Small Business Ideas | Village Business Idea 2022 – canbebangali

Small Business Ideas
Small Business Ideas | Village Business Idea 2022

Small Business Ideas: আমরা অনেকেই গ্ৰামে বাস এবং আমি নিজেই পশ্চিমবঙ্গের খুবই ছোটো একটা গ্ৰামে থাকি। আমি জানি যে একটা গ্ৰামের ছেলে আর একটা শহরের ছেলের মধ্যে অনেক পার্থক্য। একটা গ্ৰামের ছেলের কখনো উচ্চশিক্ষা গ্ৰহন করা সম্ভব হয় না। এটার কারন হল তার পারিবারিক পরিস্থিতি। কিন্তু, আপনি যদি এই সব সমস্যার মধ্যে থেকেও নিজেকে একটু সবার থেকে আলাদা মনে করেন, তাহলে আজকের প্রতিবেদনটি আপনার জন্য। আপনি চাইলে আজকের প্রতিবেদনটি সম্পুর্ন পড়ে নিজের জন্য একটা পারটাইম জব (PartTime Job) এর উৎস বানাতে পারেন।

আপনি যদি নিজের জন্য Part Time Job খুঁজছেন তাহলে পড়তে থাকুন….

Small Business Ideas | Village Business Idea 2022

আমি পশ্চিমবঙ্গের বাংলাদেশ সংলগ্ন এলাকায় বাস করি এবং আমি প্রায় তিন বছর ধরে অনেক ব্যবসা নিয়ে গবেষণা করেছি, এরমধ্যে আমি নিজেও কিছু করেছি বা করছি। আমি আজকে নিজের অভিজ্ঞতা থেকে কিছু ছোটো ব্যবসার আইডিয়া সম্পর্কে আলোচনা করবো। এই ব্যবসাগুলোর মধ্যে রয়েছে –

  • Mobile Repairing Shop
  • Mini Bank
  • CSC Center
  • Raw Material Shop
  • Farming Material Shop
  • Electronic Shop

Mobile Repairing Shop / মোবাইল ঠিক করার দোকান

গ্ৰামাঞ্চলে আপনি যদি মোবাইল ঠিক করার দোকান (Mobile Repairing Shop) খুলতে পারেন, তাহলে আপনি ভালো পরিমানের টাকা উপার্জন করতে পারেন। আপনি যদি গ্ৰামে বসবাস করেন তাহলে আপনি নিশ্চয় জানেন, যে গ্ৰামের মানুষ এখনো উন্নত হতে পারেনি, যার কারণে মোবাইলে যোকোনো সমস্যা হোকনা কেন তারা মোবাইল রিপিয়ারিং দোকান যায় এবং সেখান থেকে তা টাকা দিয়ে সারিয়ে নেয়। কিন্তু, গ্ৰামাঞ্চলে মোবাইল রিপিয়ারিং দোকান এখন‌ গড়ে উঠতে পারেনি। যার কারণে তাদের অনেক দূরে যেতে হয়, মোবাইল ঠিক করার জন্য। আপনি যদি নিজের গ্ৰামে এই দোকান করেন তাদের সাধারণ মানুষের সাহায্য করতে পারবেন এবং তার পাশে টাকাও উপার্জন করতে পারবেন।

আপনি চাইলে এই ব্যবসা করতে পারবে।

আরো‌ পড়ুন – বিনা পুঁজিতে নতুন ৪টি ব্যবসা (Without Investment Business Ideas)

Mini Bank/টাকা তোলার দোকান

আমি এই Mini Bank এর কাজ গত দুই বছর ধরে করছি এবং এখনো তা চালিয়ে যাচ্ছি। এই Mini Bank এর কাজ হল মানুষের ব্যাঙ্ক থেকে টাকা তোলা। এই Mini Bank এর কাজ করার জন্য কোনো ব্যাঙ্কের সঙ্গে চুক্তি করতে হবে না। আপনি যেকোনো ব্যাঙ্কের অ্যাকাউন্ট দিয়ে এই কাজ করতে পারবেন। এই Mini Bank এ‌ টাকা তোলার উপায় হলো APEs Withdrawal বা আধার কার্ড দিয়ে টাকা তোলা। এখানে আপনি যেকারো আধার কার্ড নাম্বার এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করে টাকা উঠাতে পারবেন। এই ব্যবসা করার জন্য আপনার একটা মোবাইল ফোন, একটা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং একটা Mini Bank I’d এর প্রয়োজন হবে। তাহলেই আপনি Mini Bank এর দোকান করতে পারবেন।

Mini Bank এর দোকান করার জন্য উল্লেখযোগ্য – Airtel Payment Bank, Spicy Money, Fino Payment Bank, ইত্যাদি। 

আমি Airtel Payment Bank, Spicy Money নিয়ে কাজ করি। এখানে আপনি যে কোনো ব্যাঙ্কের টাকা আধার কার্ড এর সাহায্যে উঠাতে পারবেন। এখানে আপনি টাকা লেনদেন করার জন্য কমিশন পাবেন।

Spicy Money I’d নেওয়ার জন্য কোনো টাকা লাগবে না, এটা সম্পূর্ণ ফ্রি পরিষেবা। আপনি এই Spicy Money I’d নেওয়ার জন্য Spicy Money রিটেলার এর সঙ্গে যোগাযোগ করতে হবে। এছাড়া, আপনি ইউটিউব এ ভিডিও দেখতে পাবেন। 

3. CSC Center/Common Service Center

আপনি যদি নিজের গ্ৰামে CSC Center(Common Service Center) খুলতে পারেন তাহলে আপনি প্রতিমাসে ৮-১০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। CSC I’d নেওয়ার জন্য আপনাকে কিছু স্টেপ অনুসরণ করে হবে, যা আজকের আলোচনার বিষয় নয়। আপনি যদি CSC I’d নিতে চান তাহলে আপনাকে ১৫০০ টাকা এবং একটা পরিক্ষা দিতে হবে, এরপর আপনাকে CSC I’d দেওয়া হবে। 

CSC Center এ আপনি নতুন ব্যাঙ্কের অ্যাকাউন্ট খুলতে পারবেন, আধার কার্ড দিয়ে টাকা লেনদেন করতে পারবেন, নতুন আধার কার্ড তৈরি এবং ভুল সংশোধন করতে পারবেন, এছাড়া আরো অনেক পরিষেবা পাবেন। এখানে আপনি টাকা লেনদেন করার জন্য ভালো পরিমানের কমিশন পেয়ে যাবেন। 

আপনি এই ব্যবসা করতে পারবে, এখানে একটা কম্পিউটার বা লেপটপ, জেরক্স মেশিন, পিন্টার মেশিন, ইন্টারনেট কানেকশান, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার লাগবে এবং একটা দোকান ঘর থাকতে হবে। আপনি বাড়িতে CSC I’d পাবেন না। CSC I’d নেওয়ার জন্য আপনার দোকান থাকতেই হবে।

Raw Material Shop/কাঁচামালের দোকান

আপনি যদি গ্ৰামে বাস করেন এবং কাঁচামাল বা সাক-সবজি চাষ না করেন, তাহলে আপনি অনেক বড়ো ভুল করছেন। আজকের দিনে যেভাবে সাক-সবজির দাম বাড়ছে, তা কারো অজানা নেই। আপনি সময়ের সাথে তাল মিলিয়ে যদি সাক-সবজির চাষ করতে পারেন তাহলে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন। সাক-সবজি চাষ করার জন্য গ্ৰামের পরিবেশ উপযুক্ত। আপনি কাঁচা লঙ্কা, বেগুন, টমেটু, শশা, খিরা, আলু, পটল, ইত্যাদি চাষ করতে পারবেন। আপনি যদি সঠিক পরিচর্যার সাথে এই ফসলগুলো চাষ করতে পারেন তাহলে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন। 

Farming Material Shop/কৃষি কাজের সামগ্ৰী

গ্ৰাম এমন একটা পরিবেশ যেখানে যেকোনো ব্যবসা করতে পারবেন। শুধু আপনাকে সঠিক পরিকল্পনা সাথে কাজ করতে হবে এবং সাধারণ মানুষের বিশ্বাস যোগ্য হয়ে কাজ করতে হবে। Farming Material Shop বা কৃষি কাজের সামগ্ৰী‌ গ্ৰামে চাষের জন্য অনেক সামগ্ৰীর প্রয়োজন হয়, যা নেওয়ার জন্য গ্ৰামের মানুষদের শহরে বা দূরে কোথাও যেতে হয়। কিন্তু আপনি যদি এই ব্যবসা করতে পারবে, তাহলে গ্ৰামের মানুষদের শহরে যেতে হবে না, এবং আপনি ভালো পরিমানের টাকা ইনকাম করতে পারবেন। 

আপনি শহর থেকে পাইকারি হিসাবে মালপত্র নিয়ে এসে তা একটা একটা করে বিক্রি করবেন, যার ফলে আপনার বেশি লাভ হবে। এখানে আপনি – রাসায়নিক সার, চাষের লাঙ্গল, ফলা, ধান, পাট, শরীষার বীজ, আরো অনেক কিছু রাখতে পারেন। কিন্তু এর জন্য আপনাকে একটা লাইসেন্স তৈরি করতে হবে। যার জন্য কিছু টাকা খরচ করতে হবে।‌

এই ব্যবসাটি একটি খুবই লাভজনক ব্যবসা এবং গ্ৰামে এই ব্যবসা চাহিদা অনেক। আপনার গ্ৰামে যদি এখনো কেউ এই ব্যবসা শুরু না করে থাকেন তাহলে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন। এই সম্পর্কে বিস্তারিত জানতে নিচের কমেন্ট করবেন।

Electronic Shop

গ্ৰামে অন্যতম ব্যবসাগুলোর মধ্যে একটি এখানে আপনি প্রতিমাসে ভালো টাকা ইনকাম করতে পারবেন। আমি নিজেই এই ব্যবসার সঙ্গে জড়িত, আমি গত এক বছর ধরে এই ব্যবসা করছি। আমি নিজেই Led Bulb তৈরি করি এবং পাইকারি মাল বিক্রি করি। আপনি যদি বাজারে একটা Led Bulb কিনতে যান তাহলে আপনাকে 120 – 150 টাকা দিতে হবে। কিন্তু, এই Bulb তৈরি করতে আপনার 40 থেকে 50 টাকা খরচ হবে এবং আপনি এক বা দুই বছরের গ্যারেন্টি পর্যন্ত দিতে পারবেন। আপনি যদি নিজে Led Bulb তৈরি করতে চান তাহলে আপনাকে Raw Material কিনতে হবে, এখানে দুই ধরনের Led Bulb হয়। 

  • Driver Led Bulb
  • DOB Led Bulb

Driver Led Bulb : এই বাল্বে Driver থাকে বা এককথায় বোড় যুক্ত বাল্ব। যা ইলেকট্রিক শক্তিকে কমিয়ে দেয় তারপর Led তে যায়। এই বাল্ব তৈরি করার জন্য আপনার Led Bulb Driver, Led PCB, Led Light Panel, B22 Cap, Bulb Housing, Bulb Box এর প্রয়োজন হবে। একটা Led Bulb এর Raw Material এর দাম পড়বে প্রায় 40-50 টাকা। আপনি এটাকে ফিটিং করে 100 থেকে 120 টাকা পর্যন্ত বিক্রি করতে পারবেন। এই বাল্বে আপনি 1-2 বছরের গ্যারেন্টি দিতে পারবেন। আপনি যদি এই সব মালপত্র নিয়ে চান তাহলে নিচে কমেন্ট করে জানাবেন।

DOB Led Bulb : এই বাল্বে কোনো Driver থাকে না, এটা সরাসরি ইলেকট্রিক গ্ৰহন করে। এই জন্য এটাকে DOB(Direct On Board) বলা হয়। এই বাল্ব তৈরি করার জন্য উপরের সবকিছুই লাগবে শুরু Led Bulb Driver লাগবে না। এই DOB Led Bulb এর Raw Material এর দাম পড়বে প্রায় একটার 30 থেকে 40 টাকা এবং এই বাল্ব ফিটিং করে বিক্রি করতে পারবেন 50-70 টাকা পর্যন্ত। এখানে আপনি গ্যারেন্টি দিতে পারবেন না। 

আপনি যদি চান তাহলে এই ব্যবসা গুলো করতে পারেন। কিন্তু, যেকোনো ব্যবসা শুরু করার আগে সেই ব্যবসা সম্পর্কে বিস্তারিত তথ্য জানা টা খুবই গুরুত্বপূর্ণ। ব্যবসার মধ্যে লাভ লোকশান দুটোই আছে, আপনি যদি এই লাভ লোকশান মধ্যে দিয়ে নিজের গড়ে তুলতে পারবেন তাহলেই আপনি ব্যবসা করতে পারবে। শুধু শুধু আমার কথায় ব্যবসা শুরু করবেন না, নিজে বিচার বিবেচনা করে সিদ্ধান্ত নিবেন। 

ধন্যবাদ

1 thought on “Small Business Ideas | Village Business Idea 2022 – canbebangali”

Leave a Comment