Technical SEO কি | What is Technical SEO | Technical SEO কিভাবে কাজ করে | canbebangali

 

What-is-Technical-SEO
About Technical SEO

Technical SEO কি ? কিভাবে কাজ করে ?

SEO:

SEO(Search Engine Optimization) এটি একটি বিশেষ পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট কে খুবই তারাতারি রেঙ্ক করতে পারবেন। আজকের আলোচনাতে টেকনিক্যাল এসইও এবং টেকনিক্যাল এসইও এর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করবো। আপনি যদি নতুন ব্লোগিং(Bloging) শুরু করেন, তাহলে এটা জানা খুবই জরুরি। তাহলে আমাদের সঙ্গে থাকুন,

▪️টেকনিক্যাল এসইও কি?(What is Technical SEO)

টেকনিক্যাল এসইও‌(Technical SEO) এটি একটি উন্নত পদ্ধতি যা আপনার ওয়েবসাইট কে বিভিন্ন নতুন নতুন মানুষের কাছে পৌঁছে দিতে সাহায্য করে।এখানে দুটো বিষয় এক সঙ্গে কাজ করে, একটা হল টেকনিক্যাল(Technical) আর অপরটি হল এসইও(SEO-Search Engine Optimization). এই দুটোকে একসাথে কাজ করলে আপনার ওয়েবসাইট খুব দ্রুত অনগানিক রেঙ্ক(Organic Ranking) করতে খুবই সাহায্য করে। 

▪️টেকনিক্যাল এসইও‌ এর প্রয়োজনীয়তা কি?(Technical SEO Requirement)

টেকনিক্যাল এসইও‌ এর প্রয়োজনীয়তা একটা ওয়া এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন আপনি একটা দোকান খুলেছেন, আর এই ব্যাপারটা কেউ জানে না। তাহলে আপনার দোকানে লোক কখনো হবে না। ঠিক একই ভাবে কাজ করে টেকনিক্যাল এসইও‌(Technical SEO)। টেকনিক্যাল এসইও‌ দুই প্রকারের হয় ১.অনপেজ এসইও‌(On Page SEO) আর ২.অফপেজ এসইও‌(Off Page SEO)

এই টেকনিক্যাল এসইও‌(Technical SEO) অনপেজ এসইও‌(On Page SEO) এর একটি অংশ। আপনি যদি আপনার ওয়েবসাইটে টেকনিক্যাল এসইও‌ না করেন, তাহলে আপনার ওয়েবসাইট কখনো রেঙ্ক করবে না। টেকনিক্যাল এসইও‌ এর মধ্যে রয়েছে- ওয়েবসাইট এর ডিজাইন(Website Design) পেজ লোডিং স্পীড (Page Loading Speed) মোবাইল ইউজেবেলেটি(Mobile Usability)‌ সাইটম্যাপ(Site Map) পোস্ট ইনডেক্সসিং(Post Indexing) এবং আরো অনেক কিছু। 

▪️ টেকনিক্যাল এসইও‌ কি কাজ করে?(Technical SEO Work List)

 টেকনিক্যাল এসইও‌ নিচের এই সব কাজ গুলো করে:

🔹 ওয়েবসাইট ডিজাইন(Website Design)

🔹 পেজ লোডিং স্পীড(Page Loading Speed)

🔹 মোবাইল ইউজেবেলেটি(Mobile Usability)‌

🔹 সাইটম্যাপ(SiteMap)

🔹 পোস্ট ইনডেক্সসিং(Post Indexing)

🔹 রোবট টিক্সটি(Robots.TXT)

🔹 এস এস এল সার্টিফিকেট(SSL Certificate)

🔹 ফিক্সড ব্রকেন লিঙ্ক(Fixed Broken Link)

🔹 ক্সোল এর সাহায্য করা(Crawl Error Fixed)

🔹 ইউআরএল স্ট্রাকচার(URL Structure)

🔹 স্ট্রাকচার ডাটা(Structure Data)

🔹 থিন‌ কনটেন্ট(Thin Contact)

🔹 ডুপ্লিকেট কনটেন্ট(Dublicate Contact)

🔹 ক্যানোনিকাল ট্যাগ(Canonical Tags)

🔹 404 ইরোর ফিক্স(404 Error Fixed)

