্য WhatsApp Status New Feature নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ(WhatsApp)। এটা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য এটা আলাদায় একটা অনুভুতি হতে পারে। গোটা বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহারকারী এবং Instent Massaging Platform WhatsApp. হোয়াটসঅ্যাপ তার ইউজারদের অভিঙ্গতা বাড়ানোর জন্য প্রায় সব সময় কিছু না কিছু আপড়েট নিয়ে আসে। কিন্তু, … Read more

  • নতুন ভোটার লিস্ট ২০২৩ ডাউনলোড | How to download 2023 voter list

    নতুন ভোটার লিস্ট 2023 | নতুন ভোটার লিস্ট ২০২৩ ডাউনলোড | How to download 2023 voter list | New Voter List 2023 কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে নতুন ভোটার লিস্ট ২০২৩ প্রকাশিত হয়েছে। নতুন ভোটার লিস্ট ২০২৩ অনুসারে গত বছরের তুলনায় এই বছর পশ্চিমবঙ্গের ১২ হাজার ৫৭৭ ভোটার সংখ্যা কমে গেছে। আপনার নাম আছে তো … Read more

1xbet Aadhaar Aadhaar Card Affiliate marketing Bgmi Blogger Business idea Canbebangali cb earn money Facebook Govt Job Govt Scheme Govt Yojana Hello Mini Ibomma Instagram IRCTC Jio Jio new plan Jobs Make Money Money Earning Money income News NSP NSP Scholarship Online Online Money Earning Paytm Phonepe Phonepe থেকে টাকা ইনকাম PM Kisan Pubg RummyCircle Scholarship SCHOLARSHIP 2022 Train Ticket Booking Wb Web Series WhatsApp Winzo App Winzo Game YouTube আধার কার্ড

Leave a Comment