Small Business: ক্ষুদ্র ব্যবসায়ীরাও পাবে লোন কোনো গ্যারেন্টি ছাড়াই। আপনিও পাবেন, দেখে নিন বিস্তারিত..

 Small Business: ক্ষুদ্র ব্যবসায়ীরাও পাবে লোন কোনো গ্যারেন্টি ছাড়াই। আপনিও পাবেন, দেখে নিন বিস্তারিত..

স্বনিধি যোজনা:

2014 সালে মোদি সরকার ক্ষমতায় আসার পর দেশের বিভিন্ন নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষের কল্যানার্থে অনেক প্রকল্প নিয়ে আসেন। এখন যারা নতুন ব্যবসা শুরু করতে চান বা ছোটো কোনো ব্যবসাকে বড়ো করে করতে চান। তাদের সুবিধার্থে মোদি সরকার প্রচুর অর্থ বিনিয়োগ করেছেন। নতুন এবং ছোটো ব্যবসায়ীদের জন্য মোদি সরকার একটি প্রকল্প নিয়ে এসেছে, যার নাম ‘স্বনিধি যোজনা‘ । সমাজের নিম্নবিত্ত এবং আর্থিক দিক থেকে পিছিয়ে পরা মানুষদের জন্য এই প্রকল্ল নিয়ে এসেছে।

সমীক্ষা বলছে, বর্তমান সময়ে নতুন প্রজন্ম ব্যবসার উপর বেশি নির্ভরশীল হচ্ছে। কিন্তু এখানে শুধু নতুন প্রজন্ম নয়, সমাজে এমন অনেক মানুষ আছে যারা নিজের পায়ে দাঁড়াতে চায়। কিন্তু এখানে সর্বপ্রথম সমস্যা হল ‘টাকা‘। একজন নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের মানুষের পক্ষে একসঙ্গে মোটা অংকের টাকা জোগান দেওয়া সম্ভব নয়। সেই কারনেই নতুনদের পক্ষে ব্যবসা করা সম্ভব হয়না। আর একজন নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের মানুষদের ব্যাঙ্ক লোনও দিতে চায় না, আর দিলেও তা পেতে অনেক সময় লাগে। এই সমস্যার জন্য সাধারণ মানুষ কখনোই কিছু করতে পারে না। 

এই সব কারনে সমাজের আর্থিক দিক দিয়ে পিটিয়ে পড়া মানুষের পাশে দাঁড়ানোর জন্য স্বনিধি যোজনা নিয়ে আসেন। এই স্বনিধি যোজনা প্রকল্পে মোদি সরকার একদম নতুন ব্যবসায়ীদের জন্য লোন এর ব্যবস্থা করেছেন, এখানে ভালো পরিমানের টাকা দেওয়া হয় নতুন ব্যবসা শুরু করার জন্য। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে যে সকল ব্যক্তিরা নিজেদের নাম নথিভুক্ত করেছেন, তারা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ১০,০০০ টাকা পেয়ে যাবেন। ব্যবসা বা অন্য কোনো কাজের জন্য এই টাকার জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন, গরীব থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরাও। আবেদনকারী ব্যক্তি কে অবশ্যই ভারতীয় হতে হবে। 

এখানে একটা কথা বলে রাখা ভালো, এই স্বনিধি যোজনা কিন্তু একটা ঋণ(Loan) এটা এক বছরের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেওয়া ঋণ(Loan)। এই ঋণ আপনাকে এক বছরের মধ্যে সুদ সহকারে পরিশোধ করতে হয়। কিন্তু, এই সুদের পরিমান সরকারী এবং বেসরকারী ব্যাঙ্ক বা সংস্থা থেকে অনেক কম।

তা ছাড়াও এই প্রকল্পের মধ্যে রয়েছে অনেক সুবিধা, প্রথমত, এই প্রকল্পে ঋণ নেওয়ার সময় কোনো গ্যারিন্টি দিতে হয় না। শুধু নিজের সেল্ফ ডিটেল্স দিলেই হবে। নির্দিষ্ট সময় পর সুদের টাকা ঋণের টাকা কিস্তি বা এক সঙ্গে পরিশোধ করতে পারবেন। সেই সঙ্গে সঠিক সময়ে এবং ঠিকঠাক ভাবে ঋণ শোধ করলে সরকারের পক্ষ থেকে ভর্তুকির সুবিধাও পাবেন গ্ৰাহকরা। কিন্তু, এই ঋণ একবারই নিতে পারবেন গ্ৰাহকরা, ঋণ পরিশোধ করার পর যদি পুনরাই আবেদন করতে চান, তাহলে তা সম্ভব নয়। 

    এই স্বনিধি যোজনা এর সুবিধা কারা কারা পাবেন(PM Svanidhi Yojana 2022):

    এই প্রকল্পের সুবিধা সাধারণ অসংগঠিত ক্ষেত্রের ক্ষুদ্র ব্যবসায়ী পাবেন। যেমন- হকার বা রাস্তার বিক্রেতা, নাপিত, ফল বা সবজি বিক্রেতা, পানওয়ালা, মুচি, রাস্তায় খাবার বিক্রেতা, স্টেনারি দোকান, ফিরিওয়ালা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

    অন্য দিকে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আপনাকে আধার কার্ড এর সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে। এছাড়া এই সুবিধা পাবেন যারা 24 মার্চ 2020 এর আগে এই সমস্ত ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু, চলতি বছর বা 2022 এ এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এবং আবেদন করতে পারবেন। তাই, যে সকল ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা নিতে চান তাঁরা খুব শীঘ্রই আবেদন করতে পারেন। 

    স্বনিধি যোজনা এর সুবিধা কোথাকার লোক পাবেন(PM Svanidhi Yojana Scheme)

    এই প্রকল্পের সুবিধা শহর ও শহরতলী বা গ্ৰামাঞ্চলের সকল খুচরো ব্যবসায়ীরা এই ঋণের আওতায় আসতে পারবে। 

    স্বনিধি যোজনা এর ভর্তুকি কি পাওয়া যাবে(Benifit Of PM Svanidhi Yojana scheme):

    এই প্রকল্পের যে ভর্তুকি পাওয়া যাবে তা আপনার ঋণের টাকা 7% । এই ঋনের সুদের ভর্তুকির টাকা পাওয়া যাবে তা তিন মাস অন্তর সরাসরি ঋণ গ্ৰাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ চলে আসবে। এই ভর্তুকির টাকা কেন্দ্র থেকে সরাসরি আসবে। 

    স্বনিধি যোজনাই আবেদন করার নিয়ম (How To Apply PM Svanidhi Yojana):

    এই স্বনিধি যোজনাই আবেদন করার জন্য আপনাকে স্বনিধি পোর্টাল আসতে হবে বা http://pmsvanidhi.mohua.gov.in/ এই সাইটে আসতে হবে। এই যোজনার আবেদন করার জন্য একটা ফর্ম ডাউনলোড করতে হবে, PM Street Vendors Atmanirbhar Nidhi Form Download in PDF এই ফর্মটি ডাউনলোড করার পর ফিলাপ করতে হবে। এখানে আবেদন করার জন্য আপনার আধার কার্ড এর সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে। এই যোজনাই 4টি আলাদা আলাদা কেটাগরিতে ভাগ করা হয়েছে। কাজ এবং ব্যবসার উপর নির্ভর করে আপনি ঋণের টাকা পাবেন।

    PM Svanidhi Yojana Form Download in PDF Click Here 👈

    Leave a Comment