Student Credit Card Scheme West Bengal: আবেদন করার নিয়ম এবং সুবিধা সম্পর্কে বিস্তারিত..

 Student Credit Card Scheme West Bengal

    About West Bengal Student Credit Card Scheme 2022

    এই West Bengal Student Credit Card প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দপ্তর(Higher Education Department) নিয়ে এসেছে, এখানে শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য সরকারের পক্ষ থেকে কিছু লোন প্রদান করা হয়, যার সর্বচ্চ লোন হল ১০ লাখ টাকা। পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) ইস্কুল, কলেজ, বিশ্ববিদ্যালযের কৃর্তপক্ষকে এই ইস্টুডেন্ট ক্সাডিট কার্ড প্রকল্পের(Student Credit Card Scheme) জন্য প্রতি সোমবার ক্যাম্পিয়ন করার কথা জানিয়েছেন। এবং এই প্রকল্পে কত যন অংশগ্রহণ করছে তাঁর একটা লিস্ট তৈরি করার কথাও বলা হয়েছে।

    প্রতিবেদন অনুসারে, ১৪ ডিসেম্বর ২০২১ এর মধ্যে এই প্রকল্পে ১,২০,০০০ টি আবেদন করা হয়েছে। যার মধ্যে ৫০,০০০ টি আবেদন পাশ করা হয়েছে, এবং ব্যাঙ্কে পাঠানো হয়েছে। ইতিমধ্যে, ব্যাঙ্ক ৬,০০০ এর বেশি আবেদন পাশ করে দিয়েছে। এছাড়া, অনেক আবেদন খারিজ করা হয়েছে, সঠিক তথ্যের না পাওয়ায় জন্য।

    ▪️ কারা এই Student Credit Loan পাবে / Who will get Student Credit Card Loan?

    এই ইন্টারনেট ক্সেড়িট লোন(Student Credit Loan) সেই সকল ছাত্রদের দেওয়া হয়, যারা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, এবং স্নাতকোত্তর নিয়ে পড়াশোনা করেন চান, তাহলে জন্য এই Student Credit Card Scheme এর ডিজাইন করা হয়েছে। এছাড়াও, আপনি যদি ভারত এবং ভারতের বাইরে ইস্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং মাদ্রাসা বা অন্যান্য ডিগ্ৰি নিয়ে পড়াশোনা করতে চান, তাহলেও আপনি এই লোন‌ পাবেন। বিভিন্ন কোচিং প্রতিষ্ঠানে পড়াশোনা করা শিক্ষার্থীরা, চিকিৎসা, আইন, এবং সিভিল সার্ভিস এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য এই ঋণ নিতে পারবেন।

    ▪️ কারা আবেদন করতে পারবেন / How Can Apply?

    এই Student Credit Card Scheme এ আবেদন করার জন্য আপনাকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এবং আপনাকে ১০ বছরের বেশি সময় ধরে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। দশম শ্রেণী থেকে 40 বছর বয়সী শিক্ষার্থীরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

    ▪️ কত টাকা দিবে এবং সুদের হার কত / Loan Amount And Interest Rate?

    এই Student Loan প্রকল্পে আপনি সর্বচ্চো 10 লাখ পর্যন্ত লোন নিতে পারবেন। এবং এই লোনের সুদের হার 4% । এই ঋণ আপনি যে কোনো সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক থেকে নিতে পারবেন। সব ব্যাঙ্কের ক্ষেত্রে সুদের হার 4% থাকবে।

    ▪️ এই ঋণ কখন এবং কিভাবে শোধ করতে হবে / How And Why To Repay?

    ১. এই Student Credit Card এর অধীনে যেকোনো ঋণ পরিশোধ করার সময়সীমা ১৫ বছর থাকবে। যার মধ্যে স্থগিতাদেশ এবং ঋন পরিশোধের ছুটিও রয়েছে।

    ২. এই ছাত্র ঋণ(Student Loan) ছাত্রর বা ছাত্রের পিতা/মাতা Loan পরিশোধ করার সময়সীমার আগেই এই ঋণ শোধ করতে পারবেন। এখানে আপনি যদি আগে পরিশোধ করেন তাহলে আপনার কোনো বারতি খরচ হবে না, বা জরিমানা দিতে হবে না।

    ৩. ঋণগ্ৰহীতা(Loan Holder) যদি এই ঋণ এর সুদের টাকা সঠিক ভাবে বা নিয়ম মেনে দিতে পারে, তাহলে ঋণগ্ৰহীতা আরো 1% ছাড় পাবেন, সুদের হার। অর্থাত, আপনাকে 3% সুদের টাকা দিতে হবে। যদি আপনি সুদের টাকা ঠিকঠাক লেনদেন করেন।

    ▪️ আবেদন করার জন্য কি লাগবে / Apply Student Credit Card Scheme Decuments Need?

    এখানে আবেদন করার জন্য নিচের দেওয়া বিষয়টি অনুসরন করুন।

    * প্রথমে ওয়েবসাইট খুলতে হবে- wbscc.wb.gov.in

    * নিজের কালার পাসপোর্ট সাইজের ফটো লাগবে।

    * এখানে সহ-আবেদনকারী এবং সহ-ঋণগ্ৰহীতা এর কালার পাসপোর্ট সাইজের ফটো লাগবে।

    * আপনার আধার কার্ড লাগবে।

    * দশম ক্লাসের সার্টিফিকেট লাগবে(Class X Board Registration Certificate)

    * অবিভাবকের পরিচয়পত্র (Guardian’s Address Proof)

    * ইস্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির রসিদ।(Admission Receipt)

    * নিজের প্যান কার্ড (Pan Card)

    * ইস্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ফি দেওয়ার রসিদ।

    ▪️ কিভাবে খরচ কভার করা হবে / How to Expenses to be Covered?

    * ইস্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রফেসনাল ইনস্টিটিউট, প্রতিযোগিতামূলক পরিক্ষা এবং বিভিন্ন ধরনের পরিক্ষার জন্য এই টাকা থেকে ফি দিতে পারবেন।

    * হোস্টেল এবং পেয়িং গেস্ট হিসাবে থাকার জন্য ফি দিতে পারবেন।

    * বই, কোম্পিউটার, বা পড়াশোনা যেকোনো যন্ত্রপাতি কিনতে পারবেন।

    * যেকোনো স্টাডি কোর্স সম্পকৃত খরচ, স্টাডি টুর বা বিভিন্ন থিসেস করার জন্য খরচ করতে পারবেন।

    ▪️ ইস্টুডেন্ট ক্সাডিট কার্ড প্রকল্পে আবেদন করার নিয়ম / West Bengal Student Credit Card Scheme 2022 Apply Online.

    এই প্রকল্পে আবেদন করার জন্য যারা উপযুক্ত তাঁরা, West Bengal Student Credit Card Scheme এ আবেদন অনলাইন এবং অফলাইন দুই ভাবেই করতে পারবেন। এখানে আবেদন করার ওয়েবসাইট WBSCC.GOV.IN এখানে আবেদন করার কিছু নিয়ম:

    * প্রথমে WBSCC.GOV.IN এই ওয়েবসাইট খুলতে হবে।

    * এখন হোম পেজ খুলবে, এখানে মেন মেনু থেকে “Student Registration” এ ক্লিক করতে হবে।

    * এখন আপনার সামনে Student Registration করার ফর্ম খুলে যাবে।

    * এখন আপনাকে নিজের পরিচয়পত্র যেমন- নাম, জন্মতারিখ, আধার নাম্বার, মোবাইল নাম্বার, পাসওয়ার্ড, এবং পড়াশোনার কাগজপত্র (Education Qualification) ইত্যাদি দিতে হবে। সব দেওয়া হবে গেলে, “Register Button” এ ক্লিক করুন।

    * এখন, আপনাকে Application I’d এবং Password তৈরি করতে হবে।

    * এখন আপনাকে প্রয়োজন অনুযায়ী কাগজপত্র যুক্ত করতে হবে।

    * এখানে আপনার সব কাগজপত্র অনলাইন ভাবে চেক করা হবে, সব কিছু সঠিক থাকলে আপনি লাস্ট স্টেপ কম্পিলিট করতে পারবেন। এবং এখানে একটা প্রিন্ট আউট নিয়ে রাখবেন, যাতে আগে কোনো সমস্যা না হয়।

    Leave a Comment