মহিলাদের জন্য কিছু নতুন ব্যবসার আইডিয়া | Best Business Ideas For Women 2022 | canbebangali

 

মহিলাদের জন্য কিছু নতুন ব্যবসার আইডিয়া | Best Business Ideas For Women 2022 | canbebangali

আজকের দিনে ব্যবসার(Business) প্রায় সবাই করছে বা করার চেষ্টা করছে। কিন্তু এখানে যদি একটা মহিলা কোনো ব্যবসা করতে চায় তাহলে অনেক সমস্যা‌য় পড়তে হয়। আর একজন গ্ৰামাঞ্চলের মহিলা হলে ব্যবসার কথা ভাবাও সম্ভব নয়।

আজকের আলোচনাতে মহিলাদের কিছু বিজনেস আইডিয়া নিয়ে আলোচনা করবো (Business Ideas For Women) আপনি যদি গ্ৰামাঞ্চলে বা শহরে যেখানেই বাস করুন না কেন এই সব ব্যবসা আপনি করতে পারবেন।

এই সকল বিজনেস আইডিয়া একজন গ্ৰামে বসবাসকারী মহিলা করতে পারবে এবং এখান থেকে ভালো পরিমানের টাকা উপার্জন করতে পারবে (Best Business Ideas For Village Women 2022)

তাহলে আর বেশি সময় নষ্ট না করে মূল বিষয়ে আসা যাক,

মহিলাদের করার মতো ব্যবসার আইডিয়া (Business Ideas For Village Women)

আজকের দিনে পুরুষ ও মহিলা দুজনের মধ্যে কোনো পার্থক্য নেই। একটা পুরুষ যা করতে পারে একটা মহিলাও সেটা করতে পারে। এইজন্য মহিলাদের জন্য কিছু বিজনেস আইডিয়া নিয়ে আলোচনা করবো (Best Small Business Ideas for women

বিজনেস আইডিয়া গুলো নিচে দেওয়া হল-

• টেইলর বিজনেস

• হেন্ডক্সাফ্ট বিজনেস

• কসমেটিক বিজনেস

• বিউটি পার্লার 

• পাপড় মেকিং 

• আচার মেকিং

• ইউটিউব 

১. টেইলর বিজনেস 

মহিলাদের প্রাথমিক ব্যবসার প্রথমে রাখা হয়েছে টেইলর বিজনেস বা শিলাইয়ের কাজ। একজন মহিলা এই ব্যবসা বাড়িতে থেকে খুবই ভালো ভাবে করতে পারবে। 

এই টেইলর বিজনেস একজন মহিলার জন্য খুবই লাভজনক ব্যবসা হতে পারে। কারণ একজন মহিলা তার বিভিন্ন নিত্তি প্রয়োজনীয় জিনিসপত্র একজন পুরুষ টেইলরের কাছে দিতে লজ্জা বোধ করে। কিন্তু, একজন মহিলা টেইলর হলে তা একটা সাধারণ ব্যাপার। 

এই সব কারণে একজন মহিলা বাড়িতে থেকে টেইলরের বিজনেস করতে পারেন। এখানে আপনি প্রথম অবস্থায় ১০০-২০০ টাকা প্রতিদিন উপার্জন করতে পারবেন, যা পরবর্তীতে বৃদ্ধি পাবে।

এই ব্যবসা করার জন্য আপনাকে প্রথমে একটা টেইলর মেশিন কিনতে হবে, যার দাম প্রায় ৫-৮ হাজার টাকার মধ্যে এবং আপনাকে শেলাই জানতে হবে।

এইসব যদি আপনি না করতে পারেন তাহলে অন্য বিজনেস আইডিয়া গুলো অনুসরণ করুন।

২. হেন্ডক্সাফ্ট বিজনেস বা হস্তশিল্প

মহিলাদের করার মতো বিজনেস এর মধ্যে হেন্ডক্সাফ্ট বিজনেস বা হস্তশিল্প বিজনেস একটি। এই হেন্ডক্সাফ্ট বিজনেস এর মানে হচ্ছে নিজের হাতে তৈরি কিছু প্রোডাক্ট বা জিনিস। যাকে আমরা বাংলাতে হস্তশিল্প বলে থাকি।

এই হেন্ডক্সাফ্ট ব্যবসায় আপনারা বাড়িতে বসে থেকে টাকা ইনকাম করতে পারবেন। এই হেন্ডক্সাফ্ট ব্যবসায় আপনি সাবান, সার্ফ, তেল, বিউটি ক্সিম, ইত্যাদি তৈরি করতে পারবেন।

এইসব প্রোড়াক্ট তৈরি করে নিজের ব্রান্ডিং করে বেচতে পারবেন। যা আপনার জন্য খুবই লাভজনক ব্যবসা হতে পারে।

এই ব্যবসাটি যদি আপনি সঠিক ভাবে করতে পারেন, তাহলে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। কারণ এই ব্যবসা বর্তমান সময়ে বেশি চলছে।

এখানে আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। যেমন কাঁচা মাল কেনার জন্য এবং এখানে আপনাকে লাইসেন্স তৈরি করতে হবে। এই ব্যবসা করার জন্য। 

৩. কাস্মেটিক বিজনেস

একজন মহিলার জন্য এটি একটি অসাধারণ ব্যবসা কাস্মেটিক বিজনেস। এখানে আপনি বাড়িতে থেকে সামান্য কিছু ইনভেস্টমেন্ট করে ভালো পরিমানের টাকা ইনকাম করতে পারবেন।