🔹 301 রিডাইরেক্ট(301 Redirect)

▪️ ওয়েবসাইট ডিজাইন কি?(What is Website Design)

ওয়েবসাইট ডিজাইন(Website Design) হল আপনার ওয়েবসাইট এর হুমপেজ। একটা উদাহরণ দিচ্ছি: আপনি যখন কোনো কিছু কেনার জন্য বাজারে যান, তখন আগে আপনি বাইরে থেকে দোকানের ডিজাইন দেখেন। আপনার যদি দোকানের ডিজাইন ভালো না লাগে তাহলে আপনি অন্য দোকানে চলে যান। এটা ঠিক একিভাবে কাজ করে, আপনার ওয়েবসাইট এর জন্য। আপনি যদি ওয়েবসাইট এর ডিজাইন ভালো না থাকে তাহলে ভিজিটার আপনার ওয়েবসাইটে বেশি সময় দিবে না, এবং গোগলের সার্চ ইঞ্জিন ও সঠিক ভাবে কাজ করবে না।

▪️ পেজ লোডিং স্পীড কি?(What is Page Loading Speed)

একটা ওয়েবসাইট এর জন্য পেজ লোডিং স্পীড খুবই গুরুত্বপূর্ণ। আর আপনি যদি গোগলে আপনার ওয়েবসাইট কে রেঙ্ক করতে চান, তাহলে আপনাকে পেজ লোডিং স্পীড কন্ট্রোল করতে হবে। আপনি নতুন ব্লোগার হলে আপনি জানেন না যে আপনার ওয়েবসাইট এর লোডিং স্পীড কত। এটা আপনার জানাটা খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য আপনি গোগলের বিভিন্ন টুল ব্যবহার করতে পারেন।

▪️ মোবাইল ইউজেবেলেটি কি?(What is Mobile Usability)

বর্তমান সময়ে গোগলের ডাটাবেস(Google Database) হিসাবে গোটা বিশ্বে প্রায় 60% লোক মোবাইল এর মাধ্যমে গোগল ব্যবহার করে। সেই কারনেই আপনার ওয়েবসাইট কে মোবাইল ফ্রেন্ডলি(Mobile Friendly) করতে হবে। আপনি যখন ওয়েবসাইট তৈরি করবেন, তখন আপনাকে মোবাইল ফ্রেন্ডলি(Mobile Friendly) ডিজাইন হিসাবে কাজ করতে হবে। আর এটা চেক করার জন্য আপনি Google Mobile Friendly Test এর‌ ব্যবহার করতে পারেন।

▪️ সাইটম্যাপ কি?(What is SiteMap)

সাইটম্যাপ হল আপনার ওয়েবসাইট এর ডাটাবেস(Website Database) আপনি যে পোস্ট গুলো শেয়ার করবেন, তার একটা প্রমান‌ সরুপ হলো সাইটম্যাপ(SiteMap)। আর আপনি যদি সাইটম্যাপ তৈরি না করেন, তাহলে আপনি Google Adsense Approval পাবেন‌ না।‌ এর জন্য আপনাকে গোগল সার্চ কনসোল (Google Search Console) এ সাইটম্যাপ সাবমিট করতে হবে। 

▪️ এস এস এল সার্টিফিকেট কি?(What is SSL Certificate)

এসএসএল সার্টিফিকেট(SSL Certificate) এমন একটি বিষয় যা আপনার ওয়েবসাইটকে বিশ্বাস যোগ্য করে তোলে। SSL এর ফুল ফর্ম হল- Secure Sockets Layer‌ এটা আপনার ওয়েবসাইট কে ডিজিটারদের সুরক্ষা প্রদান করে। এবং আপনি যদি এসএসএল সার্টিফিকেট না সেট করেন, তাহলে আপনার ওয়েবসাইট গোগলে রেঙ্ক করবে না। এবং এডসেন্স(Google Adsense) এর অনুমতি ও পাওয়া যায় না। 

▪️ ফ্রিক্স ব্রোকেন লিঙ্ক কি?(What is Fixed Broken Link)

ফ্রিক্স ব্রোকেন লিঙ্ক হলো সেই সকল লিঙ্ক যে লিঙ্কগুলোতে ক্লিক করলে করলে কোনো ফলাফল আসে না। এই লিঙ্কগুলোকে ব্রোকেন লিঙ্ক বলে। আর এই ব্রোকেন লিঙ্ক আপনার ওয়েবসাইট এ বেশি থাকলে আপনার ওয়েবসাইট কখনোই রেঙ্ক হতে পারবেন না। 

▪️ ক্সোল এর কাজ কি?(Crawler error fixing)

ক্সোলার এমন একটি প্রক্সিয়া যা আপনার পোস্টগুলোকে ক্সোল(Crawl) করতে সাহায্য করে। কারন আপনার ওয়েবসাইটে যখন গোগলবোট(Google Bot) আসবে তখন আপনার ওয়েবসাইট পোস্টগুলো বুঝতে পারবে না। যার কারণে আপনার পোস্ট ইনডেক্সসিং (Post Indexing) হবে না। এইজন্য Crawler খুবই সাহায্য করে।

▪️ ইউআরএল স্ট্রাকচার কি?(What is URL Structure)

ইউআরএল স্ট্রাকচার হল, ওয়েবসাইট এর ইউআরএল লেখার নিয়ম;

🔹 Remove Extra Words

🔹 Relevant Keywords

🔹 Easily Readable

🔹 Utilize Hyphens

🔹 Match URL and Tittle

🔹 Short URL is Best

🔹 Case Sensitivity

🔹 Avoid Keyword Stuffing

▪️ থিন কনটেন্ট কি?(What is Thin Contact)

আপনি যখন কোনো পোস্ট শেয়ার করেন, তখন আপনাকে জানতে হবে। যে আপনার পোস্টের সাইজ কত বড়ো বা কত ওয়াড আছে। আপনি যদি ৫০০ ওয়াডের কম ওয়াড দিয়ে অ্যাটিকেল‌ লিখেন, তাহলে আপনার অ্যাটিকেলটি থিন কনটেন্ট এর মধ্যে আসবে। আর যদি আপনি 500 থেকে বেশি ওয়াডের অ্যাটিকেল লিখেন, তাহলে আপনার অ্যাটিকেল থিন কনটেন্ট এর মধ্যে আসবে না। কিন্তু, আপনি এখানে কমকরে 1000-2000 ওয়াডের মধ্যে অ্যাটিকেল লিখবেন। কারন, আজকের দিনে কম্পিডিসান প্রচুর। 

▪️ ডুব্লিকেট কনটেন্ট কি?(What is Dublicate Contact)

ডুব্লিকেট কনটেন্ট হল আপনি যদি কারো ওয়েবসাইট থেকে অ্যাটিকেল কপি করেন, বা হবুহু লিখেন তাহলে এটা ডুব্লিকেট কনটেন্ট(Dublicate Contact) এর মধ্যে আসবে। এই জন্য আপনাকে নিজে অ্যাটিকেল লিখতে হবে।

▪️ ৪০৪ পেজ‌ ইরোর কি?(What is 404 Page Error)

৪০৪ পেজ‌ ইরোর হল আপনি যখন ভুল বসত বা নিজের ইচ্ছায় কোনো ‌পোস্ট ডিলেট করে দেন। তখন এই পোস্টের লিঙ্ক সম্পুর্ণ রুপে ডিলেট হয় না। আর যখন কোনো ভিজিটার আপনার ওই লিঙ্কে ক্লিক করে তখন সেটা 404 Page Error বা Not Found Page দেখায়। আপনার ওয়েবসাইট যদি নতুন হয় এবং আপনার বেশি পোস্ট না থাকে তাহলে এই 404 Page Error বেশি সমস্যা করে না। কিন্তু যদি আপনার ২০০-২৫০০ পোস্ট থাকে তাহলে অনেক সমস্যা‌ হতে‌ পারে। 

FaQ.

1. Type Of Technical SEO?

Ans: টেকনিক্যাল এসইও‌ (Technical SEO) হল এসইও‌(SEO) এর একটা অংশ। টেকনিক্যাল এসইও‌ এর কোনো টাইপ(Type) হয়না। এখানে এসইও‌(SEO) টাইপ হয়। এসইও‌ তিন প্রকারের ১. অন পেজ এসইও (On Page SEO) ২. অফ পেজ এসইও (Off Page SEO) ৩. টেকনিক্যাল এসইও‌ (Technical SEO)

Leave a Comment