এই কাস্মেটিক বিজনেস আপনি বাড়িতে বা বাড়ির বাইরে কোনো ভাড়ার দোকানে করতে পারেন। এখানে একটা বিষয় মনে রাখতে হবে, সেটা হল আপনার দোকান যেন রাস্তায় চলাচল করা মানুষের চোখে পড়ে।

এই ব্যবসা করার জন্য আপনাকে একটা দোকান করতে হবে। এবং এরজন্য সঠিক জায়গায় বেছে নিতে হবে।

এখানে আপনি প্রথম অবস্থায় ৮-১০ হাজার টাকা ইনভেস্ট করে শুরু করতে পারেন। এখানে প্রতিদিন ১৫০-২০০ টাকা ইনকাম করতে পারবেন।

৪. বিউটি পার্লার 

আজকের দিনে সবচেয়ে ‌ভালো এবং লাভজনক ব্যবসা হল বিউটি পার্লার। এখানে আপনি প্রতিমাসে ১৫-২০ হাজার টাকা ইনকাম করতে পারবেন। একজন মহিলার জন্য সবচেয়ে ভালো বিজনেস আইডিয়া

এই ব্যবসা করার জন্য আপনাকে প্রথমে প্রশিক্ষণ নিতে হবে। প্রশিক্ষণ ছাড়া এই ব্যবসা করতে যাবেন না আপনার সমস্যা হতে পারে।

আপনি যদি ভালো মানের বিউটিশিয়ান হন তাহলে আপনি প্রতিদিন ৫-৭ হাজার টাকা ইনকাম করতে পারবেন। 

এখানে ইনভেস্ট বলতে তেমন বিশেষ কিছু করতে হয়না। এই ব্যবসা আপনি নিজের বাড়িতে বা কোনো ভাড়াটে দোকানে করতে পারেন। আমি বলবো আপনার বাড়ি যদি ঠিকঠাক জায়গায় হয় তাহলে আপনি নিজের বাড়িতে করুন, এতে আপনার বেশি ইনকাম হবে।

আপনি যদি এই ব্যবসা করতে চান তাহলে এখনি ট্রেনিং নেওয়া শুরু করে দিন।

৫. পাপড় মেকিং 

এই ব্যবসাটা একজন‌ সাধারণ মহিলাও করতে পারেন। এই ব্যবসা করার জন্য আপনার উচ্চশিক্ষার প্রয়োজন হয় না। পাপড় মেকিং বা পাপড় তৈরি এখানে আপনি বিভিন্ন ধরনের পাপড় তৈরি করে বেচতে পারবেন। আপনি যদি ভালো মানের পাপড় তৈরি করতে পারেন তাহলে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

পাপড় বিভিন্ন ধরনের হয়, যেমন আলুর পাপড়, বেশনের পাপড়, ময়দার পাপড়, ডিমের পাপড় ইত্যাদি।

এই ব্যবসা করার জন্য আপনাকে বেশি টাকা ইনভেস্ট করতে হবে না। এবং এই ব্যবসা আপনি বাড়িতে থেকে করতে পারবেন।

৬. আচার মেকিং

আমাদের প্রতিদিনের খাবারে আচারের ভূমিকা অপরিসীম। একজন মহিলা বাড়িতে থেকে এই আচার মেকিং বা তৈরি করে নিজের একটা ইনকাম তৈরি করতে পারে। 

আচার তৈরি করার জন্য যে সকল সামগ্ৰী প্রয়োজন হয়, তার সবটাই আমাদের গ্ৰামে পাওয়া যায়। এবং শহরের তুলনায় দাম অনেক কম। যার জন্য এই ব্যবসাটা খুবই লাভজনক একটা ব্যবসা হতে পারে।

এখানে আপনাকে বিশেষ অভিঙ্গতার প্রয়োজন হয় না, সাধারণ কিছু স্টেপ অনুসরণ করে এই আচার তৈরি করতে পারবেন। 

৭. ইউটিউব

এখানে আমি যতগুলো বিজনেস আইডিয়া নিয়ে আলোচনা করলাম, সবগুলো খুবই লাভজনক ব্যবসা। এইসবের সাথে আপনাকে একটা ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। আপনি টেইলরের কাজ করুন বা আচার তৈরি করুন সবকিছুর ভিডিও বানিয়ে ইউটিউব এ আপলোড করে দিন। এখানে আপনি নিজের বিজনেস থেকে টাকা ইনকাম করতে পারবেন এবং ইউটিউব থেকেও টাকা ইনকাম করতে পারবেন।

এছাড়া, আপনি যদি কোন বিজনেস করতে না চান তাহলে আপনি শুধু ইউটিউব চ্যানেল তৈরি করুন আর নিজের পছন্দের ভিডিও বানিয়ে আপলোড করুন। 

এখানে আপনাকে এক টাকাও খরচ করতে হবে না। আপনি একবার যদি ইউটিউব এ সফল হতে পারেন, তাহলে আপনি প্রতিমাসে কমকরে ৮ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

আজকের আলোচনাতে এইটুকুই, আপনি যদি আরো নতুন বিজনেস আইডিয়া সম্পর্কে জানতে চাই তাহলে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